UAN- Aadhaar Link: হাতে সময় মাত্র ১ দিন, আধার সংযুক্তিকরণ না হলেই বিপদ! আপনারটা হয়েছে তো?

UAN- Aadhaar Link: ১ ডিসেম্বর থেকে ইলেকট্রনিক- চালান- কাম রিটার্নের (ECR) মাধ্যমে কর্মীদের পিএফ অ্যাকাউন্টে টাকা জমা দিতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে। সে ক্ষেত্রে সংযুক্তিকরণ না হলে সমস্যায় পড়তে হতে পারে।

UAN- Aadhaar Link: হাতে সময় মাত্র ১ দিন, আধার সংযুক্তিকরণ না হলেই বিপদ! আপনারটা হয়েছে তো?
সংযুক্তিকরণের শেষ তারিখ ৩০ নভেম্বর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 9:18 AM

নয়া দিল্লি: আধার (Aadhaar Card) ও ইউএএন (UAN) নম্বর সংযুক্ত করানোর নির্দেশ অনেক আগেই দিয়েছে কেন্দ্র। প্রাথমিকভাবে সেই সংযুক্তিকরণের শেষ তারিখ (Last Date) ছিল ৩১ অগস্ট। কিন্তু করোনা পরিস্থিতিতে তা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়। এবার সেই ডেডলাইনও এগিয়ে এসেছে। হাতে আর মাত্র এক দিন। মঙ্গলবারই শেষ হয়ে যাচ্ছে সেই নির্ধারিত সময়সীমা। ৩০ নভেম্বরের মধ্যে আধার ও ইউএএন নম্বর যদি সংযুক্ত না করা হয়, তাহলে বিপাকে পড়তে পারেন পিএফ (EPFO) অ্যাকাউন্টের গ্রাহকরা।

সংযুক্তিকরণ না হলে কী হবে?

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, ১ ডিসেম্বর থেকে ইলেকট্রনিক- চালান- কাম রিটার্নের (ECR) মাধ্যমে কর্মীদের পিএফ অ্যাকাউন্টে টাকা জমা দিতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে। এই পদ্ধতিতে শুধুমাত্র সেই সব অ্যাকাউন্টেই টাকা জমা দেওয়া যাবে, যেগুলির আধার ও ইউএএন সংযুক্ত করা আছে। প্রত্যেক মাসে বাধ্যতামূলকভাবে ইসিআর জমা দিতে হবে সংস্থাকে। সেখানে কর্মীর বেতন সংক্রান্ত সব তথ্য থাকবে। ফলে, আধার ও ইউএএন সংযুক্ত না হলে, টাকা জমা পড়বে না ঠিক মতো। পাশাপাশি পি এফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

কী ভাবে ইউএএন ও আধার সংযোগ করাতে হবে?

ইপিএফও-র তরফে জানানো হয়েছে, উমং অ্যাপের মাধ্যমে সহজেই ইউএএন ও আধার সংযুক্তিকরণ করানো সম্ভব৷ প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করতে হবে উমং অ্যাপ। ইপিএফও লিঙ্ক অপশনে ক্লিক করতে হবে। এরপর ই-কেওয়াইসি পরিষেবায় ক্লিক করে আধার সিডিং অপশন বেছে নিতে হবে। ইউএএন নম্বর দিতে হবে। এরপরই ওটিপি আসবে আপনার ফোন নম্বরে। এরপর আপনার সমস্ত ডিটেল দিলেই আধরের সঙ্গে সংযুক্ত হয়ে যাবে ইউএএন নম্বর।

অফলাইনে কী ভাবে লিঙ্ক করাবেন?

অফলাইনে কী ভাবে লিঙ্ক করানোর জন্য “Aadhaar Seeding Application নামে একটি ফর্ম পূরণ করতে হবে। সব তথ্যের সঙ্গে ফর্মে UAN ও Aadhaar নম্বর দিতে হবে। ফর্মের সঙ্গে আপনার ইউএএন, প্যান, আধারের সেলফ অ্যাটাস্টেড কপি জমা দিতে হবে। ইপিএফও অফিসের আধিকারিকের কাছে জমা দিতে হবে ফর্ম। ভেরিফিকেশনের পর আপনার আধারের সঙ্গে পিএফ অ্যাকাউন্ট লিঙ্ক হয়ে যাবে। এই সংক্রান্ত একটি মেসেজ রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে যাবে।

কী ভাবে বুঝবেন, আপনার ইউএএন ও আধার সংযুক্ত হয়েছে কি না?

https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/- এই পোর্টাল খুলতে হবে আপনাকে। ইউএএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে। ম্যানেজ ট্যাবের অন্তর্গত কেওয়াইসি অপশনে ক্লিক করতে হবে।

ভেরিফায়েড ডকুমেন্টস ট্যাবে যদি দেখেন আপনার আধার নম্বর অ্যাপ্রুভড দেখাচ্ছে, তাহলে বুঝবেন আপনার ইউএএন ও আধার সংযুক্তিকরণ সম্পূর্ণ হয়েছে।

আরও পড়ুন: Amazon IndiaVs ED: আমাজন আর ফিউচার গ্রুপের সিনিয়র আধিকারীকদের সমন পাঠালো ইডি