Budget 2022: আবাস যোজনায় বরাদ্দ ৪৮ হাজার কোটি! ৮০ লাখ পরিবার পাবে মাথার উপর ছাদ

Nirmala Sitharaman: ২০২২-২৩ আর্থিক বছরে গ্রামীণ এবং শহুরে উভয় ক্ষেত্রেই প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় থাকা ব্যক্তিদের জন্য ৮০ লাখ ঘর তৈরি করা হবে। এই প্রকল্পের জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে সংসদে জানিয়েছেন নির্মলা সীতারমন।

Budget 2022: আবাস যোজনায় বরাদ্দ ৪৮ হাজার কোটি! ৮০ লাখ পরিবার পাবে মাথার উপর ছাদ
আবাস যোজনায় বড় ঘোষণা বাজেটে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:14 PM

নয়া দিল্লি : অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman) মঙ্গলবার তাঁর ২০২২ সালের বাজেটে (Union Budget 2022) ঘোষণা করেছেন, ২০২২-২৩ আর্থিক বছরে গ্রামীণ এবং শহুরে উভয় ক্ষেত্রেই প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় থাকা ব্যক্তিদের জন্য ৮০ লাখ ঘর তৈরি করা হবে। এই প্রকল্পের জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে সংসদে জানিয়েছেন নির্মলা সীতারমন। কেন্দ্রীয় সরকার সমস্ত জমি এবং নির্মাণ সংক্রান্ত অনুমোদনের জন্য প্রয়োজনীয় সময় কমাতে, সাশ্রয়ী মূল্যের আবাসনের প্রচারের জন্য এবং শহরাঞ্চলে অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণির মানুষের জন্য রাজ্য সরকারগুলির সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করবে। “সকলকে আবাসন” দেওয়ার লক্ষ্যে ভারত সরকার নতুন রূপে এই আবাসন প্রকল্প চালু করেছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ (PMAY-G) ২০১৬ সালের ২০ নভেম্বর চালু হয়েছিল। অন্যদিকে প্রধানমন্ত্রী আবাস যোজনা-শহুরে (PMAY-U) ২০২০ সালের ২৫ জুন পাঁচ বছর পূর্ণ হয়। ২০১৫ সালে ‘সকলের জন্য আবাসন’-এর দৃষ্টিভঙ্গি নিয়ে শহুরে ভারতের সমস্ত সুবিধাভোগীদের জন্য পাকা বাড়ি করে দেওয়ার লক্ষ্যে এই প্রকল্পটি চালু করা হয়েছিল।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন মঙ্গলবার ২০২২-২৩ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন যা ১ এপ্রিল থেকে শুরু হতে চলেছে। এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি ৩১ মার্চ শেষ হলে তাতে চলতি অর্থবছরে ৯.৩ শতাংশ আর্থিক বৃদ্ধি হবে বলে অনুমান করা হচ্ছে। উল্লেখ্য, গত আর্থিক বছরে ৭.৩ শতাংশ সংকোচন হয়েছিল দেশীয় অর্থনীতিতে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, “২০২২-২৩ সালে, গ্রামীণ এবং শহুরে উভয় ক্ষেত্রেই প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় যে সুবিধাভোগীরা রয়েছেন, তাঁদের জন্য ৮০ লাখ ঘর তৈরি করা হবে। এর জন্য ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।” উল্লেখ্য, সামনেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া এবং মণিপুরের বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগে এই ঘোষণা জনমানসে কতটা প্রভাব ফেলে, সেই দিকে অবশ্যই নজর রাখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

৩ জানুয়ারি পর্যন্ত তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY-আরবান) এর অধীনে এখনও পর্যন্ত প্রায় ১ কোটি ১৪ লাখেরও বেশি মানুষের জন্য বাড়ির অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে এখনও পর্যন্ত ৫৩ লাখ ৪২ হাজার বাড়ির কাজ শেষ হয়েছে। ভোটমুখী রাজ্যগুলির মধ্যে, গোয়াতে অনুমোদিত ঘরগুলির ৯৮ শতাংশ কাজ হয়ে গিয়েছে। উত্তরপ্রদেশ ৯ লাখ ৮২ হাজার বাড়ি তৈরি হয়েছে, যা অনুমোদিত বাড়ির ৫৫ শতাংশ। উত্তরাখণ্ডে কাজ হয়েছে ৩৬ শতাংশ, পঞ্জাবে কাজ হয়েছে ৪৩ শতাংশ। অন্যদিকে মণিপুরে মাত্র ১০ শতাংশ বাড়ি তৈরি হয়েছে।

আরও পড়ুন : Union Budget 2022: চেনা লুক নিয়ে খাঁটি হ্যান্ডলুমের খয়েরি ইক্কত শাড়িতেই বাজেট পেশ নির্মলা সীতারমনের