Odisha Train Accident: শোকাহত তালিবানও, ট্রেন বিপর্যয়ে ভারতের পাশে গোটা বিশ্ব

Odisha Train Accident: ভারতের ট্রেন বিপর্যয়ের খবরেই ঘুম ভেঙেছে আমেরিকা ইউরোপের দেশগুলির। এই শোকের সময়ে ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। শোকপ্রকাশ করেছেন, রাশিয়া, কানাডা, ব্রিটেন, জাপান, তাইওয়ান, পাকিস্তান এমনকি তালিবানরাও।

Odisha Train Accident: শোকাহত তালিবানও, ট্রেন বিপর্যয়ে ভারতের পাশে গোটা বিশ্ব
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 5:23 PM

বালেশ্বর: শুক্রবার (২ জুন) রাতে, মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার সাক্ষী হয়েছে ভারত। ওড়িশার বালেশ্বরের কাছে বাহানাগা বাজার স্টেশন এলাকায় একইসঙ্গে লাইনচ্যুত হয়েছে করমন্ডল এক্সপ্রেস এবং যশবন্তপুর এক্সপ্রেস। দুর্ঘটনার কবলে পড়েছে একটি মালগাড়িও। তালগোল পাকিয়ে গিয়েছে তিনটি ট্রেনের বগিগুলিই। এই ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃতের সংখ্যা প্রায় ৩০০ ছুঁই ছুঁই, আহত প্রায় ৯০০। ভারতের এই বিপর্যয়ের খবরেই ঘুম ভেঙেছে আমেরিকা ইউরোপের দেশগুলির। এই শোকের সময়ে ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। শোকপ্রকাশ করেছেন, রাশিয়া, কানাডা, ব্রিটেন, জাপান, তাইওয়ান, পাকিস্তান এমনকি তালিবানরাও। কে কী বললেন, দেখে নিন এক নজরে –

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর শোকবার্তায় বলেছেন, “এই মর্মান্তিক দুর্ঘটনায় যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন, আমি তাদের শোক ভাগ করে নিচ্ছি এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ বলেছেন, “ভারতে ট্রেন দুর্ঘটনায় শতাধিক নিহত ও আহত হওয়ায় আমি গভীরভাবে শোকাহত। হতাহতদের পরিবারগুলিকে আমি সমবেদনা জানাচ্ছি। জার্মানি এই কঠিন সময়ে ভারতের পাশে দাঁড়াচ্ছে।”

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তার শোক বার্তায় বলেছেন, “ওড়িশা রাজ্যে ট্রেন দুর্ঘটনায় বহু মূল্যবান প্রাণ চলে গিয়েছে। বহু মানুষ আহত হয়েছেন। এই খবরে আমি গভীরভাবে শোকাহত। জাপান সরকার এবং জনগণের পক্ষ থেকে , নিহতদের এবং তাদের শোকসন্তপ্ত পরিবারগুলির প্রতি আমি আন্তরিক সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, “ভারতের ওড়িশায় ট্রেন দুর্ঘটনার ছবি এবং রিপোর্ট মর্মান্তিক। যাঁরা প্রিয়জনদের হারিয়েছেন আমি তাঁদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। এই কঠিন সময়ে কানাডাবাসী ভারতের জনগণের পাশে আছে।”

নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল প্রচণ্ডের ভারত ,সফর চলাকালীনই এই দুর্ঘটনা ঘটেছে। তিনি টুইট করে বলেছেন, “আজ ভারতের ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় ডজনখানেক মানুষের প্রাণহানির ঘটনায় আমি শোকাহত। এই শোকের মুহুর্তে আমি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজি, ভারত সরকার এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।”

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, “ভারতে ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের জন্য প্রার্থনা করছি। আমি ক্ষতিগ্রস্তদের এবং তাদের পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই, এবং আশা করি যে উদ্ধার অভিযানে সকলে রক্ষা পাবেন।”

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক এই মর্মান্তিক দুর্ঘটনায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, “নরেন্দ্র মোদী এবং ওড়িশার দুঃখজনক ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের জন্য আমি প্রার্থন করছি। নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা রয়েছে। যাঁরা রক্ষা পেয়েছেন, তাঁদের আমি আমার আন্তরিক সমর্থন জানাচ্ছি এবং যারা উদ্ধারকাজের জন্য অক্লান্ত পরিশ্রম করছেন, তাঁদের ভূয়সী প্রশংসা করছি।

শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফও। তিনি বলেছেন, “ভারতে একটি ট্রেন দুর্ঘটনায় কয়েকশো মানুষের মৃত্যুতে আমি গভীরভাবে দুঃখিত। এই ট্র্যাজেডিতে যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন, তাদের শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি আমি আমার আন্তরিক সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করছি।”

আফগানিস্তানের তালিবান সরকারও এক টুইট বার্তায় ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছে। আফগান বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, “ভারতীয় প্রজাতন্ত্রের পূর্বের ওড়িশা রাজ্যে, ট্রেন দুর্ঘটনায় শত শত মানুষের হতাহত হওয়ার ঘটনায় শোকাহত আফগানিস্তানের ইসলামিক আমিরশাহির বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রক নিহত এবং আহতদের শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সহানুভূতি প্রকাশ করছে।”