রিলায়্যান্সের ডিরেক্টর পদে সৌদির তেল-কুবের, বড় ঘোষণা অম্বানীর

আল রুমায়ন ডিরেক্টর হওয়ার বিষয়ে অম্বানী বলেন, "সারা বিশ্বে অত্যন্ত পরিচিত নাম ইয়াসির আল রুমায়ন। আমি নিশ্চিত যে তাঁর অভিজ্ঞতা আমাদের সাহায্য করবে।"

রিলায়্যান্সের ডিরেক্টর পদে সৌদির তেল-কুবের, বড় ঘোষণা অম্বানীর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 6:09 PM

নয়া দিল্লি: করোনা আবহে ভার্চুয়ালি রিলায়্যান্সের (Reliance) ৪৪-তম সাধারণ বৈঠক সারলেন মুকেশ অম্বানী। বৈঠকে রিলায়্যান্স কর্ণধার জানান, রিলায়্যান্সের সঙ্গে সৌদি আরবের বৃহৎ তেল রফতানিকারক সংস্থা আরামকোর ১৫ বিলিয়ন ডলারের চুক্তি এই বছরই সম্পন্ন হবে। তা ছাড়া এ দিন সৌদির আরামকো কোম্পানির চেয়ারম্যান ইয়াসির আল রুমায়নকেও রিলায়্যান্স কোম্পানির ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরের মর্যাদা দেন অম্বানী।

রিলায়্যান্সের সঙ্গে আরামকোর এই চুক্তি হয়েছিল ২০১৯ সালে। কিন্তু বিশ্ব বাজারে তেলের দাম পড়ে যায় আর এগোয়নি চুক্তির ভবিষ্যৎ। এই চুক্তির মাধ্যমে অম্বানীর গুজরাটের তেল থেকে রাসায়নিক তৈরির কারখানার অংশীদারিত্ব পাবে আরামকো। অম্বানী জানিয়েছেন, ৫১ বছর বয়সী হার্ভার্ডের প্রাক্তনী আল রুমায়ন ডিরেক্টর হবেন ৯২ বছর বয়সী যোগেন্দ্র পি ত্রিবেদীর জায়গায়।

আল রুমায়ন ডিরেক্টর হওয়ার বিষয়ে অম্বানী বলেন, “সারা বিশ্বে অত্যন্ত পরিচিত নাম ইয়াসির আল রুমায়ন। আমি নিশ্চিত যে তাঁর অভিজ্ঞতা আমাদের সাহায্য করবে।” পাশাপাশি এ দিন গিগা ফ্যাক্টরির মাধ্যমে অপ্রচলিত শক্তির ব্য়বহার বৃদ্ধির কথা বলেন মুকেশ অম্বানী। তাই অপ্রচলিত শক্তির জন্য ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগেরও ঘোষণা করেন।

এ দিন রিলায়্যান্স সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানী বলেন, “ভারতে এখনও প্রায় ৩০০ মিলিয়ন মোবাইল ব্যবহারকারী রয়েছেন যাঁরা ২জি পরিষেবা ব্যবহার করেন। কারণ একদম সাধারণ ৪জি স্মার্টফোনের দামও বেশিরভাগ লোকের পক্ষের দেওয়া সম্ভব হয় না। আর ঠিক এই কারণে প্রচুর পরিমাণ ইউজারকে ২জি থেকে ৪জি পরিষেবায় আনার জন্য গুগলের সঙ্গে যুক্ত হয়ে জিওফোন নেকস্ট তৈরি করা হয়েছে। সকলের সাধ্যের মধ্যেই থাকবে এই ফোনের দাম। সেই সঙ্গে থাকবে অত্যাধুনিক ফিচারও।” আগামী দিনের বিশ্বের বিভিন্ন প্রান্তে জিওফোন নেক্সট লঞ্চের পরিকল্পনা রয়েছে জিওর। এ কথাও জানিয়েছেন অম্বানী।

আরও পড়ুন: দেশে এপ্রিল মাসে বিপুল বিদেশি বিনিয়োগ, নেপথ্যে নির্মলার জাদু?