‘Covid-19 আর…’, তিন বছর পর মহামারি নিয়ে স্বস্তির ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

WHO on Covid-19 pandemic: ২০২০ সালের ৩০ জানুয়ারি করোনভাইরাস মহামারিকে একটি আন্তর্জাতিক সংকট হিসাবে ঘোষণা করেছিল। তারপর, কেটে গিয়েছে তিন বছর। অবশেষে কোভিড আর জরুরি অবস্থা নয় বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

'Covid-19 আর...', তিন বছর পর মহামারি নিয়ে স্বস্তির ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
কড়া সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2023 | 8:14 PM

জেনেভা: ২০২০ সালের ৩০ জানুয়ারি করোনভাইরাস মহামারিকে একটি আন্তর্জাতিক সংকট হিসাবে ঘোষণা করেছিল। মজার বিষয়, তখনও পর্যন্ত এই রোগের কোনও নাম পর্যন্ত ছিল না। চিনের বাইরে বড় মাপের প্রাদুর্ভাবও ছিল না। তারপর, তিন বছর কেটে গিয়েছে। অন্তত পক্ষে ৭০ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে কোভিড-১৯। এর মধ্যে দীর্ঘ সময় লকডাউনের জেরে থমকে গিয়েছিল গোটা বিশ্ব। তার ধাক্কায় নড়ে গিয়েছে বৈশ্বিক অর্থনীতির ভিত। এখনও পর্যন্ত, যে ধাক্কা সামলে ওঠা যায়নি। অবশেষে শুক্রবার (৫ মে), বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ জানাল, কোভিড-১৯-কে আর বিশ্বব্যাপী জরুরী অবস্থা বলা যাবে না। করোনভাইরাস মহামারির সমাপ্তির পথে, এই ঘোষণা নিঃসন্দেহে একটা বড় মাইলফলক। তবে হু জানিয়েছে, জরুরী অবস্থার অবসান ঘটলেও, মহামারির সমাপ্তি ঘোষণা করার মতো সময় এখনও আসেনি। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক সময়েও কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে দেখা গিয়েছে। প্রতি সপ্তাহে এখনও হাজার হাজার মানুষ এই করোনাভাইরাসের শিকার হচ্ছেন।

এদিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেক্রেটারি জেনারেল তেদ্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন, ‘কোভিড-১৯-কে আর বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরী অবস্থা বলা যাবে না। তবে তাই বলে, কোভিড-১৯-এর হুমকি আর নেই এমনটা ভাববেন না।’ ২০২০ সালের ৩০ জানুয়ারি হু-এর সেই ঘোষণার পরই নড়ে চড়ে বসেছিল গোটা বিশ্বের সরকারগুলি। সেই ঘোষণাতেই দেশে দেশে কোভিড নিয়ে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করা হয়েছিল। কোভিডের বিপদ যে কতটা গুরুতর তা উপলব্ধি করেছিল আন্তর্জাতিক মহল। কোভিড-১৯-কে বিশ্বব্যাপী জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করায়, সেই প্রথম কোভিড প্রতিরোধ এবং টিকা তৈরির প্রচেষ্টা শুরু হয়েছিল।

এদিন হু প্রধান আরও জানিয়েছেন, কোভিড মহামারিতে গত তিন বছরে অন্তত ২ কোটি মানুষের মৃত্যু হয়েছে। বিভিন্ন দেশের সরকারগুলি কোভিডে মৃত্যুর যে পরিসংখ্যান দিয়েছে, তার তুলনায় ঘেব্রেইসাসের দেওয়া সংখ্যা প্রায় তিনগুণ বেশি। গত তিন বছরে, বিশ্বব্যাপী আনুমানিক ৭৬ কোটি ৪০ লক্ষ মানুষ এই মহামারি রোগে আক্রান্ত হয়েছেন। আর রোগ প্রতিরোধে প্রায় ৫০০ কোটি মানুষ কমপক্ষে কোভিড ভ্যাকসিনের একটি করে ডোজ নিয়েছেন। হু প্রধানের এই ঘোষণার অনেক আগে, ২০২২ সালেই জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, ভারত-সহ বিশ্বের প্রায় প্রতিটি দেশই মহামারির মোকাবিলার জারি করা বিভিন্ন বিধিনিষেধ প্রত্যাহার করেছে। ১১মে মার্কিন যুক্তরাষ্ট্রেও কোভিড-১৯ সম্পর্কিত জনস্বাস্থ্যগত জরুরি অবস্থা শেষ হবে।