হলুদ হল আকাশ, শহরটাকে যেন গিলে খেতে আসছে বালির প্রাচীর!

রবিবার দুপুরে চিনের এক শহরের দিকে এগিয়ে আসতে দেখা গেল সেই বালির প্রাচীর

হলুদ হল আকাশ, শহরটাকে যেন গিলে খেতে আসছে বালির প্রাচীর!
ধুলো ঝড় যেন আস্ত প্রাচীর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 9:29 PM

বেজিং: সাম্প্রতিককালে প্রকৃতির অনেক তাণ্ডবই দেখেছে বিশ্ব। ফের সামনে এল এমনই এক ভয়ঙ্কর ছবি। যেখানে দেখা যাচ্ছে শহরের দিকে এগিয়ে আসছে যেন এক আস্ত দেওয়াল। চিনের দুনহুয়াং শহরে এই দৃশ্য দেখা গিয়েছে রবিবার বিকেলে। স্থানীয় সময় ৩ টে নাগাদ আছড়ে পড়ে সেই ধুলো ঝড়। শহরের উত্তর থেকে দক্ষিণের দিকে এগিয়ে যেতে দেখা যায় সেই বালির দেওয়াল।

কয়েক মিনিট ধরে কয়েক’শ মিটার পথ অতিক্রম করেছে এই ঝড়। আকাশ হলুদ হয়ে গিয়েছিল। এই হাইওয়ের বেশির ভাগ অংশেইই দৃশ্যমানতা শূন্য হয়ে গিয়েছিল। ট্রাফিক পুলিশ তৎপরতার সঙ্গে সব গাড়িগুলিকে সঙ্গে সঙ্গে থামিয়ে দেয়। প্রায় ৩০০ ফুট উঁচু দেওয়াল দেখা যায় চিনের ওই শহরের কাছে। ২০ ফুট দূর পর্যন্ত কিছু দেখা যাচ্ছিল না বলে জানিয়েছেন বাসিন্দারা।

অন্যদিকে চিনেরই আর এক অংশে আছড়ে পড়েছে টাইফুন। পূর্ব চিনে এসেছে টাইফুনের আঘাত। কয়েকদিন আগেই ওই অংশে বন্যা হয়েছিল। ফলে ঘূর্ণিঝড়ের আরও ভয়ঙ্কর প্রভাব পড়েছে। সেই ঝড়ের গতিবেগ ছিল ১৩৭ কিলোমিটার প্রতি ঘণ্টা। সাংহাইয়ের কাছে নিংবোতে আছড়ে পড়ে সেই ঝড়। ওই অঞ্চলে ঝড়ের ধাক্কায় উপড়ে গিয়েছে অনেক গাছ, তবে হতাহতের কোনও খবর নেই। আরও পড়ুন: ভ্যাকসিন নিলেই নিশ্চিন্ত? টিকার প্রাচীর ভেদ করে ঢুকে পড়ছে ‘ডেল্টা’