করোনা চিকিৎসায় নতুন ওষুধ ব্যবহারের পরামর্শ গোয়া সরকারের

গোয়ার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রাণে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, রাজ্যের প্রত্যেকটি স্বাস্থ্যকেন্দ্রে উপলব্ধ থাকবে এই ওষুধ।

করোনা চিকিৎসায় নতুন ওষুধ ব্যবহারের পরামর্শ গোয়া সরকারের
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 10, 2021 | 5:27 PM

পানাজি: গোয়ায় লাগাতার বাড়ছে করোনা (COVID) আক্রান্তের সংখ্যা। রোজই রেকর্ড গড়ছে দৈনিক সংক্রমণ। এই পরিস্থিতিতে করোনা চিকিৎসায় নতুন ওষুধ ব্যবহার করার পরামর্শ গোয়া সরকারের। সে রাজ্যের সরকার ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে আইভারমেক্টিন ওষুধ প্রয়োগের পরামর্শ দিয়েছে। ভাইরাল জ্বর রুখতে সাহায্য করবে এই ওষুধ। তাই ১৮ ঊর্ধ্বে প্রত্যেকের শরীরে উপসর্গ থাকলেই এই ওষুধের ৫টি ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়েছে গোয়ার স্বাস্থ্য দফতর।

গোয়ার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রাণে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, রাজ্যের প্রত্যেকটি স্বাস্থ্যকেন্দ্রে উপলব্ধ থাকবে এই ওষুধ। করোনা আক্রান্ত কিংবা আক্রান্ত নন নির্বিশেষে যে কেউ এই ওষুধ খেতে পারবেন। তিনি বলেন, “চিকিৎসার অঙ্গ হিসেবেই ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে আইভারমেক্টিন ট্যাবলেট দেওয়া যাবে।” স্বাস্থ্যমন্ত্রী এ-ও জানান, আইভারমেক্টিনের ১২ মিলিগ্রাম করে ৫ দিনের জন্য খেতে হবে।

ব্রিটেন, ইতালি ও স্পেনের গবেষকরা দেখেছেন করোনা আক্রান্তকে আইভারমেক্টিন দিলে মৃত্যুহার কমছে, তাই মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত ও অন্যান্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর আইভারমেক্টিন প্রয়োগের এই সিদ্ধান্ত নিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রাণে। মেন মাসের ৮ তারিখেই একটি পির রিভিউড জার্নালের প্রকাশনায় গবেষকরা দানি করেছিলেন, সারা বিশ্বে আইভারমেক্টিন প্রয়োগ করে করোনা জয় সম্ভব। বিখ্যাত চিকিৎসক-গবেষক পল ই মার্ক জানিয়েছিলেন, গবেষণায় দেখা দিয়েছে করোনা রুখতে দারুণ কার্যকরী আইভারমেক্টিন।

আরও পড়ুন: ‘সরকার কাজ করলে বিদেশি সাহায্যের জন্য হা-হুতাশ করতে হত না’, চরম কটাক্ষ রাহুলের