ফাইজ়ারের টিকা নিতে পারবে ১২ বছর বয়সীরাও, অনুমোদন এফডিএর

ওয়াশিংটন: করোনার (COVID) একের পর এক ঢেউ আছড়ে পড়ছে গোটা বিশ্বে। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভাইরাসের সঙ্গে লড়তে সারা বিশ্বের মূল অস্ত্র এখন প্রতিষেধক। একাধিক ভ্যাকসিনের মাধ্যমে সারা বিশ্বে জোর কদমে চলছে টিকাকরণ। তবে অধিকাংশ টিকাই ১৮ ঊর্ধ্বদের জন্য। কম বয়সী শিশুদের জন্য তেমন কোনও টিকা নেই। এ বার ১২ থেকে ১৫ বছয় […]

ফাইজ়ারের টিকা নিতে পারবে ১২ বছর বয়সীরাও, অনুমোদন এফডিএর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 10:44 AM

ওয়াশিংটন: করোনার (COVID) একের পর এক ঢেউ আছড়ে পড়ছে গোটা বিশ্বে। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভাইরাসের সঙ্গে লড়তে সারা বিশ্বের মূল অস্ত্র এখন প্রতিষেধক। একাধিক ভ্যাকসিনের মাধ্যমে সারা বিশ্বে জোর কদমে চলছে টিকাকরণ। তবে অধিকাংশ টিকাই ১৮ ঊর্ধ্বদের জন্য। কম বয়সী শিশুদের জন্য তেমন কোনও টিকা নেই। এ বার ১২ থেকে ১৫ বছয় বয়সীদের জন্য ফাইজ়ারের টিকাকে ছাড়পত্র দিল মার্কিন এফডিএ। সোমবারই এই অনুমোদন দিয়েছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

কার্যকরী এফডিএ কমিশনার জানেট উডক এটিকে করোনা যুদ্ধে একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলে মন্তব্য করেছেন। বিবৃতি দিয়ে তিনি বলেছেন, “আজকের এই পদক্ষেপ আমাদের কম বয়সীদের করোনা থেকে রক্ষা করবে। আমরা অতিমারিতে ইতি টানতে পারব।” এর আগে ১৬ বছরের ঊর্ধ্বে ফাইজ়ারের টিকায় অনুমোদন ছিল। নতুন সিদ্ধান্তের ফলে ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ ফাইজ়ারের করোনা টিকা নিতে পারবেন। গত বছরের মার্চ থেকে এ বছরের এপ্রিল পর্যন্ত সে দেশে ১১ থেকে ১৭ বছর বয়সী করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ। সে দিকে নজর রেখে এফডিএর চিকিৎসক পিটার মার্কস জানান, কম বয়সীদের জন্য টিকা থাকার অর্থ অতিমারির দুশ্চিন্তা অনেকাংশেই কমে যাওয়া।

ভারতীয় বিজ্ঞানীরা করোনা তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথা শুনিয়েছেন। এ-ও জানা গিয়েছে, সেই ঢেউয়ে কম বয়সীদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সর্বাধিক। কারণ, টিকাকরণ প্রক্রিয়া থেকে বাদ থাকছে তারাই। এর মধ্যেই কম বয়সীদের জন্য টিকা পাওয়ায় যথেষ্ট আশার আলো দেখছেন চিকিৎসক মহলের একাংশ। উল্লেখ্য, ফাইজ়ার টিকার ভারতে অনুমোদন নিয়ে নির্মাতা ও কেন্দ্রের মধ্যে আলোচনা চলছে। তাই এই খবর নিঃসন্দেহে খুশির। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ৪৮ ঘণ্টাতেই কামাল, করোনা অতিমারিতে ইতি টানতে পারে পরিচিত এই ওষুধ