করোনা কারণ, পিছিয়ে গেল কংগ্রেসের সভাপতি নির্বাচন

কংগ্রেস (Congress) ঠিক করে দলের নয়া সভাপতি বেছে নেওয়ার নির্বাচন হবে আগামী ২৩ জুন। এবং প্রাথমিকভাবে মনোনয়ন জমা দেওয়ার তারিখ ধার্য হবে ৭ জুন।

করোনা কারণ, পিছিয়ে গেল কংগ্রেসের সভাপতি নির্বাচন
সনিয়া ও রাহুল গান্ধী
Follow Us:
| Updated on: May 10, 2021 | 5:59 PM

নয়া দিল্লি: গত কয়েকমাস ধরে নানা কারণে পিছিয়েছে কংগ্রেসের নয়া সভাপতি মনোনয়নের কাজ। সোমবার আরও একবার পিছল সেই প্রক্রিয়া। কংগ্রেস ওয়ার্কিং কমিটি (CWC) জানিয়ে দিল করোনা (Corona) পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হচ্ছে এই নির্বাচন। ততদিন সনিয়া গান্ধীই (Sonia Gandhi) সভানেত্রী হিসেবে কাজ চালিয়ে যাবেন।

এর আগে জানুয়ারি মাসে কংগ্রেস সভাপতি নির্বাচন পিছিয়ে দেওয়া হয়েছিল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য। কংগ্রেস ঠিক করে দলের নয়া সভাপতি বেছে নেওয়ার নির্বাচন হবে আগামী ২৩ জুন। এবং প্রাথমিকভাবে মনোনয়ন জমা দেওয়ার তারিখ ধার্য হবে ৭ জুন। কিন্তু দেশব্যাপী করোনা পরিস্থিতির দিকে নজর দিয়ে এখন দলের নতুন সভাপতি নির্বাচনের কাজ মুলতুবি রাখা হচ্ছে বলে জানিয়ে দিল কংগ্রেস ওয়ার্কিং কমিটি।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটের পর থেকেই দলের সভাপতি নির্বাচন নিয়ে জটিলতা চলছে কংগ্রেসে। লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির পর আর সভাপতি হতে চাননি ওয়েনাড়ের সাংসদ রাহুল গান্ধী।

২০১৭ সালে মায়ের পর কংগ্রেসের সভাপতি হওয়া রাহুল চেয়েছিলেন এবার সভাপতিত্ব করুন গান্ধী পরিবারের বাইরের কেউ। একাধিক বৈঠকের পরেও রাহুল তাঁর সিদ্ধান্তে অটল থাকেন। যদিও শেষে অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে দলের ভার নেন সনিয়া গান্ধী।

আরও পড়ুন: ‘সরকার কাজ করলে বিদেশি সাহায্যের জন্য হা-হুতাশ করতে হত না’, চরম কটাক্ষ রাহুলের 

কংগ্রেসের রাশ থাকে গান্ধী পরিবারের সদস্যের হাতেই। সূত্রের খবর, এবারেও কংগ্রেস সভাপতি হওয়ার দৌড়ে থাকতে চান না রাহুল। এখন কংগ্রেসের নিয়ন্ত্রণ ভার কার হাতে যাবে তার জন্য অপেক্ষা আরও কয়েক মাস। এমনটাই জানাচ্ছে ওয়াকিবহাল মহল।