Pakistan: করাচিতে অজানা জ্বরে বাড়ছে আতঙ্ক, মিলছে না প্লেটলেট, আক্রান্ত অনেকে

Pakistan, Dengue শহরের বিভিন্ন হাসপাতালের চিকিত্সক এবং হেমাটো প্যাথোলজিস্ট সহ অন্যান্য বিশেষজ্ঞরাও নিশ্চিত করেছেন যে করাচিতে একটি ডেঙ্গু ভাইরাসের মতো রোগ ছড়িয়ে পড়ছে, যে জ্বরের উপসর্গের সঙ্গে ডেঙ্গু জ্বরের মিল রয়ছে।

Pakistan: করাচিতে অজানা জ্বরে বাড়ছে আতঙ্ক, মিলছে না প্লেটলেট, আক্রান্ত অনেকে
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 13, 2021 | 12:03 PM

করাচি: পাকিস্তানের (Pakistan) করাচিতে (Karachi) অজানা জ্বরে বাড়ছে আতঙ্ক। জানা গিয়েছে এই অজানা জ্বরের উপসর্গের সঙ্গে ডেঙ্গুর উপসর্গের (Dengue Symptoms) অনেক মিল রয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর এই অজানা জ্বরে আক্রান্ত রোগীদের প্লেটলেটের সংখ্যা কমে যাওয়ার পাশাপাশি শ্বেত রক্ত কণিকাও কমে যাওয়ার মতো মারাত্মক প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। বিভিন্ন সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, যেহেতু এই জ্বরের সঙ্গে ডেঙ্গুর সাদৃশ্য রয়েছে তাই জ্বরে আক্রান্ত রোগীর রক্তের নমুনা পরীক্ষা করলেও ডেঙ্গু রিপোর্ট নেগেটিভ আসছে যা চিকিৎসকদের উদ্বেগ আরও বাড়িয়েছে।

ডাউ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সের মলিকিউলার প্যাথলজি বিভাগের প্রধান, অধ্যাপক সঈদ খান জানিয়েছেন, “বিগত দুসপ্তাহ ধরে আমরা বেশ কিছু অজানা জ্বরে আক্রান্ত রোগীর খবর পাচ্ছি। এই জ্বরে রোগীর দেহে প্লেটলেট ও শ্বেত রক্তকণিকা কমে যাচ্ছে এবং রোগের অন্য উপসর্গ গুলির সঙ্গেও ডেঙ্গুর মিল রয়েছে। কিন্তু যখনই রোগীদের এনএস১ অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে ফল নেগেটিভ আসছে।”

শহরের বিভিন্ন হাসপাতালের চিকিত্সক এবং হেমাটো প্যাথোলজিস্ট সহ অন্যান্য বিশেষজ্ঞরাও নিশ্চিত করেছেন যে করাচিতে একটি ডেঙ্গু ভাইরাসের মতো রোগ ছড়িয়ে পড়ছে, যে জ্বরের উপসর্গের সঙ্গে ডেঙ্গু জ্বরের মিল রয়ছে। এই জ্বরের ক্ষেত্রেও একই ধরনের চিকিত্সা প্রয়োজন হলেও আদতে এটি কিন্তু ডেঙ্গু জ্বর নয়।

গুলশান-ই-ইকবালের শিশু হাসপাতালের সঙ্গে যুক্ত মলিকিউলার বিজ্ঞানী ডক্টর মুহাম্মদ জোহাইব নিশ্চিত করেছেন অজানা ভাইরাল জ্বর আসলে ডেঙ্গু নয় কিন্তু ডেঙ্গুর মতো উপসর্গ ছিল। তাঁর পাশাপাশি করাচির অন্যান্য পরীক্ষাগারের সদস্যরাও এই বিষয়ে তাদের নিশ্চিত মতামত প্রকাশ করেছেন। এই প্রসঙ্গে জোহাইব বলেন “ডেঙ্গুর পাশাপাশি শহরে অজানা এই জ্বরে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে করাচি শহর জুড়ে ব্লাড ব্যাঙ্কগুলিতে প্লেটেলেটের আকাল দেখা দিয়েছে। সাধারণ লোকেরা তাদের প্রিয়জনদের জন্য প্রয়োজনের থেকেও বেশি পরিমাণে প্লেটলেট মজুত করে রাখছেন যার ফলে এই আকাল আরও বেড়েছে।”

শুক্রবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ৪৫ জনের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম থেকে পাওয়া খবর অনুযায়ী, সব মিলিয়ে পাকিস্তানের রাজধানীতে মোট ৪ হাজার ২৯২ টি মশাবাহিত রোগের খোঁজ মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) মতে ডেঙ্গুও একটি মশাবাহিত রোগ। উষ্ণ, গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে সাধারণত বর্ষাকালেই ডেঙ্গু আক্রান্তে সংখ্যা শীর্ষে ওঠে।

আরও পড়ুন COVID-19 in China: শিশুদের জামাকাপড় থেকেও ছড়াচ্ছে সংক্রমণ? করোনার বাড়বাড়ন্তের মাঝেই নতুন ভয় চিনে