Gold Price Today: নতুন কোভিড ভ্যারিয়েন্টের চিন্তায় বাড়ল সোনার দাম, এখন কেনা কী লাভজনক? জেনে নিন

Gold Price Today: লাইভ মিন্টে প্রকাশিত রিপোর্টে মোতিলাল ওসওয়ালের কমোডিটি রিসার্চের ভাইস প্রেসিডেন্ট অমিত সজেজা বলেছেন, সোনার বর্তমান মূল্যবৃদ্ধিকে নতুন কোভিড ভ্যারিয়েন্টকে দায়ী করা যেতে পারে। এটি সাম্প্রতিককালে সোনার দাম বাড়ার ক্ষেত্রে প্রভাবকারী হিসেবে কাজ করেছে

Gold Price Today: নতুন কোভিড ভ্যারিয়েন্টের চিন্তায় বাড়ল সোনার দাম, এখন কেনা কী লাভজনক? জেনে নিন
ফাইল চিত্র

কলকাতা: কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্টের প্রভাবে সোনার দাম বাড়ল। শুক্রবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange- MCX) সোনার দাম প্রতি ১০ গ্রামে ২১৯ টাকা বেড়েছে। গত শুক্রবার ডিসেম্বর মাসের সোনার দাম প্রতি ১০ গ্রাম ৪৭,৬৪০ টাকায় বাজার বন্ধ হয়েছিল। যা তার আগের দিনের বাজার বন্ধের সময়কার দামের তুলনায় ০.৫০ শতাংশ বেশি। কমোডিটি বাজারের বিশেষজ্ঞদের মতে, সোনালী ধাতুর এই মূল্যবৃদ্ধি নতুন কোভিড ভ্যারিয়েন্টের চিন্তার কারণে হয়েছে। এর ফলে গ্লোবাল ইকুইটি বাজারেও বেশিমাত্রায় কেনাবেচা হয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন সোনার দাম আগেই বেড়েছে কারণ ক্রমবর্ধমান বিশ্বের মুদ্রাস্ফীতি, সুদের হার বাড়ায় ইউএস ফেডের উদাসীনতা আর মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার দাম কমায় আগে থেকেই সোনার ঔজ্বল্য বেড়েছে। বিশেষজ্ঞরা আৎও বলেছেন সোনার দাম আরও দ্রুতগতিতে বাড়ার সম্ভবনা রয়েছে। আর তারা সোনার বিনিয়োগকারীদের অল্প সময়ে বেশি ফায়দার জন্য সোনা কেনার পরামর্শ দিয়েছেন।

লাইভ মিন্টে প্রকাশিত রিপোর্টে মোতিলাল ওসওয়ালের কমোডিটি রিসার্চের ভাইস প্রেসিডেন্ট অমিত সজেজা বলেছেন, সোনার বর্তমান মূল্যবৃদ্ধিকে নতুন কোভিড ভ্যারিয়েন্টকে দায়ী করা যেতে পারে। এটি সাম্প্রতিককালে সোনার দাম বাড়ার ক্ষেত্রে প্রভাবকারী হিসেবে কাজ করেছে, কারণ ক্রমবর্ধমান বিশ্ব মুদ্রাস্ফীতি আর মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার মূল্যহ্রাস আগে থেকেই উত্তরদিকে এগিয়ে যাওয়ার জন্য সোনার দামের সমর্থন করছে। তিনি আরও বলেছেন আগামী দেড় মাসে টাকার দাম প্রতি ডলার ৭৬ টাকার স্তর থেকে নীচে নামতে পারে।

বাড়তে পারে সোনার দাম

মোতিলাল ওসওয়ালের বিশেষজ্ঞ অমিত সজেজা আরও বলেছেন সোনার দামে প্রতি আউন্স ১৭৬০ ডলারের সমর্থন পেয়েছে আপ এই সময় এটি ১৭৮০ ডলার থেকে ১৭৯০ ডলার প্রতি আউন্সের স্তরে রয়েছে। এই কারণে সোনার জন্য রিস্ক রিওয়ার্ড রেশিয়ো প্রায় ১:৩, যা ভীষণই আকর্ষক। ১৮৮০ ডলার প্রতি আউন্সের শর্ট টার্ম লক্ষ্যের জন্য বর্তমান স্তরে সোনা কেনা উচিৎ। তিনি আরও বলেন, আগামী দু থেকে তিন মাসে আন্তর্জাতিক বাজারে সোনার দাম ১,৯১৫ ডলার প্রতি আউন্সের স্তর পর্যন্ত বাড়তে পারে।

Omicorn ভাইরাসের কারণে সোনার দাম বাড়ার সম্ভবনা

আইআইএফএল সিকিউরিটিজের (IIFL Securities) কমোডিটি অ্যান্ড কারেন্সি ট্রেডের ভাইস প্রেসিডেন্ট অনুজ গুপ্তা বলেছেন, সুদের হার বৃদ্ধিতে ইউএস ফেডের উদাসীন মনোভাব আর ক্রমবর্ধমান ইন্ডাস্ট্রিয়াল চাহিদার মতো ট্রিগার আগে থেকেই সোনার দাম বাড়ার সমর্থন করার জন্য মজুত রয়েছে। কিন্তু অ্যামিকর্ন ভাইরাসের (Omicorn virus) খবরের পর থেকে সোনার দাম কম সময়ের জন্য বাড়ার সম্ভবনা রয়েছে।

FY22 এর শেষ পর্যন্ত ৫২ হাজারের স্তর পর্যন্ত যেতে পারে সোনার দাম

এমসিএক্সে ৪৬,৯০০ টাকা প্রতি ১০ গ্রাম লেভেলে স্টপলস রেখে ৪৮,৭০০ টাকার শর্ট টার্ম লক্ষ্যের জন্য প্রায় ৪৭,৫০০ টাকা থেকে ৪৭,৭০০ টাকা প্রতি ১০ গ্রাম স্তরে সোনা কিনতে পারেন। এক মাসে সোনার দাম ৪৯,৭০০ টাকার স্তর ছুঁতে পারে। অনুজ গুপ্তা আরও বলেছেন, চলতি অর্থ বছর ২০২২ এর শেষ পর্যন্ত সোনার দাম ৫২,০০০ প্রতি ১০ গ্রাম পর্যন্ত যেতে পারে। আন্তর্জাতিক বাজারে সোনা ২০২২ পর্যন্ত ২,০০০ ডলার প্রতি আউন্স পর্যন্ত যেতে পারে।

আরও পড়ুন: Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম নামল ৭২ ডলারের কাছে, কমতে পারে পেট্রোল ডিজেলের দাম

Click on your DTH Provider to Add TV9 Bangla