Budget 2022: কেমন হবে রেল বাজেট, সরকার করতে পারে এই বড় ঘোষণা

Budget 2022: জি বিজনেসের একটি রিপোর্ট অনুযায়ী, সরকার বাজেটে রেলওয়ের খরচ ১৫ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। যাত্রীদের সুবিধাকে মাথায় রেখে আসন্ন বাজেটে ১০টি নতুন ট্রেনের ঘোষণা করা হতে পারে। বিশেষ কথা হল য়ে এই সমস্ত ট্রেন 'বন্দে ভারত' রেক নিয়ে লাইনে নামানো হতে পারে।

Budget 2022:  কেমন হবে রেল বাজেট, সরকার করতে পারে এই বড় ঘোষণা
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 11:35 AM

নয়া দিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি দেশের ২০২২-২৩ বাজেট পেশ করবেন। দেশের প্রত্যেক নাগরিকের বাজেট দেশের বাজেটের উপর নির্ভর করে। ফলে এবারও দেশের জনতার এই বাজেট থেকে অনেকটাই আশা রয়েছে। প্রত্যেক বারের মতো এবারও দেশের সাধারণ মানুষের নজর থাকবে রেল বাজেটের উপর। এর সবচেয়ে বড় কারণ এটাই যে দেশের স্রেফ নিম্ন আর মধ্যবিত্ত শ্রেণিরই নয় বরং উচ্চবিত্তরাও রেল সফর করেন। ফলে এবারও সকলের নজর থাকবে রেল বাজেটের দিকে।

১০টি নতুন ট্রেনের হতে পারে ঘোষণা

ভারতীয় রেল দেশের লাইফলাইন। ভারতীয় রেল না শুধু দেশের জনতাকে সস্তা ভাড়ায় এক স্থান থেকে আরেক স্থানে সুরক্ষিত পৌঁছে দেয়, বরং সরকারের রোজগারেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জি বিজনেসের একটি রিপোর্ট অনুযায়ী, সরকার বাজেটে রেলওয়ের খরচ ১৫ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। যাত্রীদের সুবিধাকে মাথায় রেখে আসন্ন বাজেটে ১০টি নতুন ট্রেনের ঘোষণা করা হতে পারে। বিশেষ কথা হল য়ে এই সমস্ত ট্রেন ‘বন্দে ভারত’ রেক নিয়ে লাইনে নামানো হতে পারে। এছাড়াও এই বাজেটে হাই স্পিড রেল নেটওয়ার্ককে নিয়েও বড় ঘোষণা করা হতে পারে, কারণ সরকারের এই দিকে বিশেষ লক্ষ্য রয়েছে।

অ্যালুমিয়ামে তৈরি কোচযুক্ত ট্রেন করবে লম্বা সফর

রিপোর্টে বলা হয়েছে যে সরকার এবার ট্রেনগুলিতে একটি বড় পরিবর্তন করার ঘোষণা করতে পারে। বলা হচ্ছে যে লম্বা সফর করা ট্রেনের ওজন কম করার জন্য সেগুলিতে অ্যালুমিনিয়ামের তৈরি কোচ যুক্ত করা হতে পারে। এতে ট্রেনের গতি বাড়ানো যাবে। আরও বলা হচ্ছে য়ে অ্যালুমিনিয়ামের কোচযুক্ত ট্রেন শুধুমাত্র সেই রুটগুলিতে চালানো হবে, যেগুলিতে ইলেক্ট্রোফায়েড আর ডবল লাইন রয়েছে। আরও বিশেষত্ব হল এই পরিকল্পনায় বেসরকারি কোম্পানিগুলিকে যুক্ত করা হতে পারে।

৫০০ রেলওয়ে স্টেশন পুনরুজ্জীবিত করা হবে

রিপোর্টের কথা মানা হলে, এবার বাজেটে দেশের ৫০০টি রেলওয়ে স্টেশনকে রিডেভলপ করার ঘোষণা করা হতে পারে। শুধু তাই নয়, বিদ্যুৎ আর ডিজেলের উপর নির্ভরতা কম করার জন্য সরকার দ্রুতই দেশে হাইড্রোজেন, বায়োফুয়েল আর সৌরশক্তিতে চলা ট্রেন চলাচল শুরু করতে পারে আর তা নিয়ে বাজেটেও ঘোষণা করা হতে পারে। সরকারের প্রচেষ্টা রয়েছে যে ২০২৩ অর্থ বছরের শেষ পর্যন্ত দেশের রেল রুটকে ১০০ শতাংশ ইলেক্ট্রোফায়েড করার লক্ষ্যকে পূরণ করে ফেলা হবে আর এটা নিয়েও বাজেটে ঘোষণা হওয়ার সম্ভবনা রয়েছে।

আরও পড়ুন: Budget 2022: এই সাবসিডি কম করতে পারে সরকার, অর্থনীতি আর সাধারণ মানুষের উপর পড়বে সরাসরি