প্রাণের খোঁজে মঙ্গলে পা নাসার মহাকাশ যানের, ইতিহাসের কাণ্ডারী দুই বাঙালিও

লালগ্রহের মাটিতে ঘুরে রোভার যদি প্রাণের খোঁজ পায়, তা হলে ইতিহাসের এক নয়া অধ্যায় তৈরি হবে পারসিভিয়ারান্সের হাত ধরে।

প্রাণের খোঁজে মঙ্গলে পা নাসার মহাকাশ যানের, ইতিহাসের কাণ্ডারী দুই বাঙালিও
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 1:08 PM

ওয়াশিংটন: মঙ্গলের মাটিতে নাসার মহাকাশ যান। সাত মাস পর বৃহস্পতিবার রাতে মঙ্গলে অবতরণ করে রোভার ‘পারসিভের‌্যান্স’। আপাতত তার কাজ হবে মঙ্গলে প্রাণের খোঁজ করা। এই রোভার মঙ্গলের মাটিতে ওড়াবে ড্রোন। মঙ্গলে এত বড় মহাকাশ যান এর আগে যায়নি। লালগ্রহের মাটিতে ঘুরে রোভার যদি প্রাণের খোঁজ পায়, তা হলে ইতিহাসের এক নয়া অধ্যায় তৈরি হবে পারসিভের‌্যান্সের হাত ধরে। আর সেই ইতিহাসের সঙ্গে এক সারিতে উচ্চারিত হবে দুই বাঙালি-সহ চার ভারতীয় বংশোদ্ভূতের নাম।

MARS

মঙ্গল থেকে প্রথম ছবি পাঠিয়েছে পারসিভের‌্যান্স।

স্বাতী মোহন, অনুভব দত্ত, সৌম্য দত্ত, জে বব বলরাম- এই চার ভারতীয় বংশোদ্ভূত এই ঐতিহাসিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। এর মধ্যে মাঝের দু’জন বাঙালি। অনুভব পূর্ব মেদিনীপুরের মহিষাদলের ছেলে, সৌম্যর সঙ্গে যোগ রয়েছে বর্ধমানের। বিশ্বের তাবড় বিজ্ঞানী লাল গ্রহের বুকে যে প্রাণ খোঁজার স্বপ্ন দেখেছেন, তাঁদের সেই স্বপ্নকে গতি দিয়েছেন এই বাঙালিরা।

নাসার সাফল্যের অংশীদার ৪ ভারতীয়ও

দিনরাত তাঁদের গবেষণার ‘শক্তিশেল’ই উড়ান নিয়েছিল সাত মাস আগে। বৃহস্পতিবার রাতে সে মঙ্গলের মাটিতে অবতরণ করল। এই অপারেশনের প্রধান স্বাতী মোহন জানান, ভারতীয় সময় রাত ৩টে ৫৫ মিনিটে এই সফল অবতরণ হয়। ইতিমধ্যেই মঙ্গল থেকে যে সাদা কালো ছবি পৃথিবীতে এসে পৌঁছেছে, সেখানে প্রচুর ধুলো, পাথরের দেখা মিলেছে। সঙ্গে রোভারের ছায়া।