Corona new variant: ফ্রান্সের নয়া ভ্যারিয়েন্টে ভয় নেই, আশ্বস্ত করল WHO

Corona new variant: ফ্রান্সের নয়া ভ্যারিয়েন্টে ভয় নেই, আশ্বস্ত করল WHO
প্রতীকী ছবি

Corona new variant: ওমিক্রন আতঙ্কের মধ্যেই করোনার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে ফ্রান্সে। এই নতুন ভ্যারিয়েন্টের নাম IHU।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 08, 2022 | 6:17 PM

জেনেভা : করোনার নয়া ভ্যারিয়েন্ট গোটা বিশ্ব কাঁপিয়ে বেড়াচ্ছে। ওমিক্রনের দাপটে করোনার নতুন ঢেউ গ্রাস করেছে ব্রিটেন, আমেরিকা, ভারত সহ একাধিক দেশকে। এরই মধ্যে ফ্রান্সে সন্ধান মিলেছে করোনার আরও এক নতুন ভ্যারিয়েন্টের, যা নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, নতুন এই ভ্যারিয়েন্ট উদ্বেগজনক নয়।

হু-এর বিজ্ঞানী আবদি মাহমুদ জানিয়েছেন গত বছরের নভেম্বর মাস থেকে করোনার এই নয়া ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণা চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তিনি জানান, এই ভ্য়ারিয়েন্টের সংক্রমণ খুব বেশি মাত্রায় ছড়াচ্ছে না। তিনি আরও জানান, একদিকে যেখানে ১ লক্ষ ২০ হাজার নমুনায় ওমিক্রনের হদিশ পাওয়া গিয়েছে, অন্যদিকে ফ্রান্সের এই B.1.640.2 বা IHU ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে মাত্র ২০ জন আক্রান্তের নমুনায়।

একই সঙ্গে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক জানিয়েছেন, এই ভ্যারিয়েন্ট নিয়ে এখনও উদ্বেগের কোনও কারণ নেই। গত বছরের ডিসেম্বরের শেষের দিকে এই ভ্যারিয়েন্টের প্রথম হদিশ মেলে। ক্যামেরুন থেকে ফ্রান্সে ফিরেছিলেন এক ব্যক্তি। তাঁর শরীরেই প্রথম এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া যায়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, IHU-তে অন্তত ৪৬ টি মিউটেশন রয়েছে। তবে এই নিয়ে আরও তথ্য বিশ্লেষণের প্রয়োজন রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। আরও কিছু প্রামাণ্য নথি দিয়ে গবেষণা করছেন তাঁরা। এটা কত দ্রুত সংক্রামিত হচ্ছে, কত দ্রুত মানুষের মধ্যে ছড়াচ্ছে, আক্রান্ত হওয়ার কতদিন পর উপসর্গ দেখা দিচ্ছে, সেগুলি এখনও পরীক্ষামূলক স্তরেই রয়েছে।

আরও পড়ুন : Delhi COVID-19 Cases: দিল্লিতে দৈনিক আক্রান্তের সংখ্যা ১৭ হাজার পার, সপ্তাহন্তে কার্ফু সংক্রমণ রুখতে পারবে সংক্রমণ?

তবে জানা গিয়েছে, এখনও পর্যন্ত কেবলমাত্র ফ্রান্স ছাড়া আর অন্য কোনও জায়গায় করোনার এই নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া যায়নি। এই প্রসঙ্গে সম্প্রতি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং একটি টুইট করেন। সেখানে তিনি জানিয়েছেন, করোনার এমন অনেক ভ্যারিয়েন্টই পরবর্তীকালেও দেখা যাবে। তবে সেগুলো প্রত্যেকটাই ভয়ঙ্কর রূপ নেবে, তা নয়। কোনও ভ্যারিয়েন্টের মাধ্যমে কত বেশি হারে সংক্রমণ ছড়াচ্ছে, তার ওপর ভ্যারিয়েন্টের ভয়াবহতা নির্ভর করছে বলে উল্লেখ করেন তিনি। করোনার নতুন রূপ কতটা সংক্রামক, সে সম্পর্কে এখনও পর্যন্ত গবেষকরা সঠিক কোনও তথ্য দেননি।

আরও পড়ুন : COVID-19 in Chennai Hospitals: ধাক্কা খাচ্ছে চিকিৎসা পরিষেবা, ৩ সরকারি হাসপাতালে করোনা আক্রান্ত ৫০ চিকিৎসক

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA