Malala Yousafzai: “আমার জীবনের অতি মূল্যবান দিন” বার্মিংহামে সুখবর জানালেন নোবেল জয়ী মালালা

Malala Yousafzai, গত বছরই, দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (University of Oxford) থেকে স্নাতক হন ২৪ বছর বয়সী মালালা। নারী শিক্ষা নিয়ে তিনি এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন।

Malala Yousafzai: আমার জীবনের অতি মূল্যবান দিন বার্মিংহামে সুখবর জানালেন নোবেল জয়ী মালালা
ছবি-ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 10, 2021 | 1:54 PM

লন্ডন: জীবনের কালো অধ্যায় কাটিয়ে নোবেল শান্তি পুরস্কার (Nobel Prize) পেয়েছেন তিনি। তারপর থেকেই ধীরে ধীরে বদলে যেতে থাকে তাঁর জীবন। নারী শিক্ষার সপক্ষে প্রতিবাদে সরব হওয়ার জন্য তাঁকে লক্ষ্য করে ছুটে এসেছিল পাকিস্তানি তালিবানের গুলি। সেই গুলিতে তিনি ক্ষতবিক্ষত হলেও তাঁর লড়াই থেমে যায়নি। তিনি মালালা ইউসুফজ়াই (Malala Yousafzai)। মঙ্গলবার মালালার জীবনে এক নতুন অধ্যায়ের সূচনা হল। আনন্দের সঙ্গে সেকথা সকলের সঙ্গে ভাগ করে নিলেন মালালা। শেষমেশ সারা জীবন কাটানোর জন্য সেরা মানুষটিকে খুঁজে পেয়ে গিয়েছেন তিনি। বিবাহের বন্ধনে আবদ্ধ হলেন নোবেল জয়ী মালালা।

বার্মিংহামে (Birmingham) আসার মালিকের (Asser Malik) বিয়ের অনুষ্ঠান সম্পূর্ণ হয়েছে মালালার। নিজের বিবাহের কথা জানিয়ে টুইটারে মালালা লেখেন “আজ আমার জীবনের অন্যতম মূল্যবান দিন। আসার আর আমি সারাজীবনের সঙ্গী হিসেবে থাকা বন্ধনে আবদ্ধ হয়েছি। বার্মিংহামের বাড়িতে আমাদের পরিবারে উপস্থিতিতে ছোট করে আমাদের নিকাহ-র অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। আপনারা সকলে আমাদের আশীর্বাদ করুন।” ইসলাম ধর্ম অনুসারে নিকাহ বিয়ের প্রথম ধাপ।

দেখুন মালালার বিয়ের ছবি..

২০১২ সালে মালালার বয়স যখন ১৫ বছর ছিল তখন আফগান তালিবানেরই শাখা পাকিস্তানের তেহরিক ই তালিবান জঙ্গিরা তাঁকে মাথায় গুলি করে। তিনি তখন স্কুল বাসে ছিলেন। এরপর নিজের বাড়িতে ও বিদেশে দীর্ঘ চিকিৎসার পর তিনি সেরে ওঠেন। মালালার লেখা, “আই অ্যাম মালালা” (I Am Malala) বইটি বেশ জনপ্রিয় হয়েছিল। ২০১৪ সালে ১৭ বছর বয়সে তিনি ও ভারতে শিশুদের অধিকার নিয়ে কাজ করা কৈলাশ সত্যার্থী যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

গত বছরই, দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (University of Oxford) থেকে স্নাতক হন ২৪ বছর বয়সী মালালা। নারী শিক্ষা নিয়ে তিনি এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন। তাঁর সংস্থা মালালা ফান্ড আফগানিস্তানের ২০ লক্ষ মার্কিন ডলার বিনিয়োগ করেছে। তার সঙ্গে অ্যাপেল টিভি প্লাসের (Apple TV+) একটি চুক্তিও হয়েছে। সেখানে তাঁর প্রযোজনায় শিশু ও মহিলাদের নিয়ে উপস্থাপিত নাটক ও তথ্যচিত্র দেখানো হবে।

আরও পড়ুন Portugal: অফিস শেষের পর বসের মেসেজ বেআইনি, দিতে হতে পারে জরিমানাও! শ্রমিক আইনে বদল আনল এই দেশ

আরও পড়ুন এই সমস্যার সম্মুখীন হয়ে ৬ মাস পর পৃথিবীতে ফিরলেন ৪ মহাকাশযাত্রী, শেয়ার করলেন অভিজ্ঞতা