এক প্যাকেট কফির দাম ৭ হাজার টাকা! চরম খাদ্য সঙ্কটে কিম জং-এর দেশ

ইউনাইটেড নেশনস ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন জানিয়েছে অন্তত ৮ লক্ষ ৬০ হাজার টন খাবারের অভাব রয়েছে উত্তর কোরিয়ায়।

এক প্যাকেট কফির দাম ৭ হাজার টাকা! চরম খাদ্য সঙ্কটে কিম জং-এর দেশ
কিম জং উন (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 8:31 PM

পিয়ংইয়ং: খাবার নেই, তৈরি হয়েছে চরম সঙ্কট। সম্প্রতি এ কথা স্বীকার করেছেন উত্তর কোরিয়ার সর্বময় কর্তা কিম জং উন। সম্প্রতি এক বৈঠকে এ কথা স্বীকার করেছেন তিনি। জানিয়েছেন খাদ্যাভাব ক্রমশ উদ্বেগের কারণ হয়ে উঠছে উত্তর কোরিয়ায়। আর ঝাদ্য সঙ্কটের জেরেই জিনিসপত্রের দাম বেড়েছে মাত্রা ছাড়ি্যে। সাধারণ মানুষের পক্ষে বেঁচে থাকা দায় হয়ে উঠেছে।

জানা গিয়েছে ওই দেশে খাদ্যদ্রব্যের দাম অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছে। ছোট এক প্যাকেট চায়ের দাম ৭০ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫ হাজার টাকা। কফির প্যাকেটের দাম ১০০ ডলার, ভারতীয় হিসেবে ৭ হাজার টাকার কিছু বেশি। ইউনাইটেড নেশনস ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন জানিয়েছে অন্তত ৮ লক্ষ ৬০ হাজার টন খাবারের অভাব রয়েছে উত্তর কোরিয়ায়।

গত মঙ্গলবার কিম জং উনের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির একটি বৈঠক হয়। অর্থনৈতিক সমস্যার সমাধানে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সেই বৈঠকের নেতৃত্বেই ছিলে দেশটির একাধিপতি কিম। সেখানে কিম জানান, গত ফেব্রুয়ারিতে নেওয়া পদক্ষেপের ফলে শিল্প উৎপাদন ২৫ শতাংশ বেড়েছে। অর্থনীতির কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু গত বছর হওয়া ঘূর্ণিঝড়ের ধাক্কায় ক্ষতি হয়েছে কৃষিতে। তাই দেশে খাদ্য সঙ্কট আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: একধাক্কায় হাতছাড়া দ্বিতীয় স্থান, চার দিনে কত হাজার কোটি খোয়ালেন আদানি?

অন্য দিকে, সম্প্রতি কিম জং জানিয়েছেন যে আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য উত্তর কোরিয়া তৈরি। কিম বলেছেন, উত্তর কোরিয়াকে আলোচনা এবং সংঘাতের জন্যই তৈরি থাকতে হবে। বিশেষ করে সংঘাতের জন্য প্রস্তুত থাকার কথা বলেছেন তিনি। তবে শান্তিপূর্ণ পরিবেশের ক্ষেত্রেই গুরুত্ব দিচ্ছেন কিম। তাঁর দাবি, পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। তাই ওই অঞ্চলে পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ রাখতে হবে।