Angel Tax: অ্যাঞ্জেল ট্যাক্সের অবলুপ্তি ঘটালেন নির্মলা, এতে কী সুবিধা হবে জানেন?

Budget 2024 Announcement: মঙ্গলবার সংসদে বাজেট বক্তৃতায় একাধিক ঘোষণা করেছেন নির্মলা সীতারামন। যার মধ্যে উল্লেখযোগ্য হল অ্যাঞ্জেল ট্যাক্স (Angel Tax)। এই কর পুরোপুরিভাবে প্রত্যাহার করা হয়েছে।

Angel Tax: অ্যাঞ্জেল ট্যাক্সের অবলুপ্তি ঘটালেন নির্মলা, এতে কী সুবিধা হবে জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 6:39 PM

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছেন। মঙ্গলবার সংসদে বাজেট বক্তৃতায় একাধিক ঘোষণা করেছেন নির্মলা সীতারামন। যার মধ্যে উল্লেখযোগ্য হল অ্যাঞ্জেল ট্যাক্স (Angel Tax)। এই কর পুরোপুরিভাবে প্রত্যাহার করা হয়েছে। এই ঘোষণার সঙ্গে সঙ্গে খুশির হাওয়া নেমে এসেছে দেশের স্টার্ট আপ মহলে। এ বিষয়ে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, “ভারতের স্টার্ট আপ ইকো-সিস্টেমকে আর শক্তিশালী করতে উদ্যোগপতিদের আর উৎসাহিত করতে অ্যাঞ্জেল ট্যাক্স প্রত্যাহার করা হল।”

অ্যাঞ্জেল ট্যাক্স কী?

অ্যাঞ্জেল ট্যাক্স কোনও ট্যাক্স ইনসেনটিভ নয়। এটি আয়কর আইন, ১৯৬১-এর 56(2)(viib) ধারা। সেই ধারাতেই স্টার্ট আপ সংস্থাগুলিতে বিশেষ অবস্থায় কর দিতে হত। কোনও স্টার্ট আপ সংস্থা বাইরে থেকে বিনিয়োগ পেলে, সেই বিনিয়োগকে ‘রোজগারের উৎস’ হিসাবে বিবেচনা করা হত। এবং তার উপর প্রায় ৩১ শতাংশ কর ধার্য করা হত। একেই বলা হত অ্যাঞ্জেল ট্যাক্স। আর্থিক তছরুপ রুখতে ২০১২ সালে এই ট্যাক্স চালু করা হয়েছিল।

কীভাবে অ্যাঞ্জেল ট্যাক্সের হিসাব হত?

ধরুন কোনও ব্যক্তি স্টার্ট আপ সংস্থা খুলেছেন। সেই সংস্থার মূল্য (Fair Value) ১ কোটি টাকা। কিন্তু ওই সংস্থা শেয়ারে কেউ দেড় কোটি টাকা বিনিয়োগ করল। তখন ওই সংস্থা ৫০ লক্ষ টাকার উপর অ্যাঞ্জেল ট্যাক্স দিতে হত। স্টার্ট সংস্থার ক্ষেত্রে তা নিশ্চিতভাবে বোঝা হয়ে উঠেছিল।

স্টার্ট সংস্থাগুলি অ্যাঞ্জেল ট্যাক্সের জন্য কী অসুবিধার সম্মুখীন হত?

অ্যাঞ্জেল ট্যাক্স নিয়ে স্টার্ট আপ সংস্থা এবং উদ্যোগপতিদের মধ্য অসন্তোষ ক্রমেই বাড়ছিল। একাধিক বার এ বিষয়ে নিজেদের অসুবিধার কথা জানিয়েছিলেন তাঁরা। যে অঙ্কের উপর কর দিতে হত, সেই মূল্য নির্ধারণ নিয়েও আয়কর দফতরের সঙ্গে মতানৈক্য তৈরি হচ্ছিল স্টার্ট আপ সংস্থাগুলির। কারণ উদ্যোগপতিদেরপ অভিযোগ আয়কর বিভাগের তরফে যে ভাবে এই করের মূল্যায়ন করা হয় তা মোটেই বাস্তবোচিত নয়। এ নিয়ে মত পার্থক্য ছিলই। স্টার্ট আপ সংস্থা বিভিন্ন ব্যক্তি বা সংস্থার থেকে বিনিয়োগ পেতে আগ্রহী থাকে। বিনিয়োগ পেলে সংস্থার বৃদ্ধি ত্বরাণ্বিত হয়। বিনিয়োগ স্টার্ট আপের সাফল্যের দিকে ঠেলে দিতেও গুরুত্বপূর্ণ। কিন্তু অ্যাঞ্জেল ট্যাক্স সে পথে বাধার সৃষ্টি করছিল। তাই এই ঘোষণায় খুশি স্টার্ট আপ মহল। মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার আত্মনির্ভর ভারত গড়ার কথা বলে। এর জন্য স্টার্ট আপ সংস্থার আরও বেশি করে প্রয়োজন। সেই পথে বাধার সৃষ্টি করছিল অ্যাঞ্জেল ট্যাক্স। কিন্তু নির্মলা সীতারামনের বাজেটে ঘোষণার পর এই বাধা আর রইল না। তাই স্বাভাবিক ভাবেই নির্মলার এই ঘোষণায় খুশি স্টার্ট আপ মহল। এ বিষয়ে স্টার্ট আপ অ্যান্ড অ্যালায়েন্সের অ্যাসোসিয়েট ডিরেক্টর প্রতীক জৈন বলেছেন, “অ্যাঞ্জেল ট্যাক্সের অবলুপ্তি গেম চেঞ্জার হতে পারে। স্টার্ট আপের বৃদ্ধির জন্য যে বাধা ছিল, তা এত দিনে সরল।”