করোনার ওষুধ তৈরি করতে মার্কিন সংস্থার হাতে হাত দেশীয় সংস্থা সিপলার

এলি লিলি কোম্পানির সঙ্গে চুক্তি করে দেশে করোনার ওষুধ বারিসিটিনিব তৈরি করতে চলেছে সিপলা ফার্মা।

করোনার ওষুধ তৈরি করতে মার্কিন সংস্থার হাতে হাত দেশীয় সংস্থা সিপলার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 10, 2021 | 3:54 PM

হায়দরাবাদ: দেশ করোনার (COVID) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। লাগাতার ঊর্ধ্বমুখী সংক্রমণ। তবে করোনা ঠেকাতে কোনও গাফিলতি রাখছে না ওষুধ নির্মাতা সংস্থাগুলি। দিন-রাত পরিশ্রম করে চলছে ভ্যাকসিন উৎপাদনের কাজ। তবে শুধু ভ্যাকসিন নয়, দেশের হাতে এসেছে করোনার ওষুধ। কয়েকদিন আগেই ডিআরডিওর তৈরি ২ডিজিকে করোনা চিকিৎসায় ব্যবহারের আপদকালীন অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার।

এ ছাড়াও একাধিক বিদেশি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে করোনার প্রাণদায়ী ওষুধ তৈরির কাজ করছে এ দেশের সংস্থাগুলি। সে ভাবেই এলি লিলি কোম্পানির সঙ্গে চুক্তি করে দেশে করোনার ওষুধ বারিসিটিনিব তৈরি করতে চলেছে সিপলা ফার্মা। মার্কিন এলি লিলির সঙ্গে সেই মর্মে চুক্তিও সই করেছে দেশীয় এই সংস্থা। বারিসিটিনিবকে আগেই ছাড়পত্র দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশন। হাসাপাতালে ভর্তি করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য রেমডেসিভিরের সঙ্গে এটি ব্যবহার করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সিপলা জানিয়েছে, করোনায় গুরুতর অসুস্থদের চিকিৎসায় সাহায্য করবে এই ওষুধ। যাতে আরও বেশি করে সকলের কাছে এই ওষুধ পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করতেই কাজ করবে সিপলা। এ বিষয়ে সিপলা লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও গ্লোবাল সিইও উমং ভোরা বলেন, “করোনা আক্রান্তদের উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়াই উদ্দেশ্য। এলি লিলির সঙ্গে চুক্তি করে সিপলা করোনা রোখায় সামনে থেকে কাজ চালাচ্ছে।”

আরও পড়ুন: ‘জিএসটি তুললে আরও দাম বাড়বে টিকার’, মমতার চিঠিকে ১৬ টুইটে বিঁধলেন নির্মলা