বাড়ছে করোনা সংক্রমণ, বাংলাদেশে অনির্দিষ্টকালের জন্য স্থগিত সাধারণ পরিষদ নির্বাচন

দেশে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতেই আজ বৈঠকে বসে নির্বাচন কমিশন(Election Commission)। এরপরই কমিশনের তরফে জানানো হয়, অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত করা হল।

বাড়ছে করোনা সংক্রমণ, বাংলাদেশে অনির্দিষ্টকালের জন্য স্থগিত সাধারণ পরিষদ নির্বাচন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 01, 2021 | 8:00 PM

ঢাকা: টিকাকরণ শুরু হলেও ফের মাথাচাড়া দিচ্ছে করোনা সংক্রমণ (COVID-19)। এই পরিস্থিতিতে নির্বাচন অত্যন্ত ঝুঁকিপূর্ণ, এমনটাই পর্যবেক্ষণ নির্বাচন কমিশন(Election Commission)। দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করে আসন্ন সমস্ত নির্বাচনে স্থগিতাদেশ জারি করল বাংলাদেশের নির্বাচন কমিশন। আগামী ১১ এপ্রিল থেকে সাধারণ পরিষদ নির্বাচন (Union Council Election) ও লক্ষ্মীপুরে উপনির্বাচন (By-Election) হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজারের গণ্ডি পার করতেই অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ জারি করল কমিশন।

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় সে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৬হাজার ৪৬৯ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৫৯ জনের। গতবছরের ৮ মার্চের পর এই প্রথম একদিনে এত সংখ্যক আক্রান্তের খোঁজ মিলল। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ লাখ ১৭ হাজার ৭৬৪-এ। মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ১০৫ জনের।

আরও পড়ুন: সংক্রমণের তৃতীয় ঢেউ সামলাতে ‘নাস্তানুবুদ’ ফ্রান্স, ফের জারি লকডাউন

এই পরিস্থিতিতেই বৃহস্পতিবার জরুরি বৈঠকে হবে নির্বাচন কমিশন। দীর্ঘক্ষণ বৈঠক চলার পর কমিশনের তরফে জানানো হয়, আগামী ১১ এপ্রিল সাধারণ পরিষদের যে নির্বাচন হওয়ার কথা ছিল, তা স্থগিত করা হচ্ছে। একইসঙ্গে লক্ষ্মীপুর-২ এ উপনির্বাচনেও স্থগিতাদেশ জারি করা হল। তবে গতকাল, ৩১ মার্চ পাবনার সুজানগরে পৌরসভার নির্বাচন হওয়ার কথা ছিল। সেই নির্বাচনটি পিছিয়ে গিয়ে আগামী ৪ এপ্রিল অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রতিবেশি দেশ ভারতেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দৈনিক আক্রান্তের সংখ্যা ৭০ হাজারের গণ্ডি পার করলেও পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন হচ্ছে। করোনা পরিস্থিতিতে নির্বাচনী প্রচারেও কোনও বিধি নিষেধ জারি করা হয়নি।

আরও পড়ুন: করোনার কোপে বাংলাদেশে বন্ধ ৩ পার্বত্য পর্যটনকেন্দ্র