Budget 2022: ফিনটেকে নতুন প্রযুক্তিকে উৎসাহ দেওয়ার দাবি, স্কিল ডেভলপমেন্টেও দেওয়া হোক জোর

Budget 2022: মাস্টারকার্ড কোম্পানি জানিয়েছে, গ্রামীণ এলাকায় গ্রাহকদের ফিনটেক আর ডিজিটাল পেমেন্টের সুবিধা দেওয়ার জন্য, সরকার ডিজিটাল পরিকাঠামোর ভিতকে শক্তিশালী করার দিকে মনোযোগ দিতে পারে।

Budget 2022: ফিনটেকে নতুন প্রযুক্তিকে উৎসাহ দেওয়ার দাবি, স্কিল ডেভলপমেন্টেও দেওয়া হোক জোর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 6:28 PM

নয়া দিল্লি: আগামী ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সংসদে আগামী অর্থবর্ষ ২০২২-২৩ এর জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। এটি মোদি সরকারে দ্বিতীয় কার্যকালের চতুর্থ সাধারণ বাজেট হতে চলেছে। করোনা মহামারী কালে আগামী বাজেট গুরুত্বপূর্ণ হতে চলেছে। আমাগী বাজেট নিয়ে সমস্ত ক্ষেত্র আর শ্রেণির নিজেদের আশা রয়েছে। এই বাজেট নিয়ে ফিনটেক কোম্পানিগুলি থেকে শুরু করে স্টার্টআপ আর ব্যাঙ্কিং থেকে শুরু করে ইনসিওরেন্স ক্ষেত্র সকলেই আশা করে বসে আছে। সকলেরই বাজেট থেকে কিছু ছাড় পাওয়ার আশা রয়েছে।

গবেষণার উপর বেশি নজর দেওয়ার দাবি

আগামী বাজেট নিয়ে মাস্টারকার্ড কোম্পানি জানিয়েছে, তারা ব্যবসায়ী আর গ্রাহক দুজনেরই সুরক্ষা আর সুবিধার উপর মনোযোগ দেওয়ার পাশাপাশি ফিনটেকে নতুন প্রযুক্তি আনতে উৎসাহ দেওয়া, ডিজিটাল বেসিক পরিকাঠামোকে সক্ষম তৈরি করতে আর ডিজিটাল ইন্ডিয়া আর নতুন সমাধানকে উৎসাহ দেওয়ার আশা করছেন। নতুন উৎপাদনকে পেশ করতে আর বিশেষ করে গ্রামীণ ভারতের পেছিয়ে পড়া শ্রেণির উন্নতি সাধনের জন্য অনুসন্ধান আর উন্নিতির জন্য বিনিয়োগ করাকে উৎসাহিত করা যেতে পারে। স্টার্টআপগুলির ক্ষেত্রে প্রযুক্তি, স্কিল- ডেভলপমেন্টকে উৎসাহ দিলে ফিনটেক ক্ষেত্র অনেকটাই এগিয়ে যেতে পারবে।

মাস্টারকার্ড কোম্পানি আরও জানিয়েছে, গ্রামীণ এলাকায় গ্রাহকদের ফিনটেক আর ডিজিটাল পেমেন্টের সুবিধা দেওয়ার জন্য, সরকার ডিজিটাল পরিকাঠামোর ভিতকে শক্তিশালী করার দিকে মনোযোগ দিতে পারে। কোম্পানি আরও বলেছে, পেমেন্ট টাচপয়েন্ট, দূরদূরান্তের এলাকায় ইন্টারনেট সংযোগ আর ব্যবসাগুলির জন্য ডিজিটাল সুরক্ষার সুবিধা ফিনটেককে উৎসাহ দেবে। ব্যবসায়ীদের দ্রুতগতিতে লেনদেনের সুবিধা প্রদান করবে আর পেমেন্ট নীতিতে গতি আসবে।

ডিজিটাল পেমেন্টকে উৎসাহ দেওয়ার জন্য নেওয়া হোক পদক্ষেপ

মাস্টারকার্ড কোম্পানি, ডিজাটাল ওভার ক্যাশকে উৎসাহিত করার ক্ষেত্রে আসা নতুন উদ্যোগকে লাগাতার স্বাগত আর সমর্থন জানিয়েছে। কোম্পানির অনুযায়ী, দেশের পেমেন্ট সিস্টেমকে আরও বেশি ডিজিটাইজ করার জন্য ব্যাঙ্ক আর ব্যবসায়ীদের সঠিক উৎসাহ দেওয়া আর একটি আর্থিক মডেলকে স্বীকৃতি দেওয়া, দেশে ইলেক্ট্রনিক পেমেন্টকে আরও বেশি উৎসাহ দেবে।

এই কোম্পানি নিজের বয়ানে বলেছে, এই মহামারী দেশে আপাতকালীন পরিস্থিতি তৈরি করে দিয়েছে আর এর সবচেয়ে বেশি প্রভাব পড়েছে ছোট ব্যবসাগুলিতে। তারা বলেছে, তারা সরকার দ্বারা সঠিক সময়ে নেওয়া সিদ্ধান্তগুলিকে সমর্থন করে। তাদের ছোট ব্যবসাগুলিকে ডিজিটাল ফাইনান্সিং পরিষেবা প্রদান করা বজায় রাখতে হবে, যা এমএসএমইকে শক্তিশালী হতে পারে। সাপ্লাই চেনের সুবিধা, লোন ভর্তুকি আর জিএসটি স্ল্যাবকে সহজ করার মতো সমাধান ব্যবসায়ীদের নতুন পরিচিতি দেবে। ডিজিটাল পেমেন্টের লাভ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য অ্যাসেট-লাইট ইনোভেশনকে উৎসাহ দিতে হবে।

তারা আরও বলেছে, শেষে ডিজাটাল পেমেন্ট আর অর্থিক সচেতনতাকে উৎসাহ দেওয়াই ভারতকে এক লক্ষ কোটি ডলারের অর্থনীতি বানাতে পারে। মাস্টারকার্ড নিজেদের সহযোগীদের সঙ্গে এই লক্ষ্যের দিকে নিজেদের প্রচেষ্টা বজায় রাখবে।

আরও পড়ুন: Budget 2022: বাজেটে কী চাহিদা ক্ষুদ্র-মাঝারি ও অতিক্ষুদ্র ক্ষেত্রের?