PM Modi to Visit Japan for Abe’s Funeral: প্রিয় বন্ধু শিনজ়ো আবের শেষযাত্রায় অংশ নিতে জাপান যেতে পারেন প্রধানমন্ত্রী মোদী

PM Modi to Visit Japan for Abe’s Funeral : জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজ়ো আবের রাষ্ট্রীয় অন্ত্যোষ্টিক্রিয়া প্রক্রিয়ায় যোগ দিতে জাপান যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপানি মিডিয়ার একটি রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

PM Modi to Visit Japan for Abe’s Funeral: প্রিয় বন্ধু শিনজ়ো আবের শেষযাত্রায় অংশ নিতে জাপান যেতে পারেন প্রধানমন্ত্রী মোদী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 7:42 PM

টোকিও : আগামী মাসে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজ়ো আবের রাষ্ট্রীয় অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার এমনই রিপোর্ট প্রকাশিত হল জাপানি মিডিয়ায়। রিপোর্ট অনুযায়ী, আগামী ২৭ সেপ্টেম্বর শিনজ়ো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠিত করতে চলেছে জাপান সরকার। অনুষ্ঠানটি টোকিওর কিতানোমারু ন্যাশনাল গার্ডেনের নিপ্পন বুডোকান এরিনাতে অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

জানের কিয়োডো সংবাদ সংস্থা জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবের আনুষ্ঠানিক বিদায় অনুষ্ঠানে যোগ দেবেন। প্রতিবেদনে যোগ করা হয়েছে, এই সফরকালে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও বৈঠক করবেন নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, শিনজ়ো আবের সঙ্গে প্রধানমন্ত্রী নোদীর বন্ধুত্ব সর্বজনবিদিত। আবের মৃত্যু সংবাদ পেয়ে শোকস্তব্ধ হয়েছিলেন মোদী। এদিকে আঞ্চলিক ভাবে ভারতের বন্ধু রাষ্ট্র জাপান। কোয়াডের অংশ হিসেবেও ভারত এবং জাপান অংশীদার দেশ। এর আগে ২০১৮ সালে প্রধানমন্ত্রী মোদীর জাপান সফরের সময় শিনজ়ো আবে তাঁকে ইয়ামানাশিতে নিজের পারিবারিক বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিলেন। দুই নেতার বন্ধুত্বের প্রমাণ ছিল সেটা। এরপর চলতি বছরের মে মাসে জাপান সফরকালেও প্রধানমন্ত্রী মোদী দেখা করেছিলেন আবের সঙ্গে। তখন আবে আর জাপানের প্রধানমন্ত্রী নন। দুই বছর আগেই সেই পদ থেকে সরে দাঁড়ান তিনি। তা সত্ত্বেও কোয়াড সম্মেলনে অংশ নিতে জাপান গিয়ে আবের সঙ্গে সাক্ষাত করেছিলেন মোদী।

প্রসঙ্গত, গত ৮ জুলাই এক রাজনৈতিক জনসভা চলাকালীন গুলিবিদ্ধ হয়েছিলেন শিনজ়ো আবে। তাঁর শরীরে অনেক স্থানে গুলি লেগেছিল। কিন্তু গুলিবিদ্ধ হয়েও তিনি সজ্ঞানে ছিলেন। তবে ঘটনাস্থল থেকে হেলিকপ্টারে করে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। পরে সেদিনই স্থানীয় হাসপাতালে মারা যান আবে। তাঁর মৃত্যুতে ভারতেও শোকদিবস পালন করা হয়েছিল। প্রধানমন্ত্রী মোদী ‘আমার বন্ধু আবে সান’ নামক একটি ব্লগও পোস্ট করেছিলেন জাপানের প্রাক্তন রাষ্ট্রপ্রধানের স্মরণে।