২ নয়, স্ট্রেন রুখতে নিতে হতে পারে করোনা টিকার তৃতীয় ডোজ়ও

জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, ফাইজ়ার ৯১ শতাংশের বেশি কার্যকরী ও টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার পর পরবর্তী ৬ মাসের কার্যকরিতা ৯৫ শতাংশ।

২ নয়, স্ট্রেন রুখতে নিতে হতে পারে করোনা টিকার তৃতীয় ডোজ়ও
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 8:28 AM

ওয়াশিংটন: এখনও পর্যন্ত বিশ্ব জুড়ে যেসব ভ্যাকসিন (COVID Vaccine) নিয়ে আলোচনা হচ্ছে, তার প্রত্যেকটিই দুই ডোজ়ের ভ্যাকসিন। সবেচেয়ে কার্যকরী দুই ভ্যাকসিন, অর্থাৎ মডার্না ও ফাইজ়ারও দুই ডোজ়ের। স্পুটনিকেরও দুটোই ডোজ়। কিন্তু একটি সাক্ষাৎকারে ফাইজ়ার সংস্থার প্রধান জানিয়েছেন, হয়ত ১ বছরের মধ্যে ফাইজ়ারের করোনা টিকার তৃতীয় ডোজ় নিতে হতে পারে।

ফাইজ়ারের সিইও অ্যালবার্ট বৌরলা আশঙ্কা প্রকাশ করেছেন করোনা অতিমারির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ‘মিউট্যান্ট স্ট্রেন।’ তাই প্রতিরোধ গড়ে তুলতে নিতে হতে পারে ফাইজ়ারের তৃতীয় ডোজ়ও। তবে তিনি এ-ও জানিয়েছেন এ বিষয়ে নিশ্চিত নন তাঁরা। আপাতত আমেরিকা-সহ একাধিক উন্নত দেশে ফাইজ়ার করোনা টিকার মাধ্যমে টিকাকরণ চলছে। অত্যন্ত শীতল অবস্থায় সংরক্ষণ করতে হয়ে এই করোনা টিকাকে। দেশে অনুমোদন চেয়ে আগেই আবেদন করেছিল ফাইজ়া-বায়োএনটেক, সংস্থা কিন্তু অনুমোদন মেলেনি। সম্প্রতি কেন্দ্র জানিয়েছে, বিদেশে অনুমোদিত করোনা টিকাগুলিকে অনুমোদন দেওয়ার প্রক্রিয়ায় দ্রুততা আসবে। সে ক্ষেত্রে অনুমোদন পেতে পারে ফাইজ়ারও।

একাধিক করোনা টিকা আবিষ্কার হলেও কার্যকরিতা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। কারণ বারবার রূপ বদলে আরও ভয়ানক আকার নিয়ে হামলা করছে করোনাভাইরাস। সে ক্ষেত্রে ভ্যাকসিনের দু’টি ডোজ় ‘রূপবদলু’ স্ট্রেনকে রুখতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। কার্যকরিতার মেয়াদ নিয়েও রয়েছে সংশয়। তাই প্রতি বছর টিকাকরণের কথা ভাবছে ফাইজ়ার।

জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, ফাইজ়ার ৯১ শতাংশের বেশি কার্যকরী ও টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার পর পরবর্তী ৬ মাসের কার্যকরিতা ৯৫ শতাংশ। যদিও ৬ মাস যে সমান কার্যকরিতা বজায় থাকে, তা হলফ করে বলার জন্য বিজ্ঞানীদের আরও গবেষণার প্রয়োজন।

আরও পড়ুন: বৈশাখি কলরব নেই, অমিল রোজার আভা, ঢাকা যেন ‘মাঝ সমুদ্রের নির্জন দ্বীপ’