Instagram Outage: এক সপ্তাহ না কাটতেই ফের বিভ্রাটে ফেসবুক, এবার স্তব্ধ Instagram, Messenger

Messenger Outage: গত সোমবার বেশ কয়েক ঘণ্টা বন্ধ থাকে ফেসবুক। বেশ কয়েক ঘণ্টা পর সচল হয়। ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপও বন্ধ হয়ে গিয়েছিল।

Instagram Outage: এক সপ্তাহ না কাটতেই ফের বিভ্রাটে ফেসবুক, এবার স্তব্ধ Instagram, Messenger
কিছুদিন আগেই সমস্যার মুখে পড়েছিল ফেসবুক, ইনস্টাগ্রাম
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 7:14 AM

সানফ্রান্সিসকো: একই সপ্তাহে দুবার সমস্যার মুখে পড়ল ফেসবুক (Facebook)। এবার সমস্যার শিকার হলেন ফেসবুক মেসেঞ্জার (Messenger) ও ইনস্টাগ্রামের (Instagram) গ্রাহকেরা। শুক্রবার বহু গ্রাহক অভিযোগ জানিয়েছেন এই বিষয়ে। কেউ কেউ জানিয়েছেন তাঁরা মেসেঞ্জারের মাধ্যমে কোনও মেসেজ পাঠাতে পারছেন না, আবার কেউ কেউ বলেছেন ইনস্টাগ্রামে ঠিক মতো ফিড আসছে না। এই দুই অ্যাপের সমস্যার কথা স্বীকার করে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। চলতি সপ্তাহেই বড়সড় সমস্যার মুখে পড়েছিল ফেসবুক। টানা ৬ ঘন্টা স্তব্ধ হয়ে গিয়েছিল ফেসবুকসহ সংস্থার অধীনে থাকা একাধিক অ্যাপ। প্রযুক্তিগত ত্রুটির কারণে এমনটা হয়েছিল বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

শুক্রবার একটি টুইটে ফেসবুকের তরফ থেকে জানানো হয় যে, বেশ কিছু অ্যাপ ব্যবহার করতে যে সমস্যা হচ্ছে সেই সম্পর্কে তারা ওয়াকিবহাল। ফেসবুকের তরফে লেখা হয়, আমরা যত দ্রুত সম্ভব সবকিছু স্বাভাবিক করে ফেলার চেষ্টা করছি। এই সমস্যার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

ওয়েব মনিটরিং সংস্থার ডাউন ডিটেক্টর-এর ওয়েবসাইটে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের সমস্যার কথা স্পষ্ট হয়। শুক্রবারে যেখানে অন্তত ৩৬,০০০ অভিযোগ জমা পড়ে। অনেকেই টুইটারে অভিযোগ জানান। পরে অবশ্য টুইটারে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, সমস্যার সমাধান করে দেওয়া হয়েছে।

গত সোমবার বেশ কয়েক ঘণ্টা বন্ধ থাকে ফেসবুক। বেশ কয়েক ঘণ্টা পর সচল হয়। ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপও বন্ধ হয়ে যায়। বিশ্ব জুড়ে কয়েক কোটি মানুষ সমস্যার শিকার হন। আচমকাই স্তব্ধ হয়ে যায় সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের অধীনে থাকা প্রায় সবকটি অ্যাপ। কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফিডে কোনও নতুন আপডেট আসছিল না। আর জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন অনেকেই। প্রায় ৬ ঘণ্টা পর অ্যাপগুলি সচল হওয়ার কথা জানান ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ।

জানা গিয়েছে, ফেসবুকের ‘ডোমেন নেম সিস্টেম’ বা DNS-এ সমস্যা হয়েছিল। যদি ধরে নেওয়া হয় ডোমেনের নাম facebook.com, তাহলে সেই নামটিকে উপযুক্ত ইন্টারনেট অ্যাড্রেসে পরিবর্তিত করে এই ‘ডোমেন নেম সিস্টেম’। আর সেখানেই গোলমাল বাধায় সোশ্যাল মিডিয়া জায়ান্ট তাদের মূল ওয়েবসাইটের সঙ্গে যুক্ত হতে পারছিল না। তার জেরেই এ ভাবে সবকটি পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছিল ওই দিন। বেশ কয়েক ঘণ্টা ধরে কর্মীরা তৎপরতার সঙ্গে কাজ করেন। তারপরই আবার পরিষেবা চালু করা সম্ভব হয়।

বিশ্বের বেশ কয়েকটি দেশে এই পরিষেবা ব্যাহত হয়। ব্যবহারকারীরা জানান, শুধুমাত্র এই তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়, সেই সঙ্গে কেনাকাটা করার, খাবার-দাবার অর্ডার করার, বা বিনোদনমূলক যে সকল অ্যাপ রয়েছে, সেগুলিও কাজ করা বন্ধ করে দেয়। ফলে বড়সড় সমস্যার সম্মুখীন হন নেটিজেনরা।

আরও পড়ুন: India-Japan Relation: জাপানের নয়া প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা নমোর, ডাক দিলেন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতের