Travel Ban Release: ১ ডিসেম্বর থেকে সৌদি আরব যাত্রা করতে পারবেন ভারতীয়রা, এই ৬টি দেশ থেকে সরল নিষেধাজ্ঞা

Travel Ban Release: করোনার কারণে গত ১৫ মার্চ ২০২০-তে সৌদি আরব ভাইরাস সংক্রমণ ছড়ানো আটকাতে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচল নিষিদ্ধ করেছিল। অন্যদিকে ১৭ মে ২০২১-এ আন্তর্জাতিক বিমান পরিষেবার নিষেধাজ্ঞা সেই ২০টি দেশের জন্য সরিয়ে দেওয়া হয়েছিল, যেখানে করোনার প্রভাব খুব বেশি ছিল না।

Travel Ban Release: ১ ডিসেম্বর থেকে সৌদি আরব যাত্রা করতে পারবেন ভারতীয়রা, এই ৬টি দেশ থেকে সরল নিষেধাজ্ঞা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 6:09 PM

আবুধাবী: করোনা ভাইরাস মহামারির (Coronavirus Pandemic) কারণে সংযুক্ত আরব আমিরাত সহ বেশকিছু উপকূলীয় আর অন্য দেশে যেতে চাওয়া ব্যক্তিদের সমস্যার মুখে পড়তে হচ্ছে। এর মধ্যে সৌদি আরব (Saudi Arabia) ঘোষণা করেছে যে, তারা ভারত আর পাকিস্তান সহ ৬টি দেশের প্রবাসীদের উপর থেকে সফর নিষেধাজ্ঞা (Travel Ban) সরাচ্ছে। আরব নিউজের তরফে জানানো হয়েছে, নির্দেশের অধীনে সম্পূর্ণভাবে টিকাকরণ হওয়া প্রবাসীদের সোজা প্রবেশের অনুমতি দেওয়া হবে। সেই সঙ্গে তাদের দেশে প্রবেশ করার আগে নিজেদের দেশের বাইরে ১৪ দিনের কোয়ারিন্টিনে কাটানোর প্রয়োজন নেই।

সৌদি আরবের আভ্যন্তরিন মন্ত্রালয় নির্দেশ জারি করে জানিয়েছে, এই নির্দেশ ১ ডিসেম্বর রাত ১টা থেকে পালিত হবে। সৌদি আরবের বয়ান অনুযায়ী, ভারত, পাকিস্তান, ব্রাজিল, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম আর মিশরের যাত্রীদের ১৪ দিন তৃতীয় দেশে বিনা কোয়ারিন্টিনে না কাটিয়েই দেশে প্রবেশ করার অনুমতি দিয়ে দেওয়া হয়েছে। মন্ত্রালয় এই সিদ্ধান্ত করোনা পরিস্থিতির উন্নতি কারে নিয়েছে। তবে, মন্ত্রালয়ের তরফে করোনার নিয়মাবলী কড়াভাবে পালন করার আর সতর্কতা অবলম্বনে উপরও জোর দিয়েছে। প্রসঙ্গত ভারত থেকে প্রতিদিন বড় সংখ্যক মুসলমান তীর্থযাত্রীরা সৌদি আরবের মক্কা আর মদীনা শহরে যাত্রা করেন।

করোনার কারণে গত ১৫ মার্চ ২০২০-তে সৌদি আরব ভাইরাস সংক্রমণ ছড়ানো আটকাতে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচল নিষিদ্ধ করেছিল। অন্যদিকে ১৭ মে ২০২১-এ আন্তর্জাতিক বিমান পরিষেবার নিষেধাজ্ঞা সেই ২০টি দেশের জন্য সরিয়ে দেওয়া হয়েছিল, যেখানে করোনার প্রভাব খুব বেশি ছিল না। এই নিষেধাজ্ঞার তালিকায় ছিল লেবানন, সংযুক্ত আরব আমিরাত, মিশর, তুর্কি, আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ভারত, ইন্দোনেশিয়া আর জাপান। এর আগে ফেব্রুয়ারি মাসে করোনার সংক্রমণ বিশ্বজুড়ে বাড়ার কারণে সৌদি আরবে সোজাসুজি প্রবেশ নিষিদ্ধ ছিল।

সার্বজনিক স্থলে এখন মাস্ক পরা অনিবার্য নয়

জানিয়ে দিই যে সৌদি আরবের মোট জনসংখ্যা ৩৪.৮ মিলিয়ন, এর মধ্যে ২০.৬ মিলিয়ন মানুষের করোনার টিকার দুটি ডোজই সম্পূর্ণ হয়েছে। আভ্যন্তরীণ মন্ত্রালয় জানিয়েছে, কিছু বিশেষ জায়গা বাদ দিয়ে সার্বজনিক স্থলে এখন মাস্ক পরা অনিবার্য থাকবে না। এর মধ্যে মক্কার গ্র্যান্ড মসজিদ আর মদিনার পয়গম্বর মসজিদ শামিল রয়েছে, যেখানে সমস্ত মানুষের আর মসজিদের স্টাফদের মাস্ক পরা অনিবার্য করা হয়েছে। দুটি মসজিদই সম্পূর্ণ ক্ষমতা সহ খুলে দেওয়া হয়েছে, কিন্তু এই দুটি মসজিদে মন্ত্রালয়ের স্বাস্থ্য অ্যাপ Eatmarna আর Tawakkalna-এর মাধ্যমেই যাওয়ার অনুমতি পাওয়া যাবে।

আরও পড়ুন: Taliban vs European Union: আফগানিস্তানের সরকার চালাতে ঘাম ছুটল তালিবানের,সাহায্য চাইল ইউরোপিয়ান ইউনিয়নের