৪৮ ঘণ্টাতেই কামাল, করোনা অতিমারিতে ইতি টানতে পারে পরিচিত এই ওষুধ

ক্লিনিক্যাল, ইন ভিট্রো, প্রাণী ও বাস্তবে এই ওষুধের প্রয়োগ থেকে গবেষকদের হাতে এসেছে আশাব্যঞ্জক তথ্য।

৪৮ ঘণ্টাতেই কামাল, করোনা অতিমারিতে ইতি টানতে পারে পরিচিত এই ওষুধ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 10, 2021 | 6:14 PM

কলকাতা: হাইড্রক্সিক্লোরোকুইনিন, করোনা (COVID) চিকিৎসায় প্রথমের দিকে সুফল মিলছিল এই ওষুধে। তারপর বিভিন্ন গবেষণায় আরও একাধিক ওষুধের নাম উঠে এসেছে। কয়েকদিন আগেই ডিআরডিও-র ওষুধ ২ডিজিকে করোনা চিকৎসায় অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার। এ বার বিশ্বব্যাপী গবেষণায় দেখা যাচ্ছে করোনা চিকিৎসায় ম্যাজিকের মতো কাজ করছে অত্যন্ত পরিচিত ওষুধ আইভারমেক্টিন। গবেষকদের দাবি, করোনা মহামারীকে শেষ করতে পারে এই ওষুধ।

ক্লিনিক্যাল, ইন ভিট্রো, প্রাণী ও বাস্তবে এই ওষুধের প্রয়োগ থেকে গবেষকদের হাতে এসেছে আশাব্যঞ্জক তথ্য। ফ্রন্ট লাইন কোভিড ১৯ ক্রিটিক্যাল অ্যালায়েন্সের গবেষণায় কার্যকরী প্রমাণিত হয়েছে আইভারমেক্টিন। ব্রিটেন, ইতালি, জাপান, স্পেন সব জায়গায় করোনা চিকিৎসায় কার্যকরী প্রমাণিত হয়েছে অ্যান্টিপ্যারাসাইটিক এই ওষুধ। ইতিমধ্যেই আইভারমেক্টিনের মাধ্যমে চিকিৎসা শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবয়ে, স্লোভাকিয়া, চেক রিপাব্লিক, মেক্সিকো ও ভারতে।

কী এই আইভারমেক্টিন?

মূলত পরজীবীঘটিত রোগ যেমন কৃমির বিরুদ্ধে ব্যবহৃত হয় আইভারমেক্টিন। একাধিক রোগে প্রয়োগ করা হয় এই ওষুধ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অনির্বাণ দলুই জানান, করোনার জন্য এই ওষুধের ব্যবহার শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশিকাতেও হোম আইসোলেশন ও মাঝারি উপসর্গযুক্ত রোগীদের ওপর এই ওষুধের প্রয়োগের কথা জানানো হয়েছে। তিনি বলেন, “এই ওষুধ খেয়ে অনেক রোগী সুস্থ হয়ে উঠেছেন। তবে কার্যকরিতার গবেষণামূলক কোনও তথ্য ছিল না। এই মূহুর্তে যেসব গবেষণা এসেছে সেখানে প্রত্যেক ক্ষেত্রেই এই ওষুধ কার্যকরী প্রমাণিত হয়েছে।”

কতটা কার্যকরী এই ওষুধ?

চিকিৎসক অনির্বাণ দলুই এ বিষয়ে জানান, সেফ হোম, হোম আইসোলেশন কিংবা মাইল্ড উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে দারুণ কাজ করছে আইভারমেক্টিন। এই ওষুধ দেওয়ার পর ৮০-৮৫ শতাংশ রোগী সুস্থ হয়ে উঠছেন।

করোনায় কীভাবে কাজ করে আইভারমেক্টিন?

অনির্বাণবাবু জানান, করোনার ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগে ভাইরাস শরীরের মধ্যে বংশবৃদ্ধি করতে পারে না। আইভারমেক্টিন প্রয়োগের ৪৮ ঘণ্টা পরে দেহে করোনাভাইরাসের ভাইরাল লোড ৫,০০০ ভাগ কমে যাচ্ছে। তাই এফডিআই এই ওষুধটিকে প্রথমে অনুমোদিত করে।

কারা খেতে পারেন এই ওষুধ?

গবেষণা বলছে, ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ এই ওষুধ খেতে পারেন। অনির্বাণ দলুইয়ের পরামর্শ, ভরা পেটে ফ্যাট জাতীয় খাবার খেয়ে এই ওষুধ খেতে হবে। তাহলে এই ওষুধ অত্যন্ত কার্যকরী হবে।

কী পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে?

আইভারমেক্টিনের গুরুতর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে সামান্য গা গোলাতে পারে। তাই ভরা পেটে ওষুধ খাওয়ার পরামর্শ চিকিৎসকদের।

কয়েকদিন আগেই করোনা চিকিৎসায় ২ডিজি অনুমোদন পেয়েছে। এ বার এই আইভারমেক্টিনের গবেষণায় আশার আলো, তাহলে কী রোখা সম্ভব হবে কোভিড? এই প্রশ্নের উত্তরে চিকিৎসক অনির্বাণ দলুই জানান, এখনও করোনা চিকিৎসার কোনও ‘টু দ্য পয়েন্ট’ চিকিৎসা নেই। বিভিন্ন ওষুধের প্রয়োগের ক্ষেত্রে বিধি-নিষেধ রয়েছে। তবে করোনা চিকিৎসা নিয়ে আশাবাদী তিনি।

আরও পড়ুন: করোনা চিকিৎসায় নতুন ওষুধ ব্যবহারের পরামর্শ গোয়া সরকারের