ইরানের পরমাণু চুক্তিতে ফিরতে পারে আমেরিকা, শুক্রবারই বৈঠক

২০১৮ তে চুক্তি থেকে সরে যান ট্রাম্প (Donald Trump)। এবার বাইডেনের (Joe Biden) হাত ধরে ফিরতে পারে আমেরিকা (US)।

ইরানের পরমাণু চুক্তিতে ফিরতে পারে আমেরিকা, শুক্রবারই বৈঠক
চুক্তিতে ফিরতে পারে আমেরিকা
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 3:48 PM

ব্রাসেলস: ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে (Nuclear deal) ফিরে আসতে পারে আমেরিকা। আর সেই বিষয়ে আলোচনা হবে আজ, শুক্রবারই। ইরানের (Iran) সঙ্গে ভার্চুয়াল বৈঠকে থাকবেন চিন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও ইউকে-র প্রতিনিধিরা।

এক বিবৃতিতে জানানো হয়েছে, সব পক্ষ থেকে যাতে ওই চুক্তি মেনে চলা হয়, সেই বিষয়ে হবে আলোচনা। ইরানের এই পরমাণু চুক্তিকে বলা হয়, জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন। আর সেই চুক্তিতে আমেরিকা ফিরে আসবে কিনা, তা নিয়েই কথা বলবে এই দেশগুলি।

ওয়াশিংটনও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। মার্কিন স্বরাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন তাঁরা এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন। এটি ইতিবাচক পদক্ষেপ বলেই মনে করছেন তিনি। ২০১৮-তে এই চুক্তিতে থেকে সরে আসার সিদ্ধান্ত নেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন: ভেসে আসছে আর্তনাদ, সুড়ঙ্গে ঢুকতেই ঘটল বিপদ, ট্রেন দুর্ঘটনায় মৃত্যু কমপক্ষে ৩৬ জনের

এর আগে মার্কিন বিদেশ দফরের মুখপাত্র বৃহস্পতিবার বলেন, অঙ্গীকার ও ধারাবাহিকতা বজায় রাখতে প্রতিশ্রুতি মেনে আমরা চুক্তিতে ফিরে যেতে প্রস্তুত সঙ্গেও ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহণের পর ইরানের পরমাণু চুক্তির বিষয়ে শুক্রবার যৌথ কমিশনের প্রথম বৈঠক হতে চলেছে। আমেরিকা চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পরে ইরান পুনরায় পরমাণু কার্যক্রম জোরদার করে।