Kabul Blast: কৃত্রিম পায়ে লুকোন ছিল বিস্ফোরক, আত্মঘাতী হামলায় নিহত শীর্ষস্থানীয় তালিবানি আলেম

Senior Taliban cleric killed in Kabul blast: বৃহস্পতিবার (১১ অগস্ট) কাবুলে আত্মঘাতী হামলায় নিহত হলেন বড় মাপের এক তালিবানি ধর্মগুরু, শেখ রহিমুল্লাহ হক্কানি।

Kabul Blast: কৃত্রিম পায়ে লুকোন ছিল বিস্ফোরক, আত্মঘাতী হামলায় নিহত শীর্ষস্থানীয় তালিবানি আলেম
আত্মঘাতী হামলায় মৃত তালিবানি ধর্মগুরু শেখ রহিমুল্লাহ হক্কানি
Follow Us:
| Updated on: Aug 11, 2022 | 10:16 PM

কাবুল: বৃহস্পতিবার (১১ অগস্ট) কাবুলে এক আত্মঘাতী হামলায় মৃত্যু হল শীর্ষস্থানীয় তালিবানি ধর্মগুরু শেখ রহিমুল্লাহ হক্কানির। সূত্রের খবর, এদিন তাঁর নিজের ধর্মীয় কার্যালয়েই এই হামলা হয়। হামলাকারী একটি প্লাস্টিকের তৈরি কৃত্রিম পায়ে বিস্ফোরক লুকিয়ে ওই ধর্মকেন্দ্রে প্রবেশ করেছিল। তালিবান সরকারের মুখপাত্র বিলাল করিমি শেখ রহিমুল্লাহ হক্কানির মৃত্যুর কথা ঘোষণা করেন। তিনি বলেন, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে মাননীয় আলেম (শেখ রহিমুল্লাহ হক্কানি) শত্রুদের কাপুরুষোচিত হামলায় শহীদ হয়েছেন।” এখনও কোনও জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে অনুমান করা হচ্ছে, এই হামলার পিছনে হাত রয়েছে আইএসকেপি অর্থাৎ ইসলামিক স্টেট খোরসান প্রদেশের। আইএসকেপি-র বিরুদ্ধে বরাবরই সরব ছিলেন শেখ রহিমুল্লাহ হক্কানি।

হামলার পর, তালিবান যোদ্ধারা ঘটনাস্থলে সাংবাদিকদের যেতে বাধা দিয়েছে বলে জানা গিয়েছে। কী ধরনের বোমা এই হামলায় ব্যাবহার করা হয়েছিল তা জানায়নি তালিবান কর্তৃপক্ষ। হামলায় অন্য কেউ হতাহত হয়েছে কি না, তাও বলেনি তারা। তবে, বেশ কয়েকটি তালিবান সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স দাবি করেছে, হামলাকারীর একটি পা ছিল না। তার জায়গায় ছিল একটি প্লাস্টিকের তৈরি কৃত্রিম পা। ওই কৃত্রিম পায়েই বিস্ফোরকগুলি লুকোনো ছিল। তালিবানি সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের এক পদস্থ কর্তা বলেছেন, “ওই ব্যক্তি কে এবং কারা তাকে শেখ রহিমুল্লাহ হক্কানির ব্যক্তিগত কার্যালয়ের মতো গুরুত্বপূর্ণ জায়গায় নিয়ে এসেছিল, আমরা তার তদন্ত করছি। এটি আফগানিস্তান ইসলামিক আমিরশাহির জন্য খুব বড় ক্ষতি।”

বস্তুত, শেখ রহিমুল্লাহ হক্কানিকে এর আগেও বেশ কয়েকবার হত্যার চেষ্টা করা হয়েছে। ২০২০ সালেই পাকিস্তানের উত্তরাঞ্চলের শহর পেশোয়ারে একটি বড় বিস্ফোরণ ঘটেছিল। যে ঘটনায় ৭ জন শিশুর মৃত্যু হয়েছিল, আরও ৭০ জন আহত হয়েছিলেন। কিন্তু, হক্কানি বেঁচে গিয়েছিলেন। তালিবানিদের মধ্যে অত্যন্ত বিদ্বান হিসেবে পরিচিত ছিলেন এই আলেম। পাকিস্তানের দারুল উলূম হক্কানিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছিলেন তিনি। এই ইসলামি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দীর্ঘদিন ধরেই তালিবানদের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। বহু শীর্ষস্থানীয় তালিবান নেতাই এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। এই বিশ্ববিদ্যালয় থেকে যারা স্নাতক ডিগ্রি লাভ করে, তাদের নামের শেষে হক্কানি জুড়ে যায়।