Budget 2022: বরাদ্দ বাড়ল প্রতিরক্ষায়, আত্মনির্ভরতার কথা বললেন অর্থমন্ত্রী

Budget 2022: প্রতিরক্ষায় বাড়ানো হল বরাদ্দ। দেশের মাটিতে অস্ত্র তৈরিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

Budget 2022: বরাদ্দ বাড়ল প্রতিরক্ষায়, আত্মনির্ভরতার কথা বললেন অর্থমন্ত্রী
বাড়ল প্রতিরক্ষা বাজেট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:15 PM

নয়া দিল্লি : একদিকে সীমান্তে বারবার অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে চিন। অন্যদিকে বাড়ছে জঙ্গি আতঙ্ক। আর এই পরিস্থিতিতে সাধারণ বাজেটে প্রতিরক্ষায় আত্মনির্ভরতা বাড়ানোর কথা বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণায় স্টার্ট আপ সংস্থাকেও উৎসাহ দিতে চেয়েছে সরকার। এবার প্রতিরক্ষা বাজেটে ২০২১-২২ এর তুলনায় বরাদ্দ প্রায় ১০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। শুধু তাই নয়, ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্টের জন্য বরাদ্দের ২৫ শতাংশ দেওয়া হবে স্টার্ট আপ, কোনও বেসরকারি প্রতিষ্ঠান বা শিক্ষা প্রতিষ্ঠানকে।

বেসরকারি সংস্থায় যাতে প্রতিরক্ষা নিয়ে গবেষণার প্রবনতা বাড়ে, সে দিকে নজর দেওয়া হয়েছে বাজেটে। ২০২২-২৩ অর্থবর্ষে মোট প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ প্রায় ৫.২৫ লক্ষ কোটি টাকা। গত বছর মোট প্রতিরক্ষা খাতে বরাদ্দ ছিল ৪.৭৮ লক্ষ কোটি টাকা। এবার সেই বরাদ্দ বাড়ানো হয়েছে। স্থলসেনা, বায়ুসেনা এবং নৌবাহিনীর জন্য নয়া অস্ত্র, সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য মোট ১.৫২ লক্ষ কোটি টাকা রাখা হয়েছে। এই বরাদ্দও গত বছরের তুলনায় ১২ শতাংশ বেশি।

গত বছর যেখানে বরাদ্দ ছিল ৫৮ শতাংশ, এবার তা বাড়িয়ে করা হয়েছে ৬৮ শতাংশ। এই বরাদ্দ ঘোষণা করার পরেই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই বিষয়ে টুইট করেন। ৬৮ শতাংশ দেশীয় অস্ত্র কেনার বিষয়টির প্রশংসা করেন তিনি। টুইটারে তিনি লিখেছেন, এটি ভোকাল ফর লোকালকে আরও উজ্জীবিত করবে।

এ দিনই রাজনাথ সিং টুইটে আরও জানিয়েছেন, মহিলাদের যুদ্ধবিমানের পাইলট হিসেবে নিয়োগ করার যে প্রক্রিয়া পরীক্ষামূলক ভাবে শুরু করা হয়েছিল, সেটাই এবার স্থায়ী করার সিদ্ধান্ত নিয়েচে কেন্দ্রীয় সরকার। মহিলা ক্ষমতায়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যে অঙ্গীকার, তারই বাস্তবায়নম করা হল বলে মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন : Budget 2022: কোর ব্যাঙ্কিং-এর আওতায় দেড় লক্ষ পোস্ট অফিস, কী সুবিধা পাবেন আপনি?