Adani Group: ঋণের দায়ে জর্জরিত গৌতম আদানি! চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে

Adani group: তবে এই বিপুল পরিমাণ ঋণ সত্ত্বে সংস্থায় আয়ে ব্যাপক পরিমাণে বৃদ্ধি দেখা গিয়েছে। পাশাপাশি করোনা মহামারির কারণে সংস্থার নেওয়া ঋণে সুদের হারও কমেছে।

Adani Group: ঋণের দায়ে জর্জরিত গৌতম আদানি! চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 4:40 PM

কলকাতা: ধন সম্পদের দিকে তিনি দেশে দ্বিতীয়। সম্প্রতি গোটা বিশ্বে ধনকুবেরদের তালিকাতাতেও অনেকটা ওপরে উঠে এসেছেন তিনি। বেশ কয়েক বছরে গোটা দেশে তাঁর ব্যবসা ফুলে ফেঁপে উঠেছে। প্রতিদ্বন্দ্বী সংস্থা গুলিকে এক ঝটকায় লড়াই ময়দান থেকে বের করে দিয়েছেন। তিনি গৌতম আদানি (Gautam Adani)। এহেন গৌতম আদানিই কি দেনার দায়ে জর্জরিত? মার্চের শেষে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী গৌতম আদানির সংস্থা আদানি গ্রুপের মোট ঋণের পরিমাণ ২ লক্ষ ২০ হাজার কোটি টাকা। বিজনেস স্ট্যান্ডার্ডের  (Business Standard) রিপোর্ট অনুযায়ী ব্যবসা সম্প্রসারণের জন্য আদানি গ্রুপের ঋণের পরিমাণ ৪২ শতাংশ বেড়েছে। বিগত বেশ কয়েক বছরে আদানি গোষ্ঠী বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করা শুরু করেছে। স্বাভাবিকভাবেই এই বিপুল পরিমাণ বিনিয়োগ আদানি গ্রুপ নিজেদের অর্থ থেকে করবে না, সেই কারণে বিনিয়োগের জন্য ব্যাঙ্ক লোনের ওপরই তাদের আস্থা রাখতে হয়েছে। সেই কারণে এই ঋণের পরিমাণ হঠাৎ করে এতটা বেড়ে গিয়েছে। এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকে শিল্পপতি মহলে দেশের অন্যতম সেরা শিল্পপতিকে নিয়ে আলোচনা শুরু হয়েছে।

তবে এই বিপুল পরিমাণ ঋণ সত্ত্বে সংস্থায় আয়ে ব্যাপক পরিমাণে বৃদ্ধি দেখা গিয়েছে। পাশাপাশি করোনা মহামারির কারণে সংস্থার নেওয়া ঋণে সুদের হারও কমেছে। আদানি পোর্ট, আদানি উইলমার সহ আদানি গ্রুপের বিভিন্ন ব্যবসা রয়েছে। সম্প্রতি ১ হাজার ৫০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে এসিসি সিমেন্ট এবং অম্বুজা সিমেন্ট অধিগ্রহণ করেছে আদানির সংস্থা। এই চুক্তিতে বাস্তবায়িত হওয়া ফলে বিপুল পরিমাণ সম্পদের মালিক আদানি গ্রুপ দেশের সিমেন্ট শিল্পে দ্বিতীয় স্থানে উঠে আসতে সাহায্য করবে এবং আদানি সিমেন্টেশন লিমিটেডের ব্যবসা বৃদ্ধি করতে সাহায্য করবে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইন্ডেক্স অনুযায়ী গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। আদানির সংস্থা বন্দর, ভোগ্যপণ্যের পাশাপাশি ডেটা সেন্টার, ডিজিটাল পরিষেবা, সিমেন্ট এবং মিডিয়ার মতো নতুন ক্ষেত্রে বিনিয়োগ করতে শুরু করেছে।