Aadhaar Card Update : আধারকার্ডে জন্ম তারিখ আপডেট করবেন কীভাবে? জেনে নিন

Aadhaar Card Update : বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। তাই সেই নথিতে কোনও ভুল থাকা বাঞ্ছনীয় নয়। সম্প্রতি আধার কার্ডের কোনও ভুল তথ্য আপডেট করার জন্য প্রয়োজনীয় নথির তালিকা দেওয়া হয়েছে।

Aadhaar Card Update : আধারকার্ডে জন্ম তারিখ আপডেট করবেন কীভাবে? জেনে নিন
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 5:07 PM

ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত আধার কার্ড। ট্রেনে সফর হোক বা কোথাও ঘুরতে গিয়ে হোটেলের ঘর বুক করা। সবক্ষেত্রেই আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথিপত্র। ব্যাঙ্কে প্রথম অ্যাকাউন্ট খুলতে গেলেও দরকার পরে আধার কার্ডে। তারপর তো ব্যাঙ্কের বিভিন্ন কাজে এই নথিপত্রের দরকার পড়েই থাকে। এদিকে যদি বর্তমানে প্যান কার্ড ও ভোটার কার্ডের সঙ্গে লিঙ্ক করা থাকে। তাই এরকম একটি গুরুত্বপূর্ণ নথিতে ভুল তথ্য থাকা বাঞ্ছনীয় নয়।

UIDAI (Unique Identification Authority of India) র তরফে দেশের প্রত্যেক নাগরিককে ১২ সংখ্য়ার একটি নম্বর দেওয়া হয়। প্রত্যেক নাগরিকের ক্ষেত্রে এই নম্বরগুলি ভিন্ন ভিন্ন হয়। এদিকে UIDAI-র তরফে একটি তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় আধার আপডেটের জন্য গুরুত্বপূর্ণ নথির উল্লেখ করা হয়েছে।

আধার আপডেট করবেন কীভাবে?

অনলাইনে আধার আপডেট করা যেতে পারে। আবার আধার কার্ড সেন্টারে গিয়ে অফলাইনেও করা যেতে পারে আধার আপডেট। তবে ওয়েবসাইটে আধার কার্ড ব্য়বহারকারীরা নির্দিষ্ট কয়েকটি তথ্য়ই আপডেট করতে পারবেন। অনলাইনে কেবলমাত্র নাম, ঠিকানা, জন্ম তারিখ ও লিঙ্গ আপডেট করা যাবে।

তাহলে যদি আধার কার্ডে জন্মতারিখ ভুল থাকে কীভাবে তা পরিবর্তন করা যাবে। জন্মতারিখ আপডেট করতে গেলে ব্যবহারকারীদের যেসব নথিপত্র দিতে হবে :

  1. জন্মের শংসাপত্র, পাসপোর্ট, প্য়ান কার্ড/ ই-প্যান, কেন্দ্রীয় সরকার/ রাজ্য সরকার/ কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার/ পিএসইউ/ ব্য়াঙ্ক কর্তৃক প্রদত্ত পরচিয়পত্র, কোনও শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত জন্মতারিখ সহ ফোটো আইডি কার্ড বা ট্রান্সজেন্ডার আইডি কার্ড, স্বীকৃত সরকারি বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের মার্কশিট, স্কুল লিভিং সার্টিফিকেট/ ট্রান্সফার সার্টিফিকেট, কেন্দ্রীয়/রাজ্য় পেনশন পেমেন্ট অর্ডার, কেন্দ্রীয় সরকার/ রাজ্য সরকার/ কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার/ পিএসইউ এর দেওয়া CGHS/ECHS/মেডিক্লেইম কার্ড, বৈধ দীর্ঘমেয়াদী ভিসা।
  2. এছাড়াও গেজেটেড A অফিসার বা EPFO অফিসার এবং স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক স্বাক্ষরিত শংসাপত্র জমা দিতে হতে পারে।
  3. কিছু কিছু ক্ষেত্রে স্ব-ঘোষিত শংসা দিতে হতে পারে আধার কার্ড ব্যবহারকারীকে।