Pakistan: আবারও পাক ডিগবাজি! আমেরিকার সঙ্গে চুক্তির কথা মানতে নারাজ ইসলামাবাদ

Taliban, Pakistan, America, চলতি বছরেই অগস্ট মাসের ১৫ তারিখ আফগান মসনদে অধিষ্ঠিত হয় তালিবান। সম্প্রতি, আমেরিকায় হওয়া, সেনেট কমিটির এক উচ্চ পর্যায়ের বৈঠকে আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখার পক্ষে মত দিয়েছিলেন মার্কিন সেনা বাহিনীর শীর্ষকর্তারা।

Pakistan: আবারও পাক ডিগবাজি! আমেরিকার সঙ্গে চুক্তির কথা মানতে নারাজ ইসলামাবাদ
ছবি-ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Oct 24, 2021 | 1:26 PM

ইসলামাবাদ: ঘনঘন ভোলবদল পাকিস্তানের (Pakistan) পুরনো অভ্যেস। অন্যথা হল না এবারও। একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল, তালিবান (Taliban) শাসিত আফগানিস্তানে (Afghanistan) অভিযানের জন্য পাকিস্তানের আকাশ সীমা ব্যবহার করবে মার্কিন যুক্তরাষ্ট্র। এই বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছে। এই রিপোর্ট প্রকাশের পর থেকেই সংবাধমাধ্যমের মনে নানা রকমের কৌতুহল দানা বাঁধে। আন্তর্জাতিক মহলেও প্রশ্ন তৈরি হয়, তবে কী তালিবানকে সমর্থন করার রাস্তা থেকে সরে আসছে পাকিস্তান? শনিবার, সেই রিপোর্টে প্রকাশিত যাবতীয় তথ্য অস্বীকার করল ইসলামাবাদ।

আফগানিস্তানের বিরুদ্ধে সামরিক ও গোয়েন্দা অভিযান পরিচালনার জন্য দুই দেশের মধ্যে একটি চুক্তি হওয়ার রিপোর্টের বাস্তবতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের ভিত্তিতে পাকিস্তানের বিদেশ দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, “এই ধরনের কোনও চুক্তির বাস্তবিক ভিত্তি নেই।” খানিকটা ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে বিবৃতিতে দাবি করা হয়েছে ” দীর্ঘদিন ধরেই পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্র আঞ্চলিক নিরাপত্তা ও সন্ত্রাসবাদ দমনে একসঙ্গে কাজ করছে। প্রতিনিয়তই এই বিষয়গুলি নিয়ে দুদেশের মধ্যে আলোচনা হয়।”

শুক্রবার, মার্কিন কংগ্রেসের (US Congress) সদস্যদের তিনটি সূত্রকে উদ্ধৃত করে সিএনএন নিউজ জানিয়েছিল, আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য যুক্তরাষ্ট্র তার আকাশসীমা ব্যবহারের জন্য পাকিস্তানের সঙ্গে একটি চুক্তি হয়েছে। এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই পাকিস্তানের আকাশ সীমা আমেরিকাকে ব্যবহারে অনুমতি দেওয়া নিয়ে হওয়া চুক্তির সত্যতা জানতে চেয়ে পাকিস্তানের বিরোধী দল গুলিও সরকারের ওপর চাপ তৈরি করেছিল।

এর আগেই এক সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) স্পষ্টতই জানিয়ছিলেন, আফগানিস্তানে কোনও ধরনের অভিযানের জন্য পাক ভূখণ্ড ব্যবহারের অনুমতি দেবে না পাকিস্তান সরকার। জুন মাসের সেই সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী বলেছিলেন “একদম না। পাকিস্তান ভূখণ্ড থেকে আফগানিস্তানে কোনও ধরনের পদক্ষেপের অনুমতি দেওয়ার প্রশ্নই নেই। একদম না”

চলতি বছরেই অগস্ট মাসের ১৫ তারিখ আফগান মসনদে অধিষ্ঠিত হয় তালিবান। সম্প্রতি, আমেরিকায় হওয়া, সেনেট কমিটির এক উচ্চ পর্যায়ের বৈঠকে আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখার পক্ষে মত দিয়েছিলেন মার্কিন সেনা বাহিনীর শীর্ষকর্তারা। তাদের পরামর্শ ছিল, আফগানিস্তানে কমপক্ষে ২৫০০ জন সেনার একটি দল তৈরি রাখা প্রয়োজন। তালিবান এখনও আল কায়দা জঙ্গিদের (Al Qaeda) সঙ্গে সম্পর্ক শেষ করেনি বলেই উদ্বেগ প্রকাশ করেছিলেন মার্কিন সেনা বাহিনীর কর্তারা। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, এই কারণে আফগানিস্তানে অভিযানের জন্য পাকিস্তানের মাটিকে ব্যবহার করতে চেয়ে আমেরিকার তরফে চাপ সৃষ্টি করার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। এমনটা সত্যি হলে অনিচ্ছা সত্ত্বেও পাকিস্তানের কাছে আত্মসমর্পণ করা ছাড়া আর কোনও উপায় থাকবে না। সেই দিক থেকে বিচার করে এই চুক্তির খবর কতটা বাস্তবসম্মত সেটা আগামী দিনেই বোঝা যাবে।

আরও পড়ুন Basirhat: গৃহকর্ত্রীর অনুপস্থিতির সুযোগে পুরো বাড়ি সাফ দুষ্কৃতীদের, নিয়ে গেল বিধবাভাতার কার্ডও