ভারতে ছড়ানো স্ট্রেনকে রুখতে পারছে কোভিশিল্ড, দাবি ল্যানসেটে

গবেষকরা এ-ও জানিয়েছেন, ডেল্টা স্ট্রেনে সবচেয়ে বেশি কার্যকরী ফাইজ়ার ও বায়োএনটেকের প্রতিষেধক।

ভারতে ছড়ানো স্ট্রেনকে রুখতে পারছে কোভিশিল্ড, দাবি ল্যানসেটে
প্রতীকি ছবি

নয়া দিল্লি: দেশে অনুমোদিত প্রতিষেধকের (COVID Vaccine) সংখ্যা ৩। তবে আপাতত সিংহভাগ টিকাকরণই হয়েছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মাধ্যমে। তাই প্রশ্ন উঠছিল, ভারতে ছড়ানো অতি সংক্রামক স্ট্রেনকে কি রুখতে পারবে ভ্যাকসিনগুলি। এ বার সেই প্রসঙ্গে আশার আলো শোনাল ল্যানসেট। সেখানে প্রকাশিত একটি গবেষণায় গবেষকরা দাবি করেছেন, করোনার ভারতে ছড়িয়ে পড়া ডেল্টা স্ট্রেনকে (বি.১.৬১৭.২) রুখতে সক্ষম অ্যাস্ট্রাজ়েনেকার ভ্যাকসিন। অর্থাৎ কোভিশিল্ড যে প্রযুক্তিতে তৈরি তা রুখতে পারবে করোনার ডেল্টা স্ট্রেনকে।

পাশাপাশি গবেষকরা এ-ও জানিয়েছেন, ডেল্টা স্ট্রেনে সবচেয়ে বেশি কার্যকরী ফাইজ়ার ও বায়োএনটেকের প্রতিষেধক। গবেষণা প্রকাশের পর স্কটল্যান্ডের জনস্বাস্থ্য় বিষয়ক ডিরেক্টর সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, সকলকে এগিয়ে গিয়ে ভ্যাকসিনের ২ ডোজ় নিতে হবে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজ়ার ৯২ শতাংশ কার্যকরী ও ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ৭৯ শতাংশ কার্যকরী।

অন্যদিকে আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অ্যাস্ট্রাজ়েনেকা ৭৩ শতাংশ কার্যকরী ও ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ৬০ শতাংশ কার্যকরী। পয়লা জুন থেকে ৬ পর্যন্ত বিভিন্ন এলাকার তথ্য সম্মিলিতভাবে এই গবেষণায় প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। এর আগে আইসিএমআর ও পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরলজির গবেষণা দাবি করেছিল ডেল্টা স্ট্রেনকে রুখতে সক্ষম কোভ্যাক্সিন। অর্থাৎ ভারতে যে দু’টি ভ্যাকসিনে অধিক টিকাকরণ হয়েছে, সেগুলি ডেল্টা ভ্যারিয়েন্টকে রুখতে পারবে। এমনই দাবি উঠছে গবেষণায়।

আরও পড়ুন: মাঙ্কিপক্স কী? এই বিরল রোগে আক্রান্তদের নিয়ে উদ্বেগ শুরু বিশেষজ্ঞমহলে

Click on your DTH Provider to Add TV9 Bangla