Hurricane Ian: থরথর করে কাঁপছে বাড়ি, রাস্তায় পাক খেতে খেতে উড়ল গাড়ি, ফ্লোরিডায় শুরু হারিকেন ইয়ানের তাণ্ডবলীলা

Hurricane Ian: অতি শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের জেরে ফ্লোরিডার কমপক্ষে ১০ লক্ষ বাসিন্দা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলিনাতেও ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

Hurricane Ian: থরথর করে কাঁপছে বাড়ি, রাস্তায় পাক খেতে খেতে উড়ল গাড়ি, ফ্লোরিডায় শুরু হারিকেন ইয়ানের তাণ্ডবলীলা
হারিকেন ইয়ানে বিধ্বস্ত ফ্লোরিডা।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Sep 29, 2022 | 8:38 AM

ফ্লোরিডা: কিউবাকে অন্ধকারে ডুবিয়ে এবার ফ্লোরিডায় আছড়ে পড়ল হারিকেন ইয়ান। বুধবারই এই ভয়াবহ ঘূর্ণিঝড় আমেরিকার ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিম উপকূলে আছড়ে পড়ে। ঝোড়ো হাওয়া ও লাগাতার বৃষ্টিপাতের প্রভাবে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই তার ভয়াবহতা আন্দাজ করা গিয়েছিল, কিন্তু ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করতেই বোঝা গেল, আন্দাজের তুলনায় আরও ভয়াবহ হতে চলেছে হারিকেন ইয়ান। মার্কিন আবহাওয়া দফতরের তরফে এই ঘূর্ণিঝড়কে ক্যাটেগরি ৪ ঝড় হিসাবে উল্লেখ করা হয়েছে।

আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের তরফে জানানো হয়েছে, অতি ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়ের ‘চোখ’ বা মূল কেন্দ্রটি বুধবার দুপুর ৩টে নাগাদ ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে অবস্থিত কায়ো কোস্টা দ্বীপের উপরে আছড়ে পড়েছে। কিউবা থেকে ধেয়ে আসা এই ঘূর্ণিঝড়টি ফ্লোরিডার স্থলভাগে প্রবেশ করতেই নিজের ধ্বংসাত্বক রূপ নিয়েছে। স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলিতে দেখানো হয়েছে, উপকূলবর্তী ন্যাপেল শহরে প্রবেশ করতেই ঝড়-বৃষ্টির দাপটে রাস্তাঘাট ডুবে গিয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে রাস্তা থেকে ছিটকে যাচ্ছে গাড়ি।

ন্যাশনাল হারিকেন সেন্টারের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ইয়ান যখন স্থলভাগে প্রবেশ করে বা ল্যান্ডফল করে, তখন হাওয়া. গতিবেগ ছিল ঘণ্টার ২৪০ কিলোমিটার। বাতাসের গতিবেগ অত্যন্ত বেশি হওয়ায় ল্যান্ডফল করার পর থেকেই ফ্লোরিডার উপকূলবর্তী অঞ্চলে ধ্বংসলীলা শুরু করেছে ক্যাটেগরি ৪ এই ঘূর্ণিঝড়। অতি শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের জেরে ফ্লোরিডার কমপক্ষে ১০ লক্ষ বাসিন্দা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলিনাতেও ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

মার্কিন সীমান্ত রক্ষী বাহিনীর তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের দাপটে একটি নৌকাডুবির খবর মিলেছে। ওই নৌকার ২০ জন যাত্রীই নিখোঁজ। কেবলমাত্র ৪ জন কিউবার বাসিন্দা কোনওমতে সাঁতরে পাড়ে আসতে পেরেছেন। ফোর্ট মায়ার্সের উত্তরে অবস্থিত পুন্তা গোর্ডাতেও ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার প্রভাবে রাস্তার ধারে বসানো পাম গাছ উপড়ে গিয়েছে। একাধিক বাড়ির ছাদও উড়ে গিয়েছে। অধিকাংশ এলাকাতেই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে খুঁটি উপড়ে যাওয়ায়।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, এখনও অবধি ২৫ লক্ষ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে আসা হয়েছে। একাধিক শেল্টার তৈরি করা হয়েছে। বাকিদেরও বিপদ বুঝলেই ঘর-বাড়ি ছেড়ে এই শেল্টারগুলিতে আশ্রয় নেওয়ার অনুরোধ করা হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla