Shahbaz Sharif : ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায় পাকিস্তান : শাহবাজ়

Shahbaz Sharif : প্রধানমন্ত্রী হিসেবে অভিষেকের পরই টুইটে তাঁকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই টুইটের পরেই ধন্যবাদ জ্ঞাপন করে পাল্টা টুইট করেন শাহবাজ়।

Shahbaz Sharif : ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায় পাকিস্তান : শাহবাজ়
শাহবাজ শরিফ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 4:14 PM

ইসলামাবাদ : পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ় শরিফ। তাঁর প্রধানমন্ত্রী হিসেবে অভিষেকের পরই টুইটে তাঁকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই টুইটেই তিনি শান্তিরক্ষা এবং স্থিতিশীলতার প্রসঙ্গ তোলেন। সেই টুইটের পরেই ধন্যবাদ জ্ঞাপন করে পাল্টা টুইট করেন শাহবাজ়। তিনি মঙ্গলবার বলেছেন, ভারত ও পাকিস্তানের শান্তি স্থাপনের বিষয়ে আলোচনা করা উচিত। দুই দেশের মূল ফোকাস হওয়া উচিত সেই দেশের জনগণের আর্থ-সামাজিক উন্নয়ন। উল্লেখ্য, পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পরই তাঁর নজরে ছিল কাশ্মীর ইস্য়ু।

মঙ্গলবার প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে তিনি লিখেছেন, “অভিনন্দনের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তিপূর্ণ এবং সহযোগিতামূলক সম্পর্ক চায়। জম্মু ও কাশ্মীর ইস্যু সহ অন্যান্য বিরোধের নিষ্পত্তি হওয়া প্রয়োজন।” তিনি এই টুইটে আরও লিখেছেন, “সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের আত্মত্যাগ সর্বজনবিদিত।” তিনি এই টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শান্তি রক্ষার জন্য আহ্বান জানান। গতকাল প্রধানমন্ত্রী শাহবাজ়কে অভিনন্দন জানিয়ে টুইট করেছিলেন। তিনি টুইটে লিখেছিলেন, “পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য এইচ.ই. মিঞা মুহাম্মদ শাহবাজ় শরিফকে অভিনন্দন। ভারত সন্ত্রাসমুক্ত একটি অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায়, যাতে আমরা আমাদের উন্নয়নের ক্ষেত্রে আসা বাধাগুলিতে মনোনিবেশ করতে পারি এবং আমাদের জনগণের মঙ্গল ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারি।”

এদিকে গদি পেয়েই নব-নির্বাচিত পাক প্রধানমন্ত্রীর নজরে ছিল কাশ্মীর। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান বিবাদ বহু যুগ ধরে চলে আসছে। এইবার সেই বিবাদ মেটানোর জন্য ভারত-পাকিস্তানকে একসঙ্গে হওয়ার ডাক দিলেন তিনি। গতকালই তিনি কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আহ্বান জানান তিনি। তিনি মোদীজির উদ্দেশে বলেছিলেন, “মোদীজির উদ্দেশে আমার বার্তা যে, কাশ্মীরি মানুষদের ইচ্ছা অনুযায়ী তিনি এই সমস্যার সমাধান করুক।” উল্লেখ্য, গত সাত দশক ধরে কাশ্মীর ইস্যুতে দফায় দফায়  উত্তেজনা ছড়িয়েছে ভারত-পাকিস্তানের মধ্যে। প্রধানমন্ত্রীর পালা বদলে এই দীর্ঘ বিবাদে ইতি পড়ে কিনা নজর সেদিকেই।

আরও পড়ুন : Sri Lanka Announce Defaulting: ‘কোনওভাবেই বিদেশি ঋণ পরিশোধ সম্ভব নয়’, নিজেকে ‘ঋণখেলাপী’ ঘোষণা করল শ্রীলঙ্কা