সুড়ঙ্গে দুমড়ে মুচড়ে পড়ে রয়েছে বগি, ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৮-এ

আজ সকালেই তাইপেই-র একটি সুড়ঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা(Train Accident)-টি ঘটে। কমপক্ষে ৩৬ জনের মৃত্যু হয়েছে বলেই জানা গিয়েছে। পুরোদমে উদ্ধারকার্য শুরু হলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা।

সুড়ঙ্গে দুমড়ে মুচড়ে পড়ে রয়েছে বগি, ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৮-এ
আটকে থাকা যাত্রীদের উদ্ধার করার চেষ্টা চলছে। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 6:56 PM

তাইপেই: অন্ধকার সুড়ঙ্গ থেকে মাঝে মাঝেই ভেসে আসছে আর্তনাদ। চেষ্টা করেও উদ্ধারকারী দল ঢুকতে পারছে না সুড়ঙ্গে। এ দিকে, সুড়ঙ্গের ভিতরেই উল্টে পড়ে রয়েছে ট্রেনের ৮-১০টি বগি। ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হল কমপক্ষে ৪৮ জনের, আহত শতাধিক। সুড়ঙ্গের ভিতর পুরোপুরি ঢুকে উদ্ধারকার্য শুরু হলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা স্থানীয় কর্তৃপক্ষের।

প্রতিদিনের মতোই নির্ধারিত রুটে দ্রুতগতিতে ছুটছিল ট্রেন, কিন্তু সুড়ঙ্গে ঢুকতেই তালগোল পাকিয়ে গেল সব। কারণ, ভিতরেই  দাঁড়িয়েছিল একটি ট্রাক, অন্ধকারে সেই ট্রাককে দেখতে না পেরেই ধাক্কা মারে ট্রেনটি। নিমেষে দুমড়ে মুচড়ে যায় ট্রাকটি, অন্যদিকে লাইনচ্যুত হয়ে সুড়ঙ্গের দেওয়ালে ধাক্কা মারে ট্রেনটি। উল্টে যায় আট থেকে দশটি বগি। সকালে জানা যায়, দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৩৬ জনের। পরে তা বেটড়ে ৪৮-এ পৌঁছয়।

তাইওয়ান রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, প্রায় ৩৫০ যাত্রী নিয়ে তাইপেই থেকে তাইতুংয়ের উদ্দেশে রওনা দিয়েছিল ট্রেনটি। উত্তর হুয়ালিয়ানের পার্বত্য অঞ্চলে একটি সুড়ঙ্গে প্রবেশ করতেই ঘটে বিপদ। সুড়ঙ্গের ভিতরে কাজ চলায় ওই পথেই ঢুকেছিল একটি ট্রাক। ট্রেন আসার ইঙ্গিত পেতেই সেটি সুড়ঙ্গের ভিতরই সরে দাঁড়ায়। কিন্তু সঠিকভাবে ট্রাকটি দাঁড় না করানোয় ট্রেনটি ঢুকতেই সংঘর্ষ হয় ট্রাকের সঙ্গে, লাইনচ্যুত হয়ে ট্রেনটি সুড়ঙ্গের দেওয়ালে ধাক্কা মারে।

আটকে থাকা যাত্রীদের উদ্ধার করে আনা হচ্ছে।

আরও পড়ুন: বাড়ছে করোনা সংক্রমণ, বাংলাদেশে অনির্দিষ্টকালের জন্য স্থগিত সাধারণ পরিষদ নির্বাচন

দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছয় উদ্ধারকারী দল ও পুলিশ আধিকারিকেরা। প্রথম চারটি বগি থেকে ৮০ থেকে ১০০জনকে আহত অবস্থায় উদ্ধার করা হলেও  ট্রেনের পাঁচ থেকে আটটি বগি সম্পূর্ণরূপে দুমড়ে মুচ়ডে যাওয়ায় উদ্দারকার্যে সমসযার সৃষ্টি হচ্ছে।

শুক্রবার থেকেই তাইওয়ানে শুরু হচ্ছে “টুম্ব সুইপিং ডে”। প্রাচীন এই রীতি অুষ্ঠানকে কেন্দ্র করেই আগামী দুই দিনও ছুটি থাকবে। সেই কারণেই ট্রেনে চেপে অনেকেই বাড়ি ফিরছিলেন। কিন্তু মাঝপথেই নেমে এল বিপর্যয়। স্থানীয় প্রশাসন ও দমকল বিভাগের তরফে প্রকাশিত বিভিন্ন ছবিতেও দেখা গিয়েছে, সুড়ঙ্গের মুখে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দুমড়ে মুচড়ে যাওয়া সুটকেস ও ব্যাগ। সুড়ঙ্গের ভিতরে প্রবেশ করতে না পারায়, উদ্ধারকারীদের সহায়তায় ট্রেনের ছাদে হেঁটেই যাত্রীরা বেরিয়ে আসছেন। আহত যাত্রীরা নিজেদের পরিজনের খোঁজে লাইনের ধারেই অপেক্ষা করছেন। কেউ আবার শেষ সম্বলটুকু নিয়ে ট্রেন লাইন ধরেই হাটতে শুরু করেছেন।