Budget 2022: কৃষিকে সহজ করতে এবার ড্রোনের ব্যবহার, আয় বাড়াতে PPP মডেলের সহায়তা

Budget 2022: অর্থমন্ত্রী জানান, প্রাকৃতিক শূন্য বাজেট আর জৈবিক চাষ, আধুনিক কৃষি, মূল্য সংযোজন এবং ব্যবস্থাপনার প্রয়োজনকে পূরণ করার জন্য রাজ্যগুলিকে কৃষি বিশ্ববিদ্যালয়গুলির পাঠ্যক্রমকে সংশোধন করার জন্য উৎসাহ দেওয়া হবে।

Budget 2022:  কৃষিকে সহজ করতে এবার ড্রোনের ব্যবহার, আয় বাড়াতে PPP মডেলের সহায়তা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:10 PM

নয়া দিল্লি: সরকার অর্থবর্ষ ২০২২-২৩ এ দেশের কৃষকদের ডিজিটাল আর উচ্চ প্রযুক্তিযুক্ত পরিষেবা বিতরণ করতে কিসান ড্রোন (Kisan Drone), রাসায়নিক মুক্ত প্রাকৃতিক চাষ, সার্বজনিক ব্যক্তিগত অংশীদারি (PPP) বাড়ানোর কথা ঘোষণা করেছে। সংসদে অর্থবর্ষ ২০২২-২৩ এর বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, অন্তবর্তী উন্নয়ন সরকারকে এগিয়ে নিয়ে যাওয়ার চারটি গুরুত্বপূর্ণ অগ্রাধিকারের মধ্যে একটি। অর্থমন্ত্রী বলেন, ‘অন্তর্বতী উন্নয়নের অধীনে সরকার ফসলের মূল্যায়ণ, জমি রেকর্ডের ডিজিটালাইজেশন আর কীটনাশক ছড়ানোর জন্য ‘কিসান ড্রোন’ এর ব্যবহারকে বাড়াবে।’ তিনি বলেন যে সরকার কৃষি স্টার্টআপ আর গ্রামীণ শিল্পগুলির অর্থায়নের জন্য নাবার্ডের মাধ্যমে সহ-বিনিয়োগ মডেলে সংগ্রহ করা মিশ্রিত পুঁজির এক তহবিলের সুবিধা প্রদান করবে।

গঙ্গার তীরে হবে প্রাকৃতিক চাষ

অর্থমন্ত্রী বলেন, ‘এটি কৃষি পণ্যের মূল্যের পাশাপাশি প্রাসঙ্গিক কৃষি আর গ্রামীণ শিল্পের জন্য স্টার্টআপগুলির অর্থায়নের জন্য করা হয়েছে।’ নির্মলা আরও বলেন যে সরকার প্রথম ধাপে গঙ্গা নদীর তীরে পাঁচ কিলোমিটার চওড়া করিডোরে অবস্থিত চাষীদের জমির উপর মনোযোগ দিয়ে পুরো দেশে প্রাকৃতিক এবং জৈবিক চাষকে বাড়াবে। তিনি বলেন, ভোজ্য তেলের আমদানির উপর দেশের নির্ভরতা কম করতে তৈলবীজের ঘরোয়া উৎপাদন বাড়ানোর যুক্তিসঙ্গত আর ব্যাপক পরিকল্পনা শুরু করা হবে। নির্মলার আরও বক্তব্য যে চাষীদের ডিজিটাল আর ‘হাই-টেক’ পরিষেবা দেওয়ার জন্য সরকার ব্যক্তিগত কৃষি প্রযুক্তি কোম্পানিগুলি আর কৃষি মূল্য শৃঙ্খলার অংশীদারদের পাশাপাশি সার্বজনিক ক্ষেত্রের অনুসন্ধানকারী সংস্থাগুলির অংশীদারদের সঙ্গে পিপিপি ভিত্তিক একটি প্রকল্প শুরু করবে।

MSP-এ হবে রেকর্ড ক্রয়

অর্থমন্ত্রী আরও জানান, প্রাকৃতিক শূন্য বাজেট আর জৈবিক চাষ, আধুনিক কৃষি, মূল্য সংযোজন এবং ব্যবস্থাপনার প্রয়োজনকে পূরণ করার জন্য রাজ্যগুলিকে কৃষি বিশ্ববিদ্যালয়গুলির পাঠ্যক্রমকে সংশোধন করার জন্য উৎসাহ দেওয়া হবে। অর্থমন্ত্রী আরও জানিয়েছেন যে সরকার ২০২১-২২ এ ন্যূনতম সমর্থন মূল্যের (MSP) উপর ১৬৩ লক্ষ চাষীদের থেকে ১,২০৮ লক্ষ টন গম আর ধান ক্রয় করবে।

তিনি বলেন, ‘ MPS মূল্যের ২.৩৭ লক্ষ কোটি টাকা চাষীদের জমিতে সরাসরি দেওয়া হবে।’ তিনি জানিয়েছেন, ২০২৩-কে ‘মোটা শস্যের আন্তর্জাতিক বর্ষ ঘোষণা করা হয়েছে।’ তিনি বলেন যে সরকার আন্তর্জাতিক স্তরে মোটা শস্যের শস্য পণ্যের ঘরোয়া চাহিদা বাড়ানোর জন্য ফসল কাটার পর ব্যবস্থাপনায় সাহায্য করবে।

আরও পড়ুন: Budget 2022: বরাদ্দ বাড়ল প্রতিরক্ষায়, আত্মনির্ভরতার কথা বললেন অর্থমন্ত্রী