7th Pay Commission DA Update : শীঘ্রই পকেট ফুলে ফেঁপে উঠতে পারে সরকারি কর্মাচারীদের, কত টাকা বাড়তে পারে বেতন?

7th Pay Commission DA Update : শীঘ্রই কেন্দ্রের তরফে ডিএ বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। মনে করা হচ্ছে ৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে কেন্দ্র।

7th Pay Commission DA Update : শীঘ্রই পকেট ফুলে ফেঁপে উঠতে পারে সরকারি কর্মাচারীদের, কত টাকা বাড়তে পারে বেতন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 2:35 PM

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা আপাতত অপেক্ষায় দিন গুনছেন। কবে মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালায়োন্সের বিষয়ে কেন্দ্রের সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এর ফলে বাড়বে বেতনের পরিমাণ বাড়বে বলেও আশা করা হচ্ছে। এমনিতে বছরে দু’বার ডিএ পুনর্বিবেচনা করা হয়। একবার জানুয়ারি মাসে অন্যটি জুলাই মাসে। জুলাই মাসের শেষেই সরকারের তরফে ডিএ বৃদ্ধির ঘোষণা করে দেওয়ার কথা ছিল। কিন্তু এখনও পর্যন্ত এই বিষয়ে কেন্দ্রের তরফে কোনও সিদ্ধান্ত প্রকাশ্যে আসেনি। তবে সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এবার ৪ শতাংশ করে ডিএ বাড়তে পারে সরকারি কর্মচারীদের। মূল্যস্ফীতির প্রভাব কমাতেই এই হারে ডিএ বৃদ্ধি করা হতে পারে বলে জানা যাচ্ছে।

খুচরো মুদ্রাস্ফীতির উপর নির্ভর করে ডিএ ও ডিআর বৃদ্ধি করা হয়ে থাকে। গত বেশ কিছু মাস ধরে শিল্প শ্রমিকদের জন্য খুচরো মূল্যস্ফীতি জুন মাসে ছিল ৬.১৬ শতাংশ। গত মে মাসের থেকে কম। মে মাসে খুচরো মূল্যস্ফীতি ছিল ৬.৯৭ শতাংশ। তবে গত বছরের জুন মাসের তুলনায় এই বছর খুচরো মূল্যস্ফীতির হার বেশি ছিল। গত বছর জুন মাসে খুচরো মূল্যস্ফীতির হার ছিল ৫.৫৭ শতাংশ। সর্বভারতীয় স্তরে CPI-IW (Consumer Price Index For Industrial Workers) ২০২২ সালের জুন মাসে ০.২ পয়েন্ট বেড়ে হয়েছে ১২৯.২ পয়েন্ট। মে মাসে যা ছিল ১২৯ পয়েন্ট।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্য়ালাওয়েন্স দেওয়া হয়ে থাকে যেখানে ডিয়ারনেস রিলিফ দেওয়া হয় পেনশনভোগীদের। প্রতিবেদন অনুসারে ডিএ ৪ শতাংশ পয়েন্ট বৃদ্ধি হলে তা বেড়ে ৩৮ শতাংশ হবে। জানুয়ারি মাসে সপ্তম বেতন কমিশনের আওতায় ডিএ বেড়ে ৩৪ শতাংশ হয়। আগে যা ছিল ৩১ শতাংশ।