ভ্যাকসিন নিলেই নিশ্চিন্ত? টিকার প্রাচীর ভেদ করে ঢুকে পড়ছে ‘ডেল্টা’

বিশ্বের একাধিক দেশে একগুচ্ছ উদাহরণ রয়েছে, যেখানে টিকা নেওয়ার পরও করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রামিত হচ্ছেন অনেকেই।

ভ্যাকসিন নিলেই নিশ্চিন্ত? টিকার প্রাচীর ভেদ করে ঢুকে পড়ছে 'ডেল্টা'
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 6:47 PM

নিউ ইয়র্ক: করোনার প্রথম ধাক্কায় ভাইরাসের নামটাই অনেকের কাছে অপরিচিত ছিল। সেই করোনাকে মেনে নিয়েই যখন গোটা বিশ্ব নিউ নর্মালে দিয়েছে তখন ভয় বাড়ছে সেই করোনার একাধিক রূপ নিয়ে। ইতিমধ্যেই উদ্বেগের কারণ হিসেবে চিহ্নিত ‘ডেল্টা।’ আর গবেষণা বলছে ভ্যাকসিনও হার মানছে ডেল্টার কাছে। গবেষকরা বলছে, সবকটি ভ্যারিয়েন্টের মধ্যে এটাই সবথেকে শক্তপোক্ত।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ১০ জন বিশেষজ্ঞ জানিয়েছেন, টিকাকরণ সম্পূর্ণ হওয়ার পরও ডেল্টা থাবা বসাচ্ছে, এমন উদাহরণ রয়েছে ভুরি ভুরি। অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ডেল্টার ভ্যাকসিনের প্রাচীর ভেদ করার প্রবণতাও বেশি। বিশেষজ্ঞরা বলছেন, এই ভ্যারিয়েন্ট যে শুধু মানুষকে বেশি অসুস্থ করে দিচ্ছে তাই নয়, সহজেই একজনের থেকে অপরজনের শরীরে ছড়িয়ে পড়ছে। মাইক্রোবায়োলজিস্ট শ্যারন পিকক বলেন, এই মুহূর্তে বিশ্বে সবথেকে বড় চিন্তার কারণ হল এই ডেল্টা।’ তিনি জানিয়েছেন, ভাইরাস সবসময় চেহারা পাল্টায়। কখনও কখনও তা আসল ভ্যারিয়েন্টের থেকে বেশি ভয়ঙ্কর হয়ে ওঠে।

ব্রিটেনে দেখা গিয়েছে ডেল্টায় আক্রান্ত হয়ে ৩,৬৯২ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। তার মধ্যে ৫৮.৩ শতাংশের টিকাকরণ হয়নি ও ২২.৮ শতাংশের টিকাকরণ হয়ে গিয়েছে। সিঙ্গাপুর, যে দেশে ডেল্টার সংক্রমণের হার সবথেকে বেশি, সেখানে ডেল্টায় আক্রান্তদের এক চতুর্থাংশেরই টিকাকরণ হয়ে গিয়েছে। যদিও প্রশাসনের দাবি এদের মধ্যে কেউই খুব বেশি অসুস্থ হননি। ইজরায়েলের রিপোর্ট বলছে যারা হাসপাতালে রয়েছে, তাদের ৬০ শতাংশই ভ্যাকসিন নিয়েছেন, এদের বেশিরভাগেরই বয়স ৬০-এর ওপরে। আমেরিকাতেও রয়েছে এমন উদাহরণ। নতুন করে যারা সে দেশে করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে ৮৩ শতাংশের শরীরেই মিলেছে ডেল্টা। শুধু তাই নয়, যারা বেশি অসুস্থ হয়েছে, তাদের ৯৭ শতাংশেরই ভ্যাকসিন সম্পূর্ণ। আরও পড়ুন: গুলি চলল অসম-মিজোরাম সীমান্তে, অমিত শাহের হস্তক্ষেপের আর্জি দুই মুখ্যমন্ত্রীর