করোনার ভারতীয় প্রজাতি অত্যন্ত সংক্রামক, গোটা বিশ্বের উদ্বেগের কারণ: হু

ভাইরাসের এই ভারতীয় প্রজাতিকে 'গোটা বিশ্বের উদ্বেগের কারণ' হিসেবে আখ্যা দেওয়া হয়েছে হু-এর পক্ষ থেকে।

করোনার ভারতীয় প্রজাতি অত্যন্ত সংক্রামক, গোটা বিশ্বের উদ্বেগের কারণ: হু
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 10, 2021 | 10:11 PM

নয়া দিল্লি: করোনার ভারতীয় প্রজাতি নিয়ে এতদিন উদ্বেগ বাড়ছিল আন্তর্জাতিক মহলে। এ বার সেই দুশ্চিন্তায় সিলমোহর দিয়ে দিল খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সোমবার হু-এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, করোনার ভারতীয় স্ট্রেন যার নাম B.1.617, তা অত্যন্ত সংক্রামক। ভাইরাসের এই ভারতীয় প্রজাতিকে ‘গোটা বিশ্বের উদ্বেগের কারণ’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে হু-এর পক্ষ থেকে।

কোভিড ১৯ নিয়ে হু-এর নেতৃত্বে থাকা মারিয়া ভ্যান কিরকোভ এ দিন জানিয়েছেন, “আমরা ভাইরাসের ভারতীয় প্রজাতিকে গোটা পৃথিবীর উদ্বেগের কারণ বলে মনে করছি।” তাঁর আরও সংযোজন, “আমাদের কাছে যে তথ্য রয়েছে তাতে পরিষ্কার যে এটি অত্যন্ত সংক্রামক।” করোনার ভ্যাকসিন এই প্রজাতির বিরুদ্ধে আদৌ কতটা প্রতিরোধ গড়ে তুলে পারবে তা নিয়েও সন্দিহান শুনিয়েছে তাঁকে।

দেশে লাগামছাড়া সংক্রমণের পিছনে যে করোনার এই ভারতীয় স্ট্রেনই সবচেয়ে বড় ভূমিকা নিচ্ছে, তা নিয়ে একপ্রকার নিশ্চিত বিশেষজ্ঞরা। ভয় বাড়িয়ে একাধিক দেশে ভারতীয় ভাইরাসের নমুনা মিলতে শুরু করেছে। এই অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কবার্তা যে গোটা বিশ্বের দেশগুলিতে আরও ভীত করে তুলতে তা নিয়ে কোনও সংশয় নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাগাতার গোটা দেশে লকডাউন জারি করার দাবি পরামর্শ আসছে বিদেশ থেকেও। কিন্তু, খাদের ধারে দাঁড়িয়ে থাকা অর্থনীতিকে আরও তলানিতে না ঠেলতেই এখনও লকডাউনের পথে হাঁটতে চাইছে কেন্দ্র।

আরও পড়ুন: ৪৮ ঘণ্টাতেই কামাল, করোনা অতিমারিতে ইতি টানতে পারে পরিচিত এই ওষুধ

হু-এর তরফে বলা হয়েছে, B.1.617 নামক এই প্রজাতিটির নবতম সংস্করণের সন্ধান গত বছর ডিসেম্বর মাসে পাওয়া যায়। যেহেতু অন্যান্য দেশেও এই প্রজাতির ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে, ফলে খুব শিগগিরই বেশ কিছু দেশ ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না বলেই মনে করা হচ্ছে। এই অবস্থায় হু-এর ডিরেক্টর টেডরস আধানম গ্যাব্রিয়াসুস গোটা বিশ্বের কাছে আবেদন জানিয়েছেন ভারতের পাশে দাঁড়ানোর জন্য।

আরও পড়ুন: গঙ্গার ধারে পড়ে রয়েছে শতাধিক দেহ, করোনা আবহে হাড়হিম করা ছবি