ঝুলি থেকে বেরল বিড়াল! ভারতকে পর্যুদস্ত করতে পাকিস্তানের ‘আসল রূপ’ ফাঁস করলেন প্রাক্তন আফগান কূটনীতিক

সূত্রের খবর, বড় অংশের আল-কায়েদা জঙ্গিদের সঙ্গে যোগ রয়েছে তালিবানের, তারা ছড়ি্যে-ছিটিয়ে আছে আফগানিস্তানের বিভিন্ন জায়গায়।

ঝুলি থেকে বেরল বিড়াল! ভারতকে পর্যুদস্ত করতে পাকিস্তানের 'আসল রূপ' ফাঁস করলেন প্রাক্তন আফগান কূটনীতিক
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 11:46 AM

কাবুল: আফগানিস্তানের দখল নিয়ে তালিবান। কাবুল জুড়ে আতঙ্কের ছবি। এরই মধ্যে কাবুল বিমানবন্দরের বিস্ফোরণ নতুন সন্ত্রাসের ইঙ্গিত দিয়েছে। তালিবানের সঙ্গে আইএসের যোগ কতটা? সেই প্রশ্ন সামনে আসছে। এরই মধ্যে নতুন তথ্য ফাঁস করলেন আফগানিস্তানের প্রাক্তন মন্ত্রী তথা প্রাক্তন আফগান কূটনীতিক। আফগানিস্তানের প্রাক্তন উপ বিদেশমন্ত্রী মাহমুদ সাকেলের দাবি, ভারতের বিরুদ্ধে পদক্ষেপ করতে তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তানই। এই প্রসঙ্গে পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ ও পাক প্রধানমন্ত্রী ইমরান খানের কথাও উল্লেখ করেছেন তিনি।

শনিবার পরপর এই সংক্রান্ত টুইট করেছেন তিনি। মোশারফকে উদ্ধৃত করে তিনি লিখেছেন, ‘পাকিস্তান ভারতের পদক্ষেপের জবাব দিতে তালিবানের জন্ম দিয়েছিল।’ পাশাপাশি কয়েকদিন আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের কথাও উল্লেখ করেন তিনি। গত ১৫ অগস্ট আফগানিস্তানের তালিবান নতুন করে দখল নেওয়ার পর ইমরান খান বলেছিলেন, ‘তালিবান দাসত্বের শৃঙ্খল ভেঙেছে। তাঁর দাবি, ইসলামিক স্টেট অব খোরাসান ও আল-কায়েদার সব সদস্যরাই পাকিস্তান হয়ে আফগানিস্তানে প্রবেশ করছে।’ তালিবানের সঙ্গে এই দুই জঙ্গি সংগঠনের যোগ থাকার কথাও উল্লেখ করেছেন তিনি।

‘সান ইন দ্য স্কাই’ নামে একটি আর্টিকলের উল্লেখ করেছেন এই প্রাক্তন কূটনীতিক। তাঁর দাবি, পাকিস্তানের বিরুদ্ধে কিছু কড়া পদক্ষেপ করলে তবেই আফগানিস্তানে ফিরবে শান্তি। শুধু আফগানিস্তানে নয়, গোটা বিশ্বে শান্তি স্থাপনেও আগে পাকিস্তানকে জব্দ করতে হবে। তিনি জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জের একটি সাম্প্রতিক রিপোর্ট উল্লেখ করা হয়েছে যে, আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তে ঘাঁটি গেড়েছে বহু আল-কায়েদা জঙ্গি। এদের মধ্যে অনেকেই তালিবানের সঙ্গে যোগ-সাজশ করে আফগানিস্তানের মাটিতে ছড়িয়ে রয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

শুধু তাই নয় আল-কায়েদা নেতা আইমান মহম্মদ রবি আল-জাওয়াহিরিও আফগান-পাক সীমান্তেই লুকিয়ে রয়েছেন বলে খবর। রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট বলছে, এই জঙ্গি নেতার মৃত্যুর যে খবর সামনে এসেছিল, তা নিশ্চিত করা হয়নি। ভারতের জন্য নিযুক্ত আল কায়েদা বা একিউআইএস-এর সদস্যরাই তালিবানের ছত্রছায়ায় কাজ করে বলে জানা গিয়েছে। তাদের কর্মকাণ্ড চলে মূলত কান্দাহার. হেলমন্দ ও নিমরুজ প্রদেশে তালিবানদের সঙ্গে হাত মিলিয়ে। আসিম উমর নামে ওই সংগঠনের নেতার মৃত্যুর পর বর্তমানে তাদের নেতৃত্বে রয়েছে ওসামা মাহমুদ। প্রাক্তন আফগান মন্ত্রীর আরও দাবি, আল-কায়েদা আদতে তালিবানের অবিচ্ছেদ্য অঙ্গ। এদের কোনোভাবেই আলাদা করা সম্ভব নয়।

আফগানিস্তানে তালিবানি শাসন ফিরতেই কার্যত স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মতে, এতদিন ধরে দাসত্বের শিকল পরানো ছিল আফগানিস্তানে। তালিবানি শাসনে কার্যত ভেঙেছে সেই শিকল। আগেই ইমরান খান আফগানিস্তানের প্রেসিডেন্ট পদ থেকে আসরাফ ঘানির ইস্তফা দেওয়ার দাবি জানিয়েছিলেন। আরও পড়ুন: আজই আছড়ে পড়বে ‘অতি ভয়ঙ্কর’ হারিকেন ‘ইদা’, শহর ছাড়ছেন অনেকেই