UIDAI Enrollment: Aadhar Card সংশোধন করা প্রয়োজন? কীভাবে খুঁজে পাবেন এনরোলমেন্ট সেন্টার?

Aadhar Card: আধার কার্ডের কোনও তথ্য আপডেট করতে অথবা নাম, ঠিকানা, জন্মতারিখের মতো তথ্যগুলির সংশোধন করতে আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে, সেখানে গিয়েই যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে।

UIDAI Enrollment: Aadhar Card সংশোধন করা প্রয়োজন? কীভাবে খুঁজে পাবেন এনরোলমেন্ট সেন্টার?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 4:38 PM

বর্তমানে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র পরিচয়পত্র হিসেবেই নয় বিভিন্ন সরকারি পরিষেবা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে আধার কার্ড প্রয়োজন। সেই কারণে প্রত্যেক ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। তবে বিভিন্ন সময় প্রযুক্তিগত ত্রুটি অথবা অন্যান্য কারণে আধার কার্ডেও ভুল ত্রুটি ধরা পড়ে। সেই কারণে আধার উপভোক্তাকে সমস্যার মধ্যে পড়তে হয়। আধার কার্ডের ছবি, নাম, জন্মতারিখের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি ভুল থাকলে সমস্যা হওয়াটাই স্বাভাবিক। তবে আধার কার্ডে কোনও ভুল তথ্য থাকলে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

আধার কার্ডের কোনও তথ্য আপডেট করতে অথবা নাম, ঠিকানা, জন্মতারিখের মতো তথ্যগুলির সংশোধন করতে আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে, সেখানে গিয়েই যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে। তবে আপনার এলাকার নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টার কীভাবে খুঁজে পাবেন? এক নজরে দেখে নেওয়া যাক…

  1. প্রথমেই আধারের সরকারি ওয়েবসাইট uidai.gov.in -এ যেতে হবে।
  2. এবার ‘Update Aadhaar’ অপশনে চলে যেতে হবে। সেখানে গিয়ে ‘Update Aadhaar Enrollment/Update Centre’-এ ক্লিক করতে হবে।
  3. নতুন একটি পেজ খুলে যাবে এবং সেখানে ‘Postal (PIN) Code’ অপশনে ক্লিক করতে হবে। এবার অন্য আরও একটি পেজ খুলে যাবে এবং সেখানে নিজের পিন কোড দাখিল করতে হবে।
  4. এবার স্ক্রিনে দেখানো ক্যাপচা কোড দাখিল করতে হবে। যাবতীয় তথ্য ঠিকভাবে দাখিল করার পর এবার Locate Center অপশনে ক্লিক করতে হবে।
  5. আধার প্রদানকারী সংস্থা UIDAI ‘ভুবন আধার’ পোর্টাল চালু করার জন্য প্রযুক্তিগত সহযোগিতার জন্য এই বছরের জুলাই মাসে ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC), ISRO-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। -এই প্ল্যাটফর্মটি সারা ভারতে আধার কেন্দ্রের তথ্য দেবে।