বিদ্যুৎ খাতে কয়লার সরবরাহ ২৩ শতাংশ বাড়িয়ে করা হল ২৯.১৭ কোটি টন, এই লক্ষ্যকে পাখির চোখ করল CIL

কোল ইন্ডিয়া লিমিটেডের ২০২৩-২৪ পর্যন্ত এক বিলিয়ন টন কয়লা উৎপাদনের লক্ষ্য রয়েছে। এই কোম্পানি ২০২৩-২৪ পর্যন্ত কয়লা উত্তোলন, কয়লা সন্ধান আর স্বচ্ছ কয়লা প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত আলাদা আলাদা প্রকল্পে ১.২২ লাখ কোটি টাকার বেশি বিনিয়োগ করবে।

বিদ্যুৎ খাতে কয়লার সরবরাহ ২৩ শতাংশ বাড়িয়ে করা হল ২৯.১৭ কোটি টন, এই লক্ষ্যকে পাখির চোখ করল CIL
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 8:09 PM

কয়লা কোম্পানি কোল ইন্ডিয়া লিমিটেড (CIL) বিদ্যুৎ খাতে কয়লার সরবরাহ বাড়িয়ে চলতি অর্থ বছরের প্রথম সাত মাসে (এপ্রিল-অক্টোবর) ২২.৭ শতাংশ বেড়ে ২৯.১৭ কোটি টনে পৌঁছে গিয়েছে। কোল ইন্ডিয়া লিমিটেডের তরফে মন্ত্রসভাকে দেওয়া অক্টোবর সামের রিপোর্টে এই তথ্য সামনে এসেছে। প্রসঙ্গত গত অর্থ বছরের এপ্রিল-অক্টোবর এর সময়সীমায় কোল ইন্ডিয়া লিমিটেডের বিদ্যুৎ খাতের কয়লা সরবরাহ ২৩.৭৭ কোটি টন ছিল।

SCCL দ্বারা জ্বালানি সরবরাহ ৬৬ শতাংশ বেড়ে হল ৩.০৬ কোটি টন

গত মাসেও কোল ইন্ডিয়ার বিদ্যুৎ খাতে কয়লার সরবরাহ ২১.৭ শতাংশ বেড়ে ৪.৭৬ কোটি টন হয়ে গিয়েছিল, যা এক বছর আগে একই সময়সীমার মধ্যে ৩.৯১ কোটি টনের বেশি ছিল। সিঙ্গরেনি কোলিয়ারিজ কোম্পানি লিমিটেড (SCCL- Singareni Collieries Company Limited) দ্বারা বিদ্যুৎ খাতে সাত মাসে জ্বালানির সরবরাহ ৬৬ শতাংশ বেড়ে ৩.০৬ কোটি টন হয়েছিল। তবে ঠিক এক বছর আগে এই সময়সীমায় কয়লার সরবরাহ ১.৮৪ কোটি টন ছিল।

২০২৩-২৪ পর্যন্ত এক বিলিয়ন টন কয়লা উৎপাদনের লক্ষ্য

SCCL দ্বারা বিদ্যুৎ খাতে কয়লার সরবরাহ গত মাসে, ২০২০ অক্টোবর মাসের ৩৩.২ লাখ টন থেকে ৪১.৭ শতাংশ বেড়ে ৪৭.১ লাখ টন হয়েছিল। প্রসঙ্গত, কোল ইন্ডিয়া লিমিটেডের ঘরোয়া কয়লা উৎপাদনে ৮০ শতাংশের বেশি যোগদান রয়েছে। উল্লেখযোগ্য, কোল ইন্ডিয়া লিমিটেডের ২০২৩-২৪ পর্যন্ত এক বিলিয়ন টন কয়লা উৎপাদনের লক্ষ্য রয়েছে। এই কোম্পানি ২০২৩-২৪ পর্যন্ত কয়লা উত্তোলন, কয়লা সন্ধান আর স্বচ্ছ কয়লা প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত আলাদা আলাদা প্রকল্পে ১.২২ লাখ কোটি টাকার বেশি বিনিয়োগ করবে।

কয়লা উত্তোলনে ৩২,৬৯৬ কোটি টাকার বিনিয়োগ করবে কোল ইন্ডিয়া

এই প্রস্তাবিত খরচের মধ্যে কোল ইন্ডিয়া ২০২৩-২৪ পর্যন্ত কয়লার উত্তোলনে ৩২,৬৯৬ কোটি টাকা, খনির বেসিক পরিকাঠামোর উপর ২৫,১১৭ কোটি টাকা আর প্রকল্পের বিকাশের উপর ২৯,৪৬১ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করেছে। এই কোম্পানি বিবিধীকরণ আর স্বচ্ছ কয়লা প্রযু্ক্তির উপর ৩২,১৯৯ কোটি টাকা, সামাজিক পরিকাঠামোর উপর ১,৪৯৫ কোটি টাকা আর সন্ধান কার্যে ১,৮৯৩ কোটি টাকা বিনিয়োগ করবে। তথ্য অনুযায়ী, মোট ৫০০টি প্রকল্পের জন্য ১.২২ লাখ কোটি টাকা বিনিয়োগ করা হবে।

আরও পড়ুন: Amazon IndiaVs ED: আমাজন আর ফিউচার গ্রুপের সিনিয়র আধিকারীকদের সমন পাঠালো ইডি