GST on wedding: সামনেই বিয়ে করছেন? প্রস্তুতি শুরুর আগে GST-র ফর্দটা দেখে নিন…

GST on wedding: জুলাই মাস থেকেই একাধিক পণ্য ও পরিষেবার উপরে নতুন করে জিএসটি বসেছে। এরফলে খরচ বাড়বে বই কমবে না।

GST on wedding: সামনেই বিয়ে করছেন? প্রস্তুতি শুরুর আগে GST-র ফর্দটা দেখে নিন...
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 15, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: আর ক’টা দিন বাদেই দুর্গাপুজো। শরতের আকাশ উপভোগ করতে না করতেই, ঝুপ করে চলে আসবে শীতকাল। আর শীতকাল মানেই তো বিয়েবাড়ি। জমিয়ে খাওয়া-দাওয়া, আড্ডা দেওয়ার জন্য অনেকেই বিয়েবাড়ির আশায় বসে থাকেন সারা বছর। কিন্তু কথায় আছে না, কারোর পৌষ মাস তো, কারোর সর্বনাশ। বাকিরা যেমন বিয়েবাড়ির আনন্দের জন্য মুখিয়ে থাকেন, তেমনই খরচের হিসাব গুনতে গুনতে কালঘাম ছুটে যায় পাত্র-পাত্রী ও তাদের পরিবারের। বিয়ের কয়েক মাস আগে থেকেই শুরু হয়ে যায় কেনাকাটা, যাবতীয় জোগাড়, বাড়ি ভাড়া, ক্যাটারিং সহ হাজারো ঝামেলার কাজ। এই সমস্ত কিছুই বেশ খরচসাধ্য। তার উপরে গত জুলাই মাস থেকেই একাধিক পণ্য ও পরিষেবার উপরে নতুন করে জিএসটি বসেছে। এরফলে খরচ বাড়বে বই কমবে না। সামনে আপনার বিয়ে থাকলে কোন কোন ক্ষেত্রে খরচ বাড়তে পারে, তা জেনে নিন-

বাড়ি ভাড়া-

কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল যে, কমার্শিয়াল প্লেসের উপরে জিএসটি রয়েছে। যদি তা কোনও অনুষ্ঠানের জন্য ভাড়া নেওয়া হয়, তবে তার জন্য়ও অতিরিক্ত ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। অর্থাৎ আপনার বিয়েবাড়ির ভাড়া যদি ১ লক্ষ টাকা হয়, তবে জিএসটি বাবদ আপনাকে অতিরিক্ত ১৮ হাজার টাকা দিতে হবে। যত ভাড়া বাড়বে, ততই জিএসটিও বাড়বে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, যদি অনুষ্ঠানবাড়িটি কমার্শিয়াল প্লেস হিসাবে নথিভুক্ত থাকে, তবেই তার উপরে জিএসটি বসবে। সাধারণ বাড়ি হলে, তার উপর জিএসটি বসবে না।

ক্য়াটারিং ও ডেকোরেশন-

এই খরচের দিক থেকে সামান্য হলেও স্বস্তি পাবেন, কারণ ক্যাটারিং ও ডেকোরেশনের উপরে কোনও জিএসটি বসেনি। তবে আপনি যদি ডেস্টিনেশন ওয়েডিং করেন বা কোনও হোটেল ভাড়া নিয়ে বিয়ে করেন, তবে সেখানের পরিষেবার উপরে ১৮ শতাংশ জিএসটি বসবে।

গয়না-

বর্তমানে সোনা, হিরের গয়নার উপরেও ৩ শতাংশ জিএসটি রয়েছে। অর্থাৎ ১ লক্ষ বা ২ লক্ষ টাকার গয়না কিনলে, ৩ থেকে ৬ হাজার টাকা জিএসটি বাবদ দিতে হতে পারে।

সাজগোজ-

বিয়ে ও বউভাতে কনের মেকআপ মাস্ট। আপনি যদি বড় কোনও বিউটিশিয়ান বা পার্লার থেকে মেকআপ করান, তবে ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। বড় কোনও স্যালন, যেখানে বার্ষিক আয় ৪০ লক্ষ টাকার বেশি, সেখানে জিএসটি বাধ্যতামূলক। তবে মেকআপ আর্টিস্ট ও ছোটখাটো পার্লারগুলিতে জিএসটি বসে না। এছাড়া তত্বে কনের সাজ-গোজের সামগ্রীও দিতে হয়। বর্তমানে প্রসাধন সামগ্রীর উপরে ২৮ শতাংশ জিএসটি রয়েছে। সেই খরচও বহন করতে হবে।

পোশাক-

বিয়ে মানেই প্রচুর কেনাকাটা। আর তার একটা বড় অংশই হয় জামা-কাপড়। বর-কনে ছাড়াও তত্বে, আত্মীয়-স্বজনদের প্রচুর পরিমাণে জামাকাপড় উপহার দিতে হয়। বর্তমানে জামাকাপড়ের উপরও ৫ শতাংশ জিএসটি বসেছে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla