ভারতীয় ব্যাঙ্কগুলির জন্য স্বস্তি! ‘দেউলিয়া’ ঘোষিত হলেন বিজয় মালিয়া

Vijay Mallya: ইউকে কোর্টের দেওয়া এই রায়কে চ্যালেঞ্জ জানাবেন বিজয় মালিয়া।

ভারতীয় ব্যাঙ্কগুলির জন্য স্বস্তি! 'দেউলিয়া' ঘোষিত হলেন বিজয় মালিয়া
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 7:03 AM

লন্ডন: ইউকে-র এটি আদালত দেউলিয়া ঘোষণা করল একসময়ের ‘লিকার ব্যারন’ বিজয় মালিয়াকে। সোমবার ‘স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া’র নেতৃত্বাধীন ভারতীয় ব্যাঙ্কগুলির করা একটি মামলায় এই রায় দিয়েছে আদালত। আদালতের এই ঘোষণায় বিশ্ব ব্যাপী তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করতে সুবিধা হবে ভারতীয় ব্যাঙ্কগুলির। সেই সম্পত্তি দিয়েই মেটানো হবে বিজয় মালিয়ার করা বিপুল ঋণের বোঝা।

জানা গিয়েছে, ইউকে-র চিফ ইনসলভেনন্সিস অ্যান্ড কোম্পানিজ কোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে আদালতে যাবেন বিজয় মালিয়া। সোমবার আদালতের ভার্চুয়াল শুনানিতেই এই রায় দেওয়া হয়েছে। আদালতের তরফে বলা হয়েছে যে, মালিয়া সময় মতো ঋণ মেটাতে পারবেন, এমন প্রমাণ নেই। ভারতের স্টেট ব্যাঙ্ক সহ মোট ১৩টি ব্যাঙ্ক এই মামলা করেছিল। মালিয়ার ঋণের পরিমান ১০০ কোটির বেশি, আর সেই ঋণ মেটানো তাঁর পক্ষে সম্ভব নয়, তাই আদালত এই রায় দিয়েছে।

কিংফিশারের কর্ণধার মালিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও সম্পত্তি বিক্রি করে বকেয়া টাকা আদায় করতে সুবিধা হবে ব্যাঙ্কগুলির। উল্লেখ্য, এখনও দেশে ফেরানো যায়নি পলাতক শিল্পপতি বিজয় মালিয়াকে। পলাতক আরও দুই ব্যবসায়ী মেহুল চোকসি ও নীরব মোদীও। তিনজনের জন্য সরকারি ব্যাঙ্ক গুলির ক্ষতির পরিমাণ হয়েছে প্রায় ২২ হাজার ৫০০ কোটি টাকার বেশি। কয়েকদিন আগেই তিনজনের মোট ৯ হাজার ৩৭১ কোটি টাকা জমা পড়ে ব্যাঙ্কে, যা দিয়ে আংশিক ক্ষতিপূরণ হবে ব্যাঙ্কগুলির।

একাধিক ভারতীয় ব্যাঙ্ক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে মেটাননি মালিয়া। এরপরই ব্রিটেনে গা ঢাকা দেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার। ২০১৯-এ মে ইংল্যান্ডের আদালতে বিজয় মালিয়ার ভারতে প্রত্যার্পণ বন্ধ করার আরজি খারিজ হয়ে যায়। প্রত্যার্পণ রোধের মামলায় হেরে যান তিনি। কিন্তু আইনি জটিলতায় তাঁকে দেশে ফেরানো সম্ভব হয়নি এখনও। ব্রিটেনের সুপ্রিম কোর্ট স্তরের আদালতেও প্রত্যার্পণ মামলায় পরাস্ত হয়েছেন মালিয়া। কিন্তু তারপরও তাঁকে ভারতের হাতে তুলে দেয়নি ব্রিটেন। আরও পড়ুন: ‘সীমান্ত রক্ষায় আত্মবলিদান’! ছয় পুলিশকর্মীর মৃত্যুর খবর জানালেন মুখ্যমন্ত্রী