‘সরকার কাজ করলে বিদেশি সাহায্যের জন্য হা-হুতাশ করতে হত না’, চরম কটাক্ষ রাহুলের

কয়েকদিন আগেই সামনা পত্রিকায় একটি সম্পাদকীয়তে শিবসেনা দাবি করেছিল পূর্ববর্তী প্রধানমন্ত্রীদের তৈরি পদ্ধতির জোরেই ভারত করোনা যুদ্ধে বেঁচে থাকতে পারছে।

'সরকার কাজ করলে বিদেশি সাহায্যের জন্য হা-হুতাশ করতে হত না', চরম কটাক্ষ রাহুলের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 10, 2021 | 4:51 PM

নয়া দিল্লি: ৩৭,৪৫,২৩৭! এটাই এখন দেশে সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। রোজ হু হু করে ছড়াচ্ছে করোনা। একেবারে ভেঙে পড়েছে দেশের একাধিক রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো। এই পরিস্থিতিতে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বের একাধিক দেশ। বিদেশি সাহায্যকে কটাক্ষ করে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর দাবি, কেন্দ্র যদি সঠিক কাজ করত তাহলে বিদেশের কাছে এ ভাবে ‘হা-হুতাশ’ করতে হত না।

গত সপ্তাহেই প্রধানমন্ত্রীকে বিদেশি সাহায্যের ক্ষেত্রে স্বচ্ছতা আনার দাবি জানিয়েছিলেন ওয়ানাদের সাংসদ রাহুল গান্ধী। এ দিন টুইট করে কংগ্রেস নেতা লেখেন,”বিদেশি সাহায্যের জন্য হা-হুতাশ করা কেন্দ্রের কাছে দুর্ভাগ্যজনক। যদি মোদী সরকার নিজের কাজ ঠিক করে করত, তাহলে এই দিন আসত না।” এর আগেও বারবার করোনা রোখায় বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। করোনা আবহেও সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তা নিয়েও বারবার বিরোধীরা বিঁধেছে কেন্দ্রীয় সরকারকে।

কয়েকদিন আগেই সামনা পত্রিকায় একটি সম্পাদকীয়তে শিবসেনা দাবি করেছিল পূর্ববর্তী প্রধানমন্ত্রীদের তৈরি পদ্ধতির জোরেই ভারত করোনা যুদ্ধে বেঁচে থাকতে পারছে। সামনায় দলের তরফে লেখা হয়েছিল, “ইউনিসেফ ভারতের করোনা সংক্রমণ বিশ্বের জন্য ভয়ঙ্কর বলে চিহ্নিত করেছে। তারা আবেদন করেছে ভারতের এই যুদ্ধে যেন অন্যান্য দেশ পাশে এসে দাঁড়ায়। সেই মতো বাংলাদেশ ১০ হাজার রেমডেসিভির পাঠিয়েছে। ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার ‘আত্মনির্ভর ভারতকে’ সাহায্য করছে। কিন্তু প্রধানমন্ত্রী সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট বন্ধ করতে রাজি নন।”

ভারত বেঁচে আছে নেহরু-গান্ধীর তৈরি পদ্ধতির জন্য এ কথা জানিয়েছিল মহারাষ্ট্রের শাসক দল। উল্লেখ্য, করোনা আবহে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে একের পর এক দেশ। সেই তালিকায় যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ার নাম, তেমনই রয়েছে বাংলাদেশ, ভুটানের নামও।

আরও পড়ুন: করোনার ওষুধ তৈরি করতে মার্কিন সংস্থার হাতে হাত দেশীয় সংস্থা সিপলার