ইকোনমিক সার্ভের আগেই দেশ পেল নতুন প্রধান অর্থনৈতিক পরামর্শদাতা

Chief Economic Advisor: ডা. ভি অনন্ত নাগেশ্বরন অন্ধ্র প্রদেশের ক্রিয়া বিশ্ববিদ্যালয়ে অর্থশাস্ত্রের বিশিষ্ট অতিথি অধ্যাপক। অর্থনীতির ব্যাপারে তাঁর যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। ডা. নাগেশ্বরন ১৯৮৫ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদ থেকে এমবিএ করেন। তিনি বিনিময় দরের অভিজ্ঞতামূলক ব্যবহারের উপর দুর্দান্ত কাজ করার জন্য ম্যাসাচুসেটস এমহার্স্ট বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট উপাধি পান।

ইকোনমিক সার্ভের আগেই দেশ পেল নতুন প্রধান অর্থনৈতিক পরামর্শদাতা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 1:23 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকার ভি অনন্ত নাগেশ্বরনকে প্রধান অর্থনৈতিক পরামর্শদাতা নিযুক্ত করেছে। গত ডিসেম্বর মাসে কেভি সুব্রহ্মনিয়মের অবসর নেওয়ার পর থেকেই এই পদ খালি ছিল। তারপর থেকে এখনও পর্যন্ত এই পদে কাউকে নিযুক্ত করা হয়নি। এই অবস্থায় অনন্ত নাগেশ্বরনকে বড় দায়িত্ব সামলাতে হবে। ভারত তৃতীয় সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ হয়ে উঠেছে। করোনা মহামারীর পরও ভারতের অর্থনীতি দুর্বল হয়নি। তবে এই সময় ভারতের সামনে বেকারত্ব একটা বড় বিষয় হিসেবে উঠে আসছে। এই অবস্থায় ভারত সরকারের উপর এই সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য অনেকটাই চাপ রয়েছে। এই সময় নতুন অর্থনৈতিক পরামর্শদাতার কাছ থেকে আশা করা হবে যে তিনি বিনিয়োগকে পুনর্জীবিত করে আর বাজেটের ব্যবধানকে কম করে সর্বোচ্চ উন্নতির জন্য এক নতুন দিক প্রদান করবে। ইকোনমিক সার্ভের আগে দেশ নতুন অর্থনৈতিক পরামর্শদাতা পেয়ে গিয়েছে।

ডা. ভি অনন্ত নাগেশ্বরন অন্ধ্র প্রদেশের ক্রিয়া বিশ্ববিদ্যালয়ে অর্থশাস্ত্রের বিশিষ্ট অতিথি অধ্যাপক। অর্থনীতির ব্যাপারে তাঁর যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। ডা. নাগেশ্বরন ১৯৮৫ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদ থেকে এমবিএ করেন। তিনি বিনিময় দরের অভিজ্ঞতামূলক ব্যবহারের উপর দুর্দান্ত কাজ করার জন্য ম্যাসাচুসেটস এমহার্স্ট বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট উপাধি পান।

ডা. ভি অনন্ত নাগেশ্বরন সিঙ্গাপুরে অবস্থিত ব্যাঙ্ক জুলিয়াস বেয়র অ্যান্ড কোম্পানির গ্লোবাল বিনিয়োগ অধিকারি হিসেবে কাজ করেছেন। ডা. ভি অনন্ত নাগেশ্বরন অক্টোবর ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত আইএফএমআর গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের ডিন থেকেছে। এরপর ২০২১ সাল পর্যন্ত তাঁকে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক পরামর্শদাতা পরিষদের পার্ট-টাইম সদস্য নিযুক্ত করা হয়েছিল।

সাংসদের বাজেট সেশন ৩১ জানুয়ারি থেকে শুরু হবে

বাজেটের ঠিক আগে ডা. ভি অনন্ত নাগেশ্বরনকে অর্থনৈতিক পরামর্শদাতা নিযুক্ত করার পর দেখতে হবে যে এবারের বাজেট কীভাবে সাধারণ মানুষকে স্বস্তি দিতে পারে। জানিয়ে দিই যে সংসদের বাজেট সেশন ৩১ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আগামী মাসের এক তারিখ অর্থাৎ ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট সংসদে পেশ করবেন। তথ্য অনুযায়ী, এই বাজেট সেশন ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। অন্যদিকে সেশনের দ্বিতীয় ধাপ ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত চলবে।

আরও পড়ুন: Budget 2022: বাজেটে কী চাহিদা ক্ষুদ্র-মাঝারি ও অতিক্ষুদ্র ক্ষেত্রের?