Silver ETF: এখন সিলভার ইটিএফে বিনিয়োগ করে রাখতে পারেন রুপো, রিস্ক ছাড়াই করতে পারেন বিনিয়োগ

Silver ETF: নিয়ম অনুযায়ী সিলভার ইটিএফ যোজনায় রুপোর দামকে লন্ডন বুলিয়ান মার্কেট অ্যাসোসিয়েশন বা এলবিএমএর রুপোর দৈনিক উপস্থিত মূল্যের উপর নির্ভর করে বেঞ্চমার্ক করা হবে। এটিকে ইটিএফের শুদ্ধ সম্পত্তি মূল্য (NAV) এএমসির ওয়েবসাইটে আপলোড করা হবে। এই পদক্ষেপে বিনিয়োগকারীরা দামী ধাতুর অনেকবেশি বাস্তবিক মূল্য নির্ধারণ করতে পারবেন।

Silver ETF: এখন সিলভার ইটিএফে বিনিয়োগ করে রাখতে পারেন রুপো, রিস্ক ছাড়াই করতে পারেন বিনিয়োগ
ফাইল চিত্র

সিলভার এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ETF) এর জন্য নিয়ম আসার সঙ্গে এখন বিনিয়োগকারীরা রুপোয় অনেক বেশি সরল উপায়ে বিনিয়োগ করতে পারবেন, আর এতে তারা পোর্টফোলিওর বিবিধিকরণে সাহায্য হবে। এ কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) কিছুদিন আগেই রুপোর ইটিএফের জন্য পরিচালন মাপদন্ড জারি করে দিয়েছে। এই নিয়ম অনুযায়ী বিনিয়োগকারীদের রুপো আর রুপো সম্পর্কিত পণ্যে কম সে কম ৯৫ শতাংশ বিনিয়োগ করতে হবে। এই মানদন্ড ৯ ডিসেম্বর ২০২১ থেকে চালু হবে।

বর্তমানে মিউচুয়াল ফান্ড গোষ্ঠীগুলির গোল্ড ইটিএফ পেশ করার অনুমতি রয়েছে। কিন্তু নতুন নিয়ম আসার পর সিলভার ইটিএফের রাস্তাও খুলে গিয়েছে।

এখন মানুষ সিলভার ইটিএফে করতে পারবেন বিনিয়োগ

নিয়োর প্রধান স্বপ্নিল ভাস্কর জানিয়েছেন, এখন মানুষ সিলভার ইটিএফে বিনিয়োগ করে রুপোও রাখতে পারবেন। যেহেতু এটি একটি উচ্চ নিয়ন্ত্রিত উৎপাদক, এই কারণে বিনিয়োগ এর শুদ্ধতার ব্যাপারেও নিশ্চিত থাকা যায়। খোলা বাজার থেকে রুপো নিলে তার শুদ্ধতার ব্যাপারে এমন নিশ্চয়তা থাকে না।

মহিলাদের ফিনান্সিয়াল প্ল্যাটফর্ম এলএক্সএমই (LXME) এর প্রতিষ্ঠাতা প্রীতি রাঠী গুপ্তা বলেছেন, এখন বিনিয়োগকারীরা রুপোয় বিনিয়োগ করে পরম্পরাগত উপায়ের তুলনায় অনেক বেশি সরলভাবে বিনিয়োগ করতে পারবেন। তিনি বলেন, এতে পোর্টফোলিওর বিবিধিকরণেও সাহায্য পাওয়া যাবে, কারণ সোনার পর রুপোকেও দামী ধাতুর শ্রেণিতে রাখা হয়। নিপ্পন লাইফ ইন্ডিয়া অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ইটিএফের উপপ্রধান হেমেন ভাটিয়া জানিয়েছেন, বিনিয়োগকারীদের জন্য সোনার পর এখন পারদর্শীভাবে একটি পণ্য হিসেবে রুপোয় বিনিয়োগ করা ভীষণই সুবিধাজনক হয়ে যাবে।

এমন হবে NAV এর গণনা

নিয়ম অনুযায়ী সিলভার ইটিএফ যোজনায় রুপোর দামকে লন্ডন বুলিয়ান মার্কেট অ্যাসোসিয়েশন বা এলবিএমএর রুপোর দৈনিক উপস্থিত মূল্যের উপর নির্ভর করে বেঞ্চমার্ক করা হবে। এটিকে ইটিএফের শুদ্ধ সম্পত্তি মূল্য (NAV) এএমসির ওয়েবসাইটে আপলোড করা হবে। এই পদক্ষেপে বিনিয়োগকারীরা দামী ধাতুর অনেকবেশি বাস্তবিক মূল্য নির্ধারণ করতে পারবেন। এই মানদণ্ড গোল্ড ইটিএফের জন্য বর্তমান নিয়ন্ত্রক প্রক্রিয়ার অনুরূপ, কারণ সেবি এলবিএমএর মাধ্যমে এএমসির জন্য স্বয়ং ৯৯.৯ শতাংশ শুদ্ধ রুপোর স্টিক রাখার প্রথাকে জারি রেখেছে। এতে খুচরো বিনিয়োগকারীরা শুদ্ধতা, রিস্ক,স্টোরেজ আর বিমার চিন্তা ছাড়াই রুপোর ইটিএফে বিনিয়োগ করার অনুমতি পাবেন।

আরও পড়ুন: Gold Price Today: নতুন কোভিড ভ্যারিয়েন্টের চিন্তায় বাড়ল সোনার দাম, এখন কেনা কী লাভজনক? জেনে নিন

Click on your DTH Provider to Add TV9 Bangla