Amazon IndiaVs ED: আমাজন আর ফিউচার গ্রুপের সিনিয়র আধিকারীকদের সমন পাঠালো ইডি

Amazon IndiaVs ED: আমাজন আর ফ্লিপকার্টের মতো দেশের প্রধান ই-কমার্স কোম্পানিগুলির বিরুদ্ধে বানিজ্যিক মন্ত্রালয় 'জরুরী পদক্ষেপ' নেওয়ার কথা বলেছিল। এছাড়াওও দিল্লির উচ্চ আদালতও আমাজনের ব্যাপারে কড়া মন্তব্য করেছিল। তারপরই ইডি ফেমার বিভিন্ন ধারার অধীনে তদন্ত শুরু করেছিল।

Amazon IndiaVs ED: আমাজন আর ফিউচার গ্রুপের সিনিয়র আধিকারীকদের সমন পাঠালো ইডি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 7:12 PM

বিদেশী বিনিময় ব্যবস্থাপনা আইন (FEMA) অমান্য করার তদন্তের ব্যাপারে আমাজন ইন্ডিয়া আর ফিউচার গ্রুপের সিনিয়র আধিকারীকদের ডেকে পাঠাল ইডি। যার মধ্যে আমাজন ইন্ডিয়ার প্রধান (ভারত) অমিত আগরওয়ালও শামিল রয়েছেন। আধিকারীক সূত্র রবিবার জানিয়েছে, আমাজন ইন্ডিয়ার প্রধান অমিত আগরওয়াল আর অন্যান্য সিনিয়র আধিকারিকদের পাশাপাশি ফিউচার গ্রুপের আধিকারীদেরও সমন পাঠিয়েছে ইডি।

বানিজ্যিক মন্ত্রালয় ইডিকে দিয়েছিল নির্দেশ

আমাজন আর ফ্লিপকার্টের মতো দেশের প্রধান ই-কমার্স কোম্পানিগুলির বিরুদ্ধে বানিজ্যিক মন্ত্রালয় ‘জরুরী পদক্ষেপ’ নেওয়ার কথা বলেছিল। এছাড়াওও দিল্লির উচ্চ আদালতও আমাজনের ব্যাপারে কড়া মন্তব্য করেছিল। তারপরই ইডি ফেমার বিভিন্ন ধারার অধীনে তদন্ত শুরু করেছিল।

উচ্চ আদালত বলেছিল, মার্কিন কোম্পানি আমাজন ফিউচার গ্রুপের তালিকা বিহীন গোষ্ঠীর সঙ্গে কিছু সমঝোতার মাধ্যমে ফিউচার রিটেলর নিয়ন্ত্রণ হাসিল করার চেষ্টা করেছিল, যা ফেমা আর এফডিআই নিয়ম উলঙ্ঘন মনে করা হবে। এই ব্যাপারে তদন্তকারী এজেন্সি ইডির একটি সূত্র জানিয়েছে, এই দুই কোম্পানির আধিকারীকদের এই কারণে ডাকা হয়েছে যাতে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া যেতে পারে।

আমাজন ইন্ডিয়ার মুখপাত্রের সমন পাওয়া সত্যতা স্বীকার

আমাজন ইন্ডিয়ার এক মুখপাত্র ইডির সমন পাওয়ার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, কোম্পানী এটার সমীক্ষা করছে আর নির্ধারিত সময়ের ভেতর অবশ্যই জরুরী পদক্ষেপ নেওয়া হবে। অন্যদিকে ফিউচার গ্রুপ এই ব্যাপারে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি।

দুই কোম্পানিই ফিউচার রিটেলের সম্ভাব্য বিক্রি নিয়ে আইনি লড়াইতে জর্জরিত রয়েছে। আমাজানের বক্তব্য, ফিউচার রিটেলকে রিলায়েন্সের হাতে বিক্রি করার চুক্তি, তাদের সঙ্গে ২০১৯ এ হওয়া বিনিয়োগ সমঝোতার উলঙ্ঘন করা।

আরও পড়ুন: Gold Price Today: নতুন কোভিড ভ্যারিয়েন্টের চিন্তায় বাড়ল সোনার দাম, এখন কেনা কী লাভজনক? জেনে নিন