Budget 2022: বরাদ্দ বাড়ল ২০০ কোটি! ইয়েস্ট ওয়েস্ট মেট্রোয় আরও গতি চায় কেন্দ্র

East West Metro Project: বাজেট ঘোষণায় শহরের ইস্ট ওয়েস্ট মেট্রোর জন্য বরাদ্দ বেড়েছে প্রায় ২০০ কোটি। গত বছর বরাদ্দ ছিল ৯০০ কোটি টাকা। এবার এই মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ বেড়ে হয়েছে ১১০০ কোটি টাকা।

Budget 2022: বরাদ্দ বাড়ল ২০০ কোটি! ইয়েস্ট ওয়েস্ট মেট্রোয় আরও গতি চায় কেন্দ্র
ইস্ট ওয়েস্ট মেট্রোয় বরাদ্দ বাড়ল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:08 PM

কলকাতা : এবার আরও দ্রুত গতিতে চলবে ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) কাজ। মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2022) ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ বাড়াল কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Union Finance Minister Nirmala Sitharaman) বাজেট ঘোষণায় শহরের ইস্ট ওয়েস্ট মেট্রোর জন্য বরাদ্দ বেড়েছে প্রায় ২০০ কোটি। গত বছর বরাদ্দ ছিল ৯০০ কোটি টাকা। এবার এই মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ বেড়ে হয়েছে ১১০০ কোটি টাকা। উল্লেখ্য, কলকাতা ও তার শহরতলির এলাকার যোগাযোগ ব্যবস্থা আরও নিবিড় করতে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প একটি অন্যতম বড় প্রকল্প। গোটা কলকাতা সহ মফস্বলের লোকেরা এই মেট্রো প্রকল্পের দিকে তাকিয়ে রয়েছেন। এবার সেই প্রকল্পের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী ১১০০ কোটি টাকা বরাদ্দ করেছেন। অর্থাৎ, বাংলার জন্য এটি নিঃসন্দেহে একটি খুশির খবর।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ অসমাপ্ত রয়ে গিয়েছে। প্রকল্পটি যখন ঘোষণা হয়েছিল, তখন মমতা বন্দ্যোপাধ্যায় রেল মন্ত্রী। অর্থাৎ, মনমোহন সিংয়ের আমলে। তারপর এক দশকেরও বেশি সময় কেটে গিয়েছে। কিন্তু সেই মেট্রো প্রকল্পের কাজ আজও শেষ হয়নি। বর্তমানে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ অনেকটাই এগিয়েছে বটে। কিন্তু তা এখনও শেষ হয়নি। এই পরিস্থিতিতে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজে আরও গতি আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। আর তাই এই বছরের বাজেটে গত বছরের তুলনায় আরও অতিরিক্ত ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

প্রতিবারের বাজেটে বাংলাকে বঞ্চনা করা হয় বলে বিভিন্ন সময়ে অভিযোগ তোলা হয়েছে অতীতে। কিন্তু এবার সেই সব কথা বলার কোনও সুযোগই রাখেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কলকাতা মেট্রোর সম্প্রসারণের প্রক্রিয়া যাতে আরও দ্রুত সম্পন্ন হয়, তার জন্য মোটা অঙ্কের বরাদ্দ করা হচ্ছে। উল্লেখ্য, কলকাতা মেট্রো পরিষেবা হল আসলে তিলোত্তমার লাইফ লাইন। এই ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প একবার সম্পূর্ণ হয়ে গেলে, তিলোত্তমা যে আরও প্রাণবন্ত হয়ে উঠবে, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন : Budget 2022: বাজেট ২০২২-২৩ ঘোষণার পর মূল্যবৃদ্ধি বাড়বে না কমবে? জানুন বিস্তারিত