ভারত-আমেরিকাকেই সমর্থন, ভ্যাকসিনে মেধাস্বত্ব তুলে নেওয়ার পক্ষে হু

সৌম্যা স্বামীনাথন এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন ভ্যাকসিনের স্বত্ব তুলে নেওয়ার পক্ষেই হু।

ভারত-আমেরিকাকেই সমর্থন, ভ্যাকসিনে মেধাস্বত্ব তুলে নেওয়ার পক্ষে হু
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 10:25 AM

জেনেভা: করোনার (COVID) সঙ্গে কার্যত লম্বা লড়াইয়ের পর হাতে এসেছে ভ্যাকসিন। কিন্তু টিকার অসম বণ্টন দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। অপেক্ষাকৃত গরিব দেশ করোনার টিকা পাচ্ছে না। আফ্রিকার একাধিক দেশে পর্যাপ্ত টিকা পৌঁছয়নি। নির্মাতা সংস্থাগুলি অনুমোদন পেতে চাইছে তুলনামূলক ধনী দেশে। তাই যেসব দেশে ভ্যাকসিন পৌঁছয়নি, সেখান থেকে স্ট্রেন তৈরির সম্ভাবনা বাড়ছে। সেই সমস্যা সমাধানের জন্য টিকা থেকে স্বত্ব তুলে নেওয়ার পক্ষে সওয়াল করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। পরিষ্কার করে বললে ভারত ও দক্ষিণ আফ্রিকার একই সুরে ভ্যাকসিন থেকে মেধাস্বত্ব তুলে নেওয়ার কথা জানিয়েছিল আমেরিকা। কিন্তু তাতে নারাজ হয় জার্মানি। এ বার আমেরিকার মতো স্বত্ব তুলে নেওয়ার পক্ষেই মত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন ভ্যাকসিনের স্বত্ব তুলে নেওয়ার পক্ষেই হু। কারণ এখন স্বত্ব বা লাভ দেখার সময় নেই। সৌম্যা স্বামীনাথন বলেন, “হু বিশ্বাস করে মেধাস্বত্ব (TRIPS) অতি দ্রুত তুলে নেওয়া উচিত। এ ক্ষেত্রে ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রস্তাবের সঙ্গেই সহমত তারা।” এর আগে মেধাস্বত্ব তুলে নেওয়ার পক্ষে সওয়াল করেছে আরও একাধিক দেশ। তবে এই সিদ্ধান্তে নারাজ জার্মানি। তাদের দাবি মেধাস্বত্ব তুলে নিলে গবেষণার সুযোগ কমে যাবে। একই মত ফাইজ়ারের সিইও অ্যালবার্ট বোরলারও।

কী বলছে বহির্বিশ্ব?

ফ্রান্স:  তবে এই ক্ষেত্রে আমেরিকার ‘হ্যাঁ’-তেই ‘হ্যাঁ’ মিলিয়েছে ফ্রান্স। বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ জানিয়েছেন, ভ্যাকসিনের স্বত্ব তুলে নেওয়ার পক্ষেই তিনি। তবে এ ভাবে গরিব দেশগুলির ভ্যাকসিন সমস্যা মিটবে এমনটা মানতে নারাজ তিনি। কারণ আফ্রিকার একাধিক দেশ ভ্যাকসিন উৎপাদনের প্রযুক্তিই নেই। তাই স্বত্ব মিললেই ভ্যাকসিন সেই দেশগুলিতে উৎপাদন হবে না। তাদের প্রযুক্তিযুক্ত দেশগুলির অপেক্ষাতেই থাকতে হবে।

রাশিয়া-ইতালি: আমেরিকার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ইতালি। ইতালির বিদেশমন্ত্রী লুইগি ডি মায়ো ফেসবুকে জানিয়েছেন, আমেরিকার এই পদক্ষেপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইঙ্গিত। আমেরিকার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ‘সদা বিরোধী’ রাশিয়াও। পাশাপাশি জাতিসঙ্ঘের সেক্রেটারি-জেনারেল অ্যান্টনিও গুত্তারেসও।

ইউরোপীয় ইউনিয়ন: যদিও এখনও ইউরোপীয় ইউনিয়ন তাদের মত জানায়নি। ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট জানিয়েছেন আলোচনার মাধ্যমে এই ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে চায় তারা। একটি বিষয় এ ক্ষেত্রে উল্লেখ্য, আমেরিকার সঙ্গে রাশিয়ার নীতিগত বিরোধিতা থাকলেও জার্মানির সঙ্গে সাম্প্রতিককালে মতভেদ হয়নি। যেহেতু ওষুধ শিল্পে প্রাচুর্য রয়েছে জার্মানির, তাই সে দিক থেকে মতভেদ বড় আকার নিতে পারে বলেও অনুমান বিশেষজ্ঞদের একাংশের। তবে ফাইজ়ার ছাড়া অন্যান্য ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলি এখনও মুখে কুলুপ এঁটে। সে বিষয়ে বিশেষজ্ঞদের ধারণা যেহেতু বায়োএনটেক জার্মানির সংস্থা, তাই এহেন সিদ্ধান্ত তাদের।

আরও পড়ুন: ফাইজ়ারের টিকা নিতে পারবেন ১২ বছর বয়সীরাও, অনুমোদন এফডিএর